বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Bengal Safari Park: বেঙ্গল সাফারি পার্কে বাড়ল বাঘের সংখ্যা, জোড়া শাবকের জন্ম দিল সাদা বাঘ কিকা

Bengal Safari Park: বেঙ্গল সাফারি পার্কে বাড়ল বাঘের সংখ্যা, জোড়া শাবকের জন্ম দিল সাদা বাঘ কিকা

প্রতীকী ছবি (টুইটার)

গত মার্চ মাসে অন্তঃসত্ত্বা হয় কিকা। তার পর থেকে বিশেষ নজরদারিতে ছিল। টাইগার সাফারি থেকে সম্পূর্ণ আলাদা করে রাখা হয় তাকে। এর পর গত ১২ জুলাই বাঘিনীটি জোড়া শাবকের জন্ম দেয়। যে ভাবে বাঘের সংখ্যা বাড়ছে তা নিয়ে চিন্তায় সাফারি পার্ক কর্তৃপক্ষ। পার্কের আয়তন কে আরও বাড়াতে হবে।

জোড়া শাবকের জন্ম দিল সাদা বাঘ কিকা। গত ১২ জুলাই বেঙ্গল সাফারি পার্কের বাঘটি দু'টি সন্তানের প্রসব করে। পার্ক কর্তৃপক্ষ জানিয়েছেন, সদ্যোজাতের একটি সুস্থ থাকলেও অন্য শাবকটি মারা গিয়েছে। এর ফল বেঙ্গল সাফারি পার্কে বাঘের বেড়ে হল ১১।

সাফারি সূত্রে জানা গিয়েছে, গত মার্চ মাসে অন্তঃসত্ত্বা হয় কিকা। তার পর থেকে বিশেষ নজরদারিতে ছিল। টাইগার সাফারি থেকে সম্পূর্ণ আলাদা করে রাখা হয় তাকে। এর পর গত ১২ জুলাই বাঘিনীটি জোড়া শাবকের জন্ম দেয়। সাফারির অধিকর্তা কমল সরকার জানিয়েছেন, জোড়া শাবকের মধ্যে একটি মৃত বাচ্চাই প্রসব করে সে। জীবিত শাবকটি এবং কিকা দু'জনেই সুস্থ রয়েছে।

(পড়তে পারেন। রান্নাঘরের দেওয়াল ভেঙে ভাত, ডিমের তরকারি খেল হাতি!)

বর্তমানে সাফারি পার্কে বাঘের সংখ্যা ১০। তবে কিকা সন্তানের জন্ম দেওয়ায় বাঘের সংখ্যা বেড়ে হল ১১। ২০১৭ সালের বেঙ্গল সাফারি পার্কে শিলা এবং স্নেহাশিস নামে দুটি রয়েল বেঙ্গল টাইগারকে আনা হয়। এর কিছু দিন পর বিভান নামে আরও একটি রেয়ল বেঙ্গল টাইগারকে আনা হয়। শিলা অন্তঃসত্ত্বা হয় আনার আট মাস পর। ২০১৮ সালে তিন সন্তানের জন্ম দেয় শিলা। তাদের মধ্যে একটি সাদা বাঘ। সেই বাঘটি কিকা।

তবে যে হারে বাঘের সংখ্যা বাড়ছে বেঙ্গল সাফারি পার্কে তাতে পার্কের আয়তন বাড়ানো ছাড়া উপায় নেই বলেই মনে করছেন কর্তৃপক্ষ। প্রস্তুতিও শুরু হয়েছে আয়তন বাড়ানোর। এ ব্যাপারে রাজ্য সরকারের অনুমতিও মিলেছে। জু অথরিটিও টাইগার পার্ক পরিদর্শন করেছে। পার্কের আয়তন বাড়ানো ছাড়া কোনও উপায় নেই বলেও মত তাদেরও। বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের আশা খুব শীঘ্রই কেন্দ্রীয় জু অথরিটির থেকে অনুমতি মিলবে।

প্রসঙ্গত, ২০১৬ সালে বেঙ্গল সাফারি পার্ক তৈরি হয়। বৈকুন্ঠপুর বনাঞ্চলের প্রায় সাড়ে সাতশো একর এলাকা নিয়ে পার্কটি তৈরি হয়েছে। আগামী দিনে পার্কে সিংহ ও জিরাফ আনারও পরিকল্পনা রয়েছে।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

শনিতে বৃষ্টি, জারি সতর্কতা! জোড়া ঘূর্ণাবর্ত ও অ্যান্টি সাইক্লোনে কতদিন ভিজবে? EPL 2023 (Chelsea vs Tottenham Hotspur) Live Updates: ফের মৃত্যু ২২ গজে,ম্যাচ শেষ হতেই হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত কর্ণাটকের ক্রিকেটার তথাগতর সঙ্গে সংসার ভেঙেছে, টলিউডে কাস্টিং কাউচ নিয়ে বিস্ফোরক দেবলীনা দত্ত জামিন পেলেই লন্ডনে পালাতে পারেন শাহজাহান, সন্দেশখালির ভাইজানকে নিয়ে আশঙ্কা ইডির IPL-র জন্য ধুতি পরতে গিয়ে নাকানি-চোবানি, তরুণীর উপর ‘চোটপাট’ KKR অধিনায়কের! রাজের পরিচালনায় বাবা-ছেলের সম্পর্কের ছবি, দেবের পর মিঠুনের পর্দার পুত্র কে? শেষ ওভারে ২উইকেট নিয়েও জেতাতে পারলেন না ক্যাপসি,১ বলেই ছয় মেরে বাজিমাত MI কন্যার দিল্লি হাইকোর্টে বিরাট ধাক্কা খেলেন মহুয়া মৈত্র, ইডি সংক্রান্ত আবেদন খারিজ আইপিএসকে 'খলিস্তানি' কটাক্ষ! 'অজ্ঞাত পরিচয়' বিজেপি নেতাদের বিরুদ্ধে মামলা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.