বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > উচ্চ মাধ্যমিকের রেজাল্ট নিয়ে বড়সড় ঘোষণা সংসদের, জানানো হল ঐচ্ছিক পরীক্ষা নিয়েও
উচ্চ মাধ্যমিকের রেজাল্ট নিয়ে বড়সড় ঘোষণা সংসদের,জানানো হল ঐচ্ছিক পরীক্ষা বিষয়েও। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

উচ্চ মাধ্যমিকের রেজাল্ট নিয়ে বড়সড় ঘোষণা সংসদের, জানানো হল ঐচ্ছিক পরীক্ষা নিয়েও

  • উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পর থেকেই বিতর্কে জর্জরিত শিক্ষা সংসদ। তারইমধ্যে বড়সড় ঘোষণা করা হল।

উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পর থেকেই বিতর্কে জর্জরিত শিক্ষা সংসদ। তারইমধ্যে বুধবার রিভিউ নিয়ে নয়া একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হল। তাতে সব স্কুলের প্রধান শিক্ষকদের উদ্দেশে একগুচ্ছ নির্দেশ দিয়ে সংসদ জানাল, আগামী ৩০ জুলাই (শুক্রবার) পর্যন্ত রিভিউয়ের আবেদন গ্রহণ করা হবে।

সংসদের তরফে জানানো হয়েছে, স্কুলগুলির তরফে পড়ুয়াদের একাদশ শ্রেণির যে নম্বর দেওয়া হয়েছিল, তা বিবেচনা করা হবে। নতুন করে একাদশ শ্রেণির নম্বর দিলে গ্রাহ্য হবে না। আবেদনকারী পড়ুয়াদের মাধ্যমিক এবং একাদশ শ্রেণির পরীক্ষার যে নম্বর সংসদের কাছে জমা আছে, সেটারই রিভিউ করা হবে। যে সব অনুত্তীর্ণ পড়ুয়ারা ইতিমধ্যে সংশোধিত মার্কশিট পেয়েছেন বা পেতে চলেছেন, তাঁদের রিভিউয়ের আবেদন গৃহীত হবে না। রিভিউয়ের ফলের সিদ্ধান্ত চূড়ান্ত বলে ধরা হবে।

গত সপ্তাহের বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশের সময় সংসদের সভাপতি মহুয়া দাস জানিয়েছিলেন, এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী ২০২০ সালে একাদশ শ্রেণির পরীক্ষা দিয়েছিলেন। সেই উত্তরপত্র রিভিউ করা যাবে। সেই রিভিউয়ের জন্য আগামী ২৬ জুলাই দুপুর তিনটের মধ্যে শুধুমাত্র প্রধান শিক্ষকের মাধ্যমে আবেদন করতে পারবেন পড়ুয়ারা। তারপর সেই উত্তরপত্র পর্যালোচনা করে দেখবেন বিশেষজ্ঞরা। সেই রিভিউয়ে যা নম্বর হবে, তা চূড়ান্ত বলে বিবেচনা করা হবে। সেইসঙ্গে সংসদের সভাপতি জানান, আগেই স্কুলগুলিকে একাদশ শ্রেণির উত্তরপত্র সংরক্ষণের নির্দেশ দেওয়া হয়েছিল।

যদিও ‘ফেল’ বিতর্কে জেরবার সংসদ সেই রিভিউয়ের আবেদন করার সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সংসদ। সেইসঙ্গে সংসদের তরফে জানানো হয়েছে, যে পড়ুয়ারা উচ্চ মাধ্যমিকের নম্বরে সন্তুষ্ট নন, তাঁরা করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলে ঐচ্ছিক পরীক্ষায় বসার সুযোগ পাবেন। কখন পরীক্ষা নেওয়া হবে, তা সরকারের অনুমতির ভিত্তিতে ঠিক করা হবে বলে জানানো হয়েছে।

বন্ধ করুন