বাংলা নিউজ > বাংলার মুখ > মেসেজ পেলেও রাজ্যের বহু কৃষকের অ্যাকাউন্টে ঢোকেনি PM কিষাণ-এর টাকা
রাজ্যের বহু কৃষকের অ্যাকাউন্টে ঢোকেনি PM কিষাণ-এর টাকা (ছবি সৌজন্যে রয়টার্স)
রাজ্যের বহু কৃষকের অ্যাকাউন্টে ঢোকেনি PM কিষাণ-এর টাকা (ছবি সৌজন্যে রয়টার্স)

মেসেজ পেলেও রাজ্যের বহু কৃষকের অ্যাকাউন্টে ঢোকেনি PM কিষাণ-এর টাকা

  • আইএফএসসি কোড পরিবর্তন হয়েছে অনেক ব্যাঙ্কেরই। আর এর কারণে ভুগতে হচ্ছে কৃষকদের।

সম্প্রতি বিভিন্ন রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের সংযুক্তিকরণ হয়েছে। এর জেরে আইএফএসসি কোড পরিবর্তন হয়েছে অনেক ব্যাঙ্কেরই। আর এর কারণে ভুগতে হচ্ছে কৃষকদের। এই জটিলতার জেরে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের টাকা এখনও পাননি অনেকেই। নয়া আইএফএসসি কোড আপডেট না হওয়ায় মেসেজ এলেও অ্যাকাউন্টে টাকা পাননি অনেকেই।

গত ১ এপ্রিল একাধিক রাষ্ট্রায়াত্ব ব্যাঙ্কের সংযুক্তিকরণ হয়েছে। এই কারণে আইএফএসসি কোড পরিবর্তিত হয়েছে। তবে সেই পরিবর্তিত আইএফএসসি কোড আপডেট না হওয়ায় ঘটেছে বিপত্তি। এবং পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে এই সমস্যার সম্মুখীন হয়েছেন কৃষকরা। এই পরিস্থিতিতে তাঁদের কাছে একটাই উপায়, অ্যাকাউন্টগুলি আপডেট করে দেওয়া। তা না হলে প্রাপ্য টাকা সাসপেন্ডেড অ্যাকাউন্টে চলে যাবে। তবে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের পোর্টালে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত কোনও তথ্য আপডেট করার উপায় নেই। একই সমস্যা হয়েছে রাজ্য সরকারের কৃষক বন্ধু প্রকল্পের বেশ কিছু প্রাপকের সঙ্গেও।

এদিকে গত ৩১ মার্চের মধ্যে সংযুক্ত হওয়া সব ব্যাঙ্ক তাদের নতুন আইএফএসসি কোড নিজেদের ওয়েবসাইটে জানিয়েছিল। সেই বিষয়ে জানানো হয়েছিল সরকারি দফতরগুলিকে। তবে তা সত্ত্বেও নির্বাচনী আবহে রকারি প্রকল্পে উপভোক্তার অ্যাকাউন্ট আপডেট হয়নি। আর এর জেরেই অনেকেই মেসেজ পেলেও নিজেদের প্রাপ্য টাকা পাননি।

এদিকে রাজ্যে কৃষক সম্মান নিধির কিস্তি বন্ধ করার দাবিতে প্রধানমন্ত্রী মোদীকে চিঠি লিখলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তাঁর দাবি, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পে বাংলার কৃষকদের যে তালিকা রাজ্য সরকার পাঠিয়েছে, তা যেন ভাল করে যাচাই করা হয়। এই প্রকল্পে কৃষকদের আর্থিক সাহায্য দেওয়ার ক্ষেত্রে রাজ্যে দুর্নীতি হতে পারে, আশঙ্কা রাজ্য বিজেপির। সেই কারণে বাংলার কৃষকদের আপাতত পরবর্তী কিস্তির টাকা দেওয়া বন্ধ হোক৷ চিঠি লিখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জানালেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।

বন্ধ করুন