বাংলা নিউজ > বাংলার মুখ > রাজ্যজুড়ে শতাধিক চার্জিং স্টেশনের পরিকল্পনা, সুবিধা পাবেন বৈদ্যুতিক গাড়ির চালকরা

রাজ্যজুড়ে শতাধিক চার্জিং স্টেশনের পরিকল্পনা, সুবিধা পাবেন বৈদ্যুতিক গাড়ির চালকরা

চার্জিং স্টেশন  (Bloomberg)

বায়ুদূষণ কমাতে এবং বিশ্বজুড়ে ফুরিয়ে আসা জীবাশ্ম জ্বালানির সংকট মোকাবিলা করতে গুরুত্ব বাড়ছে ব্যাটারি চালিত বৈদ্যুতিক গাড়িগুলির। এবার তাতে সামিল পশ্চিমবঙ্গও।

বৈদ্যুতিক গাড়ির চালকদের জন্য সুখবর শোনাল রাজ্য সরকার। আর হন্যে হয়ে ঘুরতে হবে না টোটো, রিক্সা কিংবা অন্যান্য ব্যাটারি চালিত যানবাহনের চালকদের। অগস্ট মাস থেকে এই রাজ্য পেতে চলেছে পাঁচটি চার্জিং স্টেশন। আরও ৪৬টি চার্জিং স্টেশন পেতে চলেছে পুজোর মরশুমে। আশা করা হচ্ছে আগামী ফেব্রুয়ারি-মার্চের মধ্যে অন্তত ১০০টি বৈদ্যুতিক গাড়িতে চার্জ দেওয়ার স্টেশন নির্মাণ হতে চলেছে রাজ্য জুড়ে।

সব কিছু ঠিকঠাক চললে বৈদ্যুতিক গাড়ির জন্য বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে রাজ্যের বিভিন্ন জায়গায় পর্যায়ক্রমে চার্জিং স্টেশনগুলি চালু করবে রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা। স্টেশিনগুলিতে চার্জ দেওয়ার জন্য ইউনিট প্রতি ১৮ টাকা করে মাসুল দিতে হবে বলে সূত্রের খবর। অগস্টের মধ্যেই বসিরহাট, নিউটাউন, ব্যারাকপুরে পাঁচটি স্টেশন চালু হওয়ার কথা।

সূত্রের খবর, প্রাথমিক ভাবে চার্জিং স্টেশনগুলি তৈরি হওয়ার কথা রাজ্যের সদর শহর, পর্যটন শহর ও গুরুত্বপূর্ণ জংশন স্টেশনের কাছে। এই তালিকায় আছে সিঙ্গুর, বর্ধমান, দুর্গাপুর, গুসকরা, আমতলা, বকখালি, ডায়মন্ডহারবার, কাকদ্বীপ, দীঘা, মন্দারমণি, রঘুনাথপুর, হুরা, লাটাগুড়ি, ডালখোলা, ডেবরা, কৃষ্ণনগর, শক্তিগড়, বারুইপুর, বাগডোগরা, গাজলডোবা, মুন্সিরহাট ইত্যাদি শহর।

রাজ্য প্রশাসনিক সূত্রের খবর, তৃতীয় পর্যায়ে চার্জিং স্টেশন নির্মাণের জন্য পুরসভা এবং বিভিন্ন নগরোন্নয়ন পর্ষদের কাছে স্টেশন তৈরির জন্য প্রয়োজনীয় জমির তালিকা চাওয়ার পরিকল্পনা রয়েছে নির্মাণকারী সংস্থার। আশার কথা ইতিমধ্যে হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষ, আসানসোল-দুর্গাপুর উন্নয়ন কর্তৃপক্ষ জমি দেওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন।

প্রাথমিক পর্যায়ে ১০০ টির বেশি চার্জিং স্টেশন বানানোর পরে আরও ১৮০ টি এই ধরনের চার্জিং স্টেশন বানানোর পরিকল্পনা এই সংস্থাটির। রাজ্য সরকারের সবুজ সংকেতও আছে এই পরিবেশ বান্ধব প্রকল্পের জন্য।

বায়ুদূষণ কমাতে এবং বিশ্বজুড়ে ফুরিয়ে আসা জীবাশ্ম জ্বালানির সংকট মোকাবিলা করতে গুরুত্ব বাড়ছে ব্যাটারি চালিত বৈদ্যুতিক গাড়িগুলির। এই গাড়িগুলি পরিচালনার জন্য প্রধান বাধা পরিকাঠামো। এই পরিকাঠামোগত অপ্রতুলতার অন্যতম বিষয়টি হল চার্জিং স্টেশনের অভাব। এই কারণে চার্জিং স্টেশন নির্মাণে গুরুত্ব দেওয়া হচ্ছে।

পশ্চিমবঙ্গে সেগুলির চার্জিং স্টেশন বা ব্যাটারি বদলের মতো নানা কাঠামো রূপায়নের দায়িত্বে থাকবে রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা। সংশ্লিষ্ট সূত্রের খবর, বৈদ্যুতিক গাড়ি নিয়ে আগ্রহ বাড়লেও, তা কেনার পথে অন্যতম বাধা অপ্রতুল পরিকাঠামো। আবার এই পরিকাঠামো গড়ার জমি-জায়গা পাওয়াও সর্বত্র সহজ নয়। প্রসঙ্গত, রাজ্যে এখন ২৪১ টি বেসরকারি চার্জিং স্টেশন রয়েছে। তবে সরকারি উদ্যোগে চার্জিং স্টেশন গড়ে উঠলে আরও সহজ হবে ব্যাটারি চালিত যানবাহনের চলাচল।

বাংলার মুখ খবর

Latest News

তিন ভাগে গড়ে উঠছে একুশে জুলাইয়ের মঞ্চ, পৃথক র‌্যাম্পের সঙ্গে থাকছে নানা ব্যবস্থা এস বসুরায় অ্যান্ড কোম্পানির ১ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ED আদ্যিকালের মতো হাতে লেখা বোর্ডিং পাস, বিমানযাত্রীর পোস্ট ভাইরাল, জবাব ইন্ডিগোর হার্দিক-নাতাশার পর অভিষেক-ঐশ্বর্যর পালা? ডিভোর্স জল্পনা নিয়ে সামনে এল বড় আপটেড ভারতীয় দলের কোচ হওয়ার পর, চন্দ্রকান্ত পণ্ডিতের সঙ্গে কি কথা হয় গৌতম গম্ভীরের? 'রাম এঁটো খেয়েছিল তো আমি…' নিজেকে ঈশ্বরের সঙ্গে তুলনা করে কটাক্ষের মুখে সোনু KKR-এর ২ কোচ গম্ভীরের সঙ্গে যোগ দিতে চলেছেন, দ্রাবিড় জমানার ফিল্ডিং কোচও থাকছেন সম্প্রচারের মাঝে 'বন্ধ' বাংলাদেশি খবরের চ্যানেলে, ওপার বাংলা যেন 'অন্ধকার দ্বীপ' গুরু পূর্ণিমায় এই ৩টি কাজ করুন, দেবী লক্ষ্মীর কৃপায় অর্থের বৃষ্টি হবে ‘পরিস্থিতিটা খুব এলার্মিং…’, দুমদাম বন্ধ হচ্ছে মেগা সিরিয়াল, কতটা চিন্তায় রাজা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.