বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Bengal Safari Park: বেঙ্গল সাফারি পার্কে বাড়ল বাঘের সংখ্যা, জোড়া শাবকের জন্ম দিল সাদা বাঘ কিকা

Bengal Safari Park: বেঙ্গল সাফারি পার্কে বাড়ল বাঘের সংখ্যা, জোড়া শাবকের জন্ম দিল সাদা বাঘ কিকা

প্রতীকী ছবি (টুইটার)

গত মার্চ মাসে অন্তঃসত্ত্বা হয় কিকা। তার পর থেকে বিশেষ নজরদারিতে ছিল। টাইগার সাফারি থেকে সম্পূর্ণ আলাদা করে রাখা হয় তাকে। এর পর গত ১২ জুলাই বাঘিনীটি জোড়া শাবকের জন্ম দেয়। যে ভাবে বাঘের সংখ্যা বাড়ছে তা নিয়ে চিন্তায় সাফারি পার্ক কর্তৃপক্ষ। পার্কের আয়তন কে আরও বাড়াতে হবে।

জোড়া শাবকের জন্ম দিল সাদা বাঘ কিকা। গত ১২ জুলাই বেঙ্গল সাফারি পার্কের বাঘটি দু'টি সন্তানের প্রসব করে। পার্ক কর্তৃপক্ষ জানিয়েছেন, সদ্যোজাতের একটি সুস্থ থাকলেও অন্য শাবকটি মারা গিয়েছে। এর ফল বেঙ্গল সাফারি পার্কে বাঘের বেড়ে হল ১১।

সাফারি সূত্রে জানা গিয়েছে, গত মার্চ মাসে অন্তঃসত্ত্বা হয় কিকা। তার পর থেকে বিশেষ নজরদারিতে ছিল। টাইগার সাফারি থেকে সম্পূর্ণ আলাদা করে রাখা হয় তাকে। এর পর গত ১২ জুলাই বাঘিনীটি জোড়া শাবকের জন্ম দেয়। সাফারির অধিকর্তা কমল সরকার জানিয়েছেন, জোড়া শাবকের মধ্যে একটি মৃত বাচ্চাই প্রসব করে সে। জীবিত শাবকটি এবং কিকা দু'জনেই সুস্থ রয়েছে।

(পড়তে পারেন। রান্নাঘরের দেওয়াল ভেঙে ভাত, ডিমের তরকারি খেল হাতি!)

বর্তমানে সাফারি পার্কে বাঘের সংখ্যা ১০। তবে কিকা সন্তানের জন্ম দেওয়ায় বাঘের সংখ্যা বেড়ে হল ১১। ২০১৭ সালের বেঙ্গল সাফারি পার্কে শিলা এবং স্নেহাশিস নামে দুটি রয়েল বেঙ্গল টাইগারকে আনা হয়। এর কিছু দিন পর বিভান নামে আরও একটি রেয়ল বেঙ্গল টাইগারকে আনা হয়। শিলা অন্তঃসত্ত্বা হয় আনার আট মাস পর। ২০১৮ সালে তিন সন্তানের জন্ম দেয় শিলা। তাদের মধ্যে একটি সাদা বাঘ। সেই বাঘটি কিকা।

তবে যে হারে বাঘের সংখ্যা বাড়ছে বেঙ্গল সাফারি পার্কে তাতে পার্কের আয়তন বাড়ানো ছাড়া উপায় নেই বলেই মনে করছেন কর্তৃপক্ষ। প্রস্তুতিও শুরু হয়েছে আয়তন বাড়ানোর। এ ব্যাপারে রাজ্য সরকারের অনুমতিও মিলেছে। জু অথরিটিও টাইগার পার্ক পরিদর্শন করেছে। পার্কের আয়তন বাড়ানো ছাড়া কোনও উপায় নেই বলেও মত তাদেরও। বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের আশা খুব শীঘ্রই কেন্দ্রীয় জু অথরিটির থেকে অনুমতি মিলবে।

প্রসঙ্গত, ২০১৬ সালে বেঙ্গল সাফারি পার্ক তৈরি হয়। বৈকুন্ঠপুর বনাঞ্চলের প্রায় সাড়ে সাতশো একর এলাকা নিয়ে পার্কটি তৈরি হয়েছে। আগামী দিনে পার্কে সিংহ ও জিরাফ আনারও পরিকল্পনা রয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ Most Runs In WCL 2024: লেজেন্ডস লিগে সব থেকে বেশি রান, সেরা ৫-এ দুই ভারতীয় অনন্ত-রাধিকার রিসেপশনে ভেন্যুর অন্দরের রাজকীয় সাজ চোখ ধাঁধিয়ে দেবে, দেখুন ছবিতে অনাথ শিশুদের সঙ্গে ছবি এঁকে, কেক কেটে সময় কাটালেন বিক্রম-দর্শনা সাদার্নের বিরুদ্ধে চেনা ছন্দে মহমেডান, দাপুটে জয়ে লিগে অক্সিজেন পেল সাদা-কালোরা আম্বানিদের বিয়ে, ধুতি-পাঞ্জাবিতে খাঁটি বাঙালি শাশ্বত, মায়ের শাড়িতে সাজলেন রাইমা কখন, কোথায় হবে Argentina vs Colombia Match? কীভাবে দেখবেন মেসির খেলা? খড়দায় লেভেল ক্রসিংয়ে ট্রেন ও গাড়ির মধ্যে সংঘর্ষ, ছিটকে গেল টাটা সুমো জিম্বাবোয়ের বিরুদ্ধে টি২০ সিরিজের ৪ ম্যাচে জয়,ভারত অধিনায়ক হিসাবে ইতিহাস শুভমনের এটাই নতুন ভারত, টেস্ট ও T20-র শেষ ২ সিরিজে রচিত হল ঘুরে দাঁড়ানোর নতুন উপাখ্যান

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.