বাড়ি > বাংলার মুখ > কলকাতা > যাদবপুরে পড়ুয়া বনাম বিজেপি সংঘাত রুখতে লাঠিচার্জ, সুলেখায় অবরোধ
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের মিছিল ও বিজেপি মিছিল ঘিরে সুলেখা মোড়ে উত্তেজনা। পরিস্থিতি নিয়ন্ত্রণে মোতায়েন পুলিশবাহিনী। ছবি সৌজন্যে এএনআই।
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের মিছিল ও বিজেপি মিছিল ঘিরে সুলেখা মোড়ে উত্তেজনা। পরিস্থিতি নিয়ন্ত্রণে মোতায়েন পুলিশবাহিনী। ছবি সৌজন্যে এএনআই।

যাদবপুরে পড়ুয়া বনাম বিজেপি সংঘাত রুখতে লাঠিচার্জ, সুলেখায় অবরোধ

যাদবপুরের সুলেখা মোড়ের কাছাকাছি প্রায় মুখোমুখি হওয়ার সম্ভাবনা দেখা দেয় দুই দলের। মাত্র ৫০ মিটার ব্যবধানে মিছিল দু’টি আটকে দেয় পুলিশ।অভিযোগ, পুলিশের নির্দেশ মেনে বিজেপি ফিরে গেলেও মিছিল ফেরাতে রাজি হননি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রতিবাদী পড়ুয়ারা।পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্জ করলে উত্তেজনার পারদ চড়ে।

জেএনইউ ক্যাম্পাসে দুষ্কৃতী তাণ্ডবের আঁচ এবার যাদবপুরেও। সোমবার প্রতিবাদী মিছিলের সঙ্গে সংঘর্ষ রুখতে গিয়ে পুলিশের লাঠিচার্জ ঘিরে চড়াল উত্তেজনা। লাঠিচার্জের জন্য পুলিশের ক্ষমা প্রার্থনার দাবিতে অবরোধ পড়ুয়াদের।

রবিবার রাতে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে দুষ্কৃতী তাণ্ডবের প্রতিবাদে সোমবার মিছিল বের করেন যাদবপুরের পড়ুয়ারা। সেই মিছিলের মোকাবিলায় পালটা মিছিল বের করে বিজেপিও। তারা টায়ার জ্বালিয়ে পথ অবরোধ করে।

সন্ধ্যায় যাদবপুরের সুলেখা মোড়ের কাছাকাছি প্রায় মুখোমুখি হওয়ার সম্ভাবনা দেখা দেয় দুই দলের। মাত্র ৫০ মিটার ব্যবধানে মিছিল দু’টি আটকে দেয় পুলিশ।

বাধা পেয়ে এগোতে না পেরে পরস্পরকে নিশানা করে স্লোগান ও পালটা স্লোগান দিতে শুরু করে এসএফআই নেতৃত্বাধীন প্রতিবাদী পড়ুয়া এবং বিজেপি নেতা-সমর্থকরা। উত্তেজনাপূর্ণ পরিবেশে একটি হাতাহাতির ঘটনা ঘিরে চাঞ্চল্যের মাত্রা চড়ে।

দু’টি মিছিলকেই ফিরে যাওয়ার নির্দেশ দিয়ে পাঁচ মিনিট সময় দেয় পুলিশ। অভিযোগ, নির্দেশ মেনে বিজেপি ফিরে গেলেও মিছিল ফেরাতে রাজি হননি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রতিবাদী পড়ুয়ারা।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্জ করলে উত্তেজনার পারদ চড়ে। পড়ুয়াদের দাবি, ঘটনায় চার ছাত্র আহত হয়েছেন। তা সত্ত্বেও নিজেদের অবস্থান বদলাতে নারাজ পড়ুয়ারা পুলিশের ক্ষমা প্রার্থনার দাবি জানাতে থাকেন।

গোলমালের জেরে যাদবপুর থেকে বালিগঞ্জ ফাঁড়ি ও সংলগ্ন এলাকায় বেশ কিছু ক্ষণ তীব্র যানজট দেখা দেয়। নাকাল হন নিত্য যাত্রীরা।

বন্ধ করুন