বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > লক্ষ্য কর্মসংস্থান, ১০০ ক্ষুদ্র ও মাঝারি শিল্প পার্ক তৈরির সিদ্ধান্ত পশ্চিমবঙ্গে
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

লক্ষ্য কর্মসংস্থান, ১০০ ক্ষুদ্র ও মাঝারি শিল্প পার্ক তৈরির সিদ্ধান্ত পশ্চিমবঙ্গে

  • নির্বিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য পাওয়ার স্টেশন বিনামূল্যে তৈরি করে দেওয়া হবে। জমি বাবদ যে বিপুল হারে স্ট্যাম্প ডিউটি নেওয়া তাও মকুব করা হবে।

বর্তমানে বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ থেকেই নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হচ্ছে। সেই সম্ভাবনা আরও বাড়াতে রাজ্যের বিভিন্ন জেলায় ১০০টি ক্ষুদ্র ও মাঝারি শিল্প পার্ক তৈরির করার উদ্যোগ নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। বুধবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠক শেষে রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ইতিমধ্যে রাজ্যে এই ধরনের ১৪টি শিল্প পার্ক রয়েছে। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগকে উৎসাহ দিতে এই ধরনের আরও পার্ক গড়ে তোলা হবে। এ ক্ষেত্রে উদ্যোক্তাদের পরিকাঠামো নির্মাণের সবরকম সহায়তা করবে রাজ্য সরকার।

শিল্প পার্ক গুলিতে গড়ে ওঠা বিভিন্ন শিল্পোদ্যোগকে আরও উৎসাগ দিতে একগুচ্ছ সিদ্ধান্ত নিয়েছে সরকারি। এ ব্যাপারে এদিন স্বরাষ্ট্রসচিব জানান, সংশ্লিষ্ট শিল্প পার্কে মূল রাস্তা থেকে প্রকল্প এলাকায় পৌঁছতে রাজ্য সরকার দেড় কিলোমিটার পর্যন্ত রাস্তা তৈরি করে দেবে। নির্বিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য পাওয়ার স্টেশনও বিনামূল্যে তৈরি করে দেওয়া হবে। জমি বাবদ যে বিপুল হারে স্ট্যাম্প ডিউটি নেওয়া তাও মকুব করা হবে বলে এদিন জানান রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

বন্ধ করুন