বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Vehicles Banned: দুই জেলায় বাতিল হচ্ছে এই ধরণের গাড়ি, ৬ মাসের মধ্যে কার্যকর করতে হবে নির্দেশ
পনেরো বছরের পুরনো ব্যক্তিগত গাড়ি বাতিলের নির্দেশ দিল ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Vehicles Banned: দুই জেলায় বাতিল হচ্ছে এই ধরণের গাড়ি, ৬ মাসের মধ্যে কার্যকর করতে হবে নির্দেশ

  • Vehicles Banned: কাদের গাড়ি বাতিল করতে হবে? মঙ্গলবার ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল নির্দেশ দিয়েছে, কলকাতায় এবং হাওড়ায় ১৫ বছরের পুরনো ব্যক্তিগত এবং বাণিজ্যিক গাড়ি বাতিল করতে হবে।

পনেরো বছরের পুরনো ব্যক্তিগত এবং বাণিজ্যিক গাড়ি বাতিলের নির্দেশ দিল ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল। ছ'মাসের মধ্যে কলকাতা এবং হাওড়ার যাবতীয় বিএস-৪ গাড়ি বাতিল করতে হবে। দূষণ রোধে বিএস-৬ গাড়ি ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে। 

এমনিতে ২০০৮ সালে ১৫ বছরের পুরনো বাণিজ্যিক গাড়িকে নিষিদ্ধ ঘোষণা করেছিল কলকাতা হাইকোর্ট। কিন্তু তারপরও খাতায়কলমে সেই রায় কার্যকর হয়নি। সম্প্রতি সেরকম প্রায় ১.৫ লাখ বাণিজ্যিক গাড়ি চিহ্নিত করেছিল পরিবহণ দফতর। ১৫ বছরের পুরনো গাড়ির মালিকদের ইতিমধ্যে চিঠি পাঠানোর প্রক্রিয়াও শুরু হয়েছিল বলে সূত্রের খবর।

তারইমধ্যে মঙ্গলবার ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল নির্দেশ দিয়েছে, কলকাতায় এবং হাওড়ায় ১৫ বছরের পুরনো ব্যক্তিগত এবং বাণিজ্যিক গাড়ি বাতিল করতে হবে। ছ'মাসের সময়সীমাও বেঁধে দিয়েছে ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল। দূষণ রোধে বিএস-৬ গাড়ি ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে। ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের নির্দেশ, পুলিশের সঙ্গে সমন্বয় করে দূষণ রোধের জন্য রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে অ্যাকশন প্ল্যান তৈরি করতে হবে।

বন্ধ করুন