বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ১.১ লাখ পদে নিয়োগ, সরকারি দফতরে 'ইন্টার্নশিপ', IAS-IPS-এর প্রশিক্ষণ - চাকরির কী কী ব্যবস্থা করলেন মমতা?
যুবক-যুবতিদের চাকরির জন্য 'যুবশক্তি' প্রকল্প চালু করা হচ্ছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
যুবক-যুবতিদের চাকরির জন্য 'যুবশক্তি' প্রকল্প চালু করা হচ্ছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

১.১ লাখ পদে নিয়োগ, সরকারি দফতরে 'ইন্টার্নশিপ', IAS-IPS-এর প্রশিক্ষণ - চাকরির কী কী ব্যবস্থা করলেন মমতা?

  • চাকরির জন্য কী কী পদক্ষেপ করা হয়েছে, তা জেনে নিন।

বিধানসভা ভোটের আগে কর্মসংস্থান নিয়ে বিরোধীদের আক্রমণের মুখে পড়েছে তৃণমূল কংগ্রেস সরকার। দ্বিতীয় দফায় শেষ বাজেটে সেই অভিযোগ ঘোচানোর চেষ্টা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কর্মসংস্থানের সুযোগ তৈরি থেকে শুরু করে যুবক-যুবতিদের 'ইন্টার্নশিপ'-এর সুযোগ, একগুচ্ছ পদক্ষেপ করল রাজ্য সরকার। একনজরে দেখে নিন চাকরির জন্য কী কী ব্যবস্থা করলেন মমতা -

1

মমতার আশ্বাস, আগামী পাঁচ বছরে রাজ্যের সরকারি, বেসরকারি, আধা-সরকারি-সহ বিভিন্ন ক্ষেত্রে ১.৫ কোটি নয়া কর্মসংস্থান তৈরি হবে।

2

যুবক-যুবতিদের চাকরির জন্য 'যুবশক্তি' প্রকল্প চালু করা হচ্ছে। সেই প্রকল্পের আওতায় তিন বছর অন্তর ১০,০০০ জনকে নেওয়া হবে। তাঁরা রাজ্য সরকারের বিভিন্ন দফতরে 'ইন্টার্নশিপ' করার সুযোগ পাবেন। অর্থাৎ শিক্ষানবীশ হিসেবে কাজ করতে পারবেন। 'ইন্টার্নশিপ' পর্ব শেষ হলে অগ্রাধিকারের ভিত্তিতে তাঁদের বিভিন্ন সরকারি কাজে নিয়োগ করা হবে। 

3

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যের বিভিন্ন বিভাগে ৫০,০০০ শূন্যপদ আছে। পুলিশের শূন্যপদের সংখ্যা ৬০,৯২১। আগামী তিন বছরের মধ্যে যাবতীয় শূন্যপদ পূরণ করা হবে। সেজন্য আগামী অর্থবর্ষে ২০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। 

4

পশ্চিমবঙ্গের যুবক-যুবতিরা যাতে সর্বভারতীয় ক্ষেত্রে আইএএস এবং আইপিএস পরীক্ষায় আরও সাফল্য পান, সেজন্য 'অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রেনিং ইনস্টিটিউট'-এ বিশেষ আবাসিক প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। প্রতি বছর ১০০ জনকে ভরতি করা হবে। তাঁদের থাকা-খাওয়া, পড়াশোনার খরচ বহন করবে রাজ্য সরকার। একইসঙ্গে তাঁদের মাসিক স্টাইপেন্ডও দেওয়া হবে।

5

মুখ্যমন্ত্রী দাবি করেছেন, ডেউচা পাঁচামি কয়লা ব্লক, অশোকনগরে বাণিজ্যিক তেল উত্তোলন কেন্দ্র, বিশেষ শিল্প করিডর, সিলিকন ভ্যালি, সিঙ্গুরে অ্যাগ্রো-ইন্ডাস্ট্রিয়াল পার্ক, হাসিমারা ইন্ডাস্ট্রিয়াল পার্ক, তাজপুর গভীর সমুদ্র বন্দর, অন্যান্য ইন্ডাস্ট্রিয়াল পার্ক, ক্ষুদ্র, ছোটো ও মাঝারি শিল্পের পার্ক-সহ বিভিন্ন উন্নয়নমূলক কাজে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে প্রচুর মানুষের কর্মসংস্থান তৈরি হবে।

বন্ধ করুন