বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বর্ষা বিদায়ের পালা শুরু, সপ্তমীতে কেমন থাকবে কলকাতাসহ বাংলার আবহাওয়া?
সপ্তমীতে কেমন থাকবে আবহাওয়া (ছবি সৌজন্যে এএনআই) (Bibhash Lodh)
সপ্তমীতে কেমন থাকবে আবহাওয়া (ছবি সৌজন্যে এএনআই) (Bibhash Lodh)

বর্ষা বিদায়ের পালা শুরু, সপ্তমীতে কেমন থাকবে কলকাতাসহ বাংলার আবহাওয়া?

  • আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি ও সর্বনিম্ন ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

পুজোর দিনগুলিতে কি বৃষ্টি হবে? এই নিয়ে আশঙ্কা ছিল বঙ্গবাসীর মনে। তবে সব শঙঅকা দূর করে আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে নিম্নচাপ পিছিয়ে যাওয়াতে নির্বিঘ্নেই পুজো কাটবে রাজ্যে। তবে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন আন্দামান সাগরের উপরে নিম্নচাপ তৈরির সময় পিছিয়ে যাওয়াতে ভারী বৃষ্টির সম্ভাবনাও পিছিয়ে গিয়েছে। ১৪অক্টোবর নবমীর দিন পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলোতে বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভারী বৃষ্টি হবে না পুজোর মধ্যে। শনিবার থেকে ভারী বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গে।

আজ মহাসপ্তমীতে কলকাতার রোদ ঝলমলে আকাশ থাকবে। বৃষ্টিপাতের সম্ভাবনাও নেই। আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি ও সর্বনিম্ন ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। উত্তরবঙ্গে আগামী ৩ দিন আবহাওয়া শুষ্ক থাকবে। ১৪ ও ১৫ অক্টোবর উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। শুধুমাত্র মালদা ও লাগোয়া দক্ষিণ দিনাজপুর জেলার কিছু অংশে হালকা বৃষ্টি হতে পারে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বাংলা থেকে এ বছরের মতো সম্পূর্ণভাবে বর্ষা বিদায় নিতে চলেছে। তবে আগামী ১৩ তারিখ থেকে ফের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এদিকে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূমের কিছু অংশ ও মালদার কিছু অংশ থেকে ইতিমধ্যে বর্ষা বিদায় বিদায় নিয়েছে। এই মুহূর্তে শিলিগুড়ি, মালদা, শ্রীনিকেতন, মেদিনীপুর পর্যন্ত দক্ষিণ-পশ্চিম মৌসুমী বিদায়ের রেখা বিস্তৃত হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় আবহাওয়া শুষ্ক থাকবে। উত্তর থেকে দক্ষিণবঙ্গের কোনও জেলাতে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।

 

বন্ধ করুন