বাংলা নিউজ > বাংলার মুখ > মোদী-শাহ কি পাগল হয়ে গিয়েছেন? আলাপনের বদলি প্রসঙ্গে বদলার তত্ত্ব প্রাক্তন আমলার
পশ্চিমবঙ্গের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় 
পশ্চিমবঙ্গের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় 

মোদী-শাহ কি পাগল হয়ে গিয়েছেন? আলাপনের বদলি প্রসঙ্গে বদলার তত্ত্ব প্রাক্তন আমলার

  • পশ্চিমবঙ্গের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের বদলি নিয়ে শুরু হয়েছে জোর রাজনৈতিক তরজা।

পশ্চিমবঙ্গের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের বদলি নিয়ে শুরু হয়েছে জোর রাজনৈতিক তরজা। এই আবহে এবার কেন্দ্রীয় সরকারকে তোপ দাগলেন প্রাক্তন আইএএস অফিসার জওহর সরকার। এই বিষয়ে প্রাক্তন আমলা জওহর সরকার একটি টুইট করে বিষয়টির নিন্দা করেছেন।

টুইট বার্তায় প্রাক্তন আমলা লেখেন, 'মোদী-শাহ কি পাগল হয়ে গিয়েছেন? মুখ্যসচিব পদে আলাপন বন্দ্যোপাধ্যায়ের অবসরের আর একদিন বাকি ছিল। কিন্তু তাঁরা তাঁকে দিল্লিতে বদলি করে দিল! মুখ্যমন্ত্রী মাত্র তিন মাস অতিরিক্ত সময় চেয়েছিলেন। যাতে রাজ্য ঘূর্ণিঝড়ের ত্রাণ ও পুনর্বাসন এবং করোনা মোকাবিলা করা সম্ভব না হয়, সে জন্য এই পদক্ষেপ নেওয়া হল। বিধানসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে ৪৮ শতাংশ ভোট পড়ার বদলা নেওয়া হচ্ছে।'

এদিকে এই ঘটনার প্রেক্ষিতে অসন্তোষ প্রকাশ করেছেন তৃণমূল কংগেসের রাজ্যসভা সদস্য সুখেন্দু শেখর রায়। আলাপন বন্দ্যোপাধ্যায়ের বদলি প্রসঙ্গে তিনি বলেন, এরকম ঘটনা স্বাধীনতার পর আর ঘটেনি যে, কোনও রাজ্যের মুখ্যসচিবকে কেন্দ্রীয় সরকার জোর করে ডেকে পাঠাল। এই মোদী সরকার আর কত নিচে নামবে? এই সবই হচ্ছে এই নির্বাচনে হারার ফল।

উল্লেখ্য, আলাপনবাবুর অবসর নেওয়ার কথা ছিল ৩১ মে। মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করার পরই আলাপন বন্দ্যোপাধ্যায়ের মেয়াদ বাড়ানোর আর্জি জানিয়ে কেন্দ্রকে চিঠি লিখেছিলেন মমতা বন্দোপাধ্যায়। রাজ্যের এই আর্জিকে মান্যতা দিয়ে ২৫ মে সবুজ সংকেত পাঠায় কেন্দ্রীয় সরকার। সেই অনুযায়ী আলাপন বন্দ্যোপাধ্যায়ের মেয়াদ বৃদ্ধি হয় ৩১ অগাস্ট, ২০২১ পর্যন্ত। কিন্তু, শুক্রবার হঠাৎ করে কেন্দ্রীয় সরকার অধীনস্ত কর্মী ও প্রশিক্ষণ বিভাগ একটি বিজ্ঞপ্তি জারি করে বলেন যে ক্যাবিনেটের অ্যাপয়নমেন্ট কমিটির ফয়সালা অনুযায়ী আলাপন বন্দ্যোপাধ্যায়কে কেন্দ্রীয় সরকারের অধীনে নিয়োগ করার ঘোষণা করা হয়। এর জন্য দিল্লিতে ৩১ মে ঠিক সকাল দশটাতে হাজির হতে বলা হয় আলাপন বন্দ্যোপাধ্যায়কে।

বন্ধ করুন