বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ICDS centre: অঙ্গনওয়াড়ি কেন্দ্রে সবজি, ডিমের বিল ও ভাতা বকেয়া, আন্দোলনের হুঁশিয়ারি কর্মীদের

ICDS centre: অঙ্গনওয়াড়ি কেন্দ্রে সবজি, ডিমের বিল ও ভাতা বকেয়া, আন্দোলনের হুঁশিয়ারি কর্মীদের

বাঁকুড়া জেলা পরিষদ। 

মোট ৫৭৩৯টি আইসিডিএস কেন্দ্র রয়েছে। সব কেন্দ্রগুলিতে প্রতিদিন প্রায় দেড় লক্ষ শিশু এবং প্রসূতিকে রান্না করা খাবার দেওয়া হয়। গর্ভবতী মহিলা এবং শিশুরা এই কেন্দ্র থেকে খাবার পেয়ে থাকে। আইসিডিএস কর্মীদের অভিযোগ, এই কেন্দ্রগুলিতে সরকার সরাসরি চাল, ডাল সরবরাহ করে থাকে। 

অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে সবজি ডিমের বিল আটকে রাখা হচ্ছে। সেইসঙ্গে আইসিডিএস কর্মীদের ভাতা আটকে রাখা হয়েছে। এমনই অভিযোগে বড়সড় আন্দোলনের হুঁশিয়ারি দিল বাঁকুড়া জেলার আইসিডিএস কর্মীরা। তাঁরা ডিম সবজির বকেয়া বিল মেটানোর পাশাপাশি বকেয়া ভাতা মেটানোর দাবি জানিয়েছেন। এই দাবিতে বাঁকুড়া জেলার শাসকের দফতরের সামনে বিক্ষোভ দেখালেন আইসিডিএস কর্মীরা। যদিও এই বকেয়া না মেটানোর জন্য কেন্দ্রকে দায়ী করেছে বাঁকুড়া জেলা পরিষদ।

বাঁকুড়া জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে, এই জেলায় মোট ৫৭৩৯টি আইসিডিএস কেন্দ্র রয়েছে। সব কেন্দ্রগুলিতে প্রতিদিন প্রায় দেড় লক্ষ শিশু এবং প্রসূতিকে রান্না করা খাবার দেওয়া হয়। গর্ভবতী মহিলা এবং শিশুরা এই কেন্দ্র থেকে খাবার পেয়ে থাকে। আইসিডিএস কর্মীদের অভিযোগ, এই কেন্দ্রগুলিতে সরকার সরাসরি চাল।

ডাল সরবরাহ করে থাকে। সবজি, ডিম, রান্নার গ্যাসের খরচ শিশুদের মাথাপিছু ৮ টাকা এবং প্রসূতিদের মাথাপিছু ১১ টাকা ধার্য রয়েছে। এই খরচ বাবদ মাসের শেষে অঙ্গনওয়াড়ি কর্মীদের হাতে টাকা তুলে দেয় জেলা প্রশাসন। কিন্তু, গত তিন মাস ধরে তাদের বকেয়া দেওয়া হচ্ছে না বলে অঙ্গনওয়াড়িদের একটা বড় অংশ অভিযোগ তুলেছেন। এই পরিস্থিতিতে রান্না করতে গিয়ে সমস্যায় পড়েছেন অঙ্গনওয়াড়িরা। তাঁদের দাবি, ক্ষুদ্র ঋণদানকারী সংস্থার কাছ থেকে ঋণ নিয়ে তাঁরা কেন্দ্র চালাচ্ছেন। কিন্তু তিন মাস বকেয়া থাকার পাশাপাশি ভাতা বন্ধ থাকায় তাঁরা চরম সমস্যার মধ্যে পড়েছেন।

বাঁকুড়া জেলা পরিষদের সভাধিপতি মৃত্যুঞ্জয় মুর্মু জানিয়েছেন, অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে ৭৫ শতাংশ টাকা দেয় কেন্দ্র আর রাজ্য সরকার দেয় ২৫ শতাংশ টাকা। এখন কেন্দ্র সরকার টাকা দেওয়া বন্ধ করে দিয়েছে। যার ফলে পুরোটাই রাজ্য সরকার সরকারকে দিতে হচ্ছে। কেন্দ্রের এই বঞ্চনার বিরুদ্ধে বিরোধীদের সরব হওয়া দরকার।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

নির্বাচনী বন্ডে BJP-কে ৫৮৬ কোটি টাকা দেওয়া সংস্থার বিরুদ্ধে FIR করল CBI! বুমরাহকে পিছনে ফেলে শীর্ষস্থান দখল করলেন চাহাল, কমলা টুপির দৌড়ে রিয়ান-সঞ্জু শেষ ম্যাচ ৩-২ হার, অস্ট্রেলিয়ার কাছে ৫-০ Hockey Test series হারল ভারতীয় হকি দল MI ম্যাচের আগে ২০১১ বিশ্বকাপ ট্রফির সঙ্গে CSK-র প্রাক্তন অধিনায়কের ‘পুনর্মিলন’ নতুন শুরু শুভ হোক! প্রিয় মানুষদের নববর্ষের শুভেচ্ছা জানান এভাবে, রইল টিপস মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো গাজা যুদ্ধ, ইরানের হামলার আবহে নিজেদের সরকারের বিরুদ্ধেই পথে ৪৫ হাজার ইজরায়েলি! রাস্তায় অচেনা লোকের সঙ্গে ঝগড়া, কামড়ে দেন সইফ আলি খান! যেতে হয় হাসপাতালে ২০০ উইকেটের আরও কাছে চাহাল, প্রথম বোলার হিসেবে IPL-এ ইতিহাস গড়ার অপেক্ষায় যুজি ধনু-মকর-কুম্ভ-মীনের পয়লা বৈশাখ কেমন কাটবে? জানুন রাশিফল

Latest IPL News

MI ম্যাচের আগে ২০১১ বিশ্বকাপ ট্রফির সঙ্গে CSK-র প্রাক্তন অধিনায়কের ‘পুনর্মিলন’ মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.