বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > 'ঝটকা' রাজ্য প্রশাসনে, পরপর ২ দিনে বদলি ৭০৪ সরকারি অফিসার, কারণটা কী?

'ঝটকা' রাজ্য প্রশাসনে, পরপর ২ দিনে বদলি ৭০৪ সরকারি অফিসার, কারণটা কী?

৭০৪ জন সরকারি আধিকারিককে বদলি। (টুইটার)

মঙ্গলবার আরও তিনটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেই ক্ষেত্রে একটি তালিকায় ৩৬৯ জন, দ্বিতীয় তালিকা ৬৭ জন এবং তৃতীয় তালিকায় ১১০ জন অর্থাৎ সবমিলিয়ে ৫৪৬ জন অফিসারের বদলির নির্দেশ দেওয়া হয়। যার মধ্যে বিডিও এবং জেলাস্তরের আধিকারিকরা বেশি।

পুজোর আগেই পরপর দু'দিনে ৭০৪ জন সরকারি আধিকারিককে বদলি করল রাজ্য সরকার। যার মধ্যে যেমন রয়েছেন আইএস অফিসার, তেমনই আছেন ডব্লিউবিসিএস অফিসাররা। অতীতে একসঙ্গে এত বদলি দেখা যায়নি। ফলে পরপর দু'দিনে এত সংখ্যক সরকারি আধিকারিককে বদলি নজরবিহীন বলেই মনে করা হচ্ছে। কী কারণে এত সংখ্যক সরকারি আধিকারিককে বদলি করা হল? তা নিয়ে শুরু হয়েছে জোর চর্চা। যদিও এই বদলিকে রুটিন বদলি বলেই জানাচ্ছেন সরকারি আধিকারিকরা। 

আরও পড়ুন: করোনায় পড়েছিল ছেদ, ফের SI, ASI, কনস্টেবলদের নিয়মিত বদলির নির্দেশ

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, সোমবার ১৫৮ জন আধিকারিককে বদলি করা হয়। তার মধ্যে আইএস আধিকারিক এবং ডব্লিউবিসিএস (এক্সিকিউটি) পদের আধিকারিকরা ছিলেন। এরপর মঙ্গলবার আরও তিনটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেই ক্ষেত্রে একটি তালিকায় ৩৬৯ জন, দ্বিতীয় তালিকা ৬৭ জন এবং তৃতীয় তালিকায় ১১০ জন অর্থাৎ সবমিলিয়ে ৫৪৬ জন অফিসারের বদলির নির্দেশ দেওয়া হয়। যার মধ্যে বিডিও এবং জেলাস্তরের আধিকারিকের বেশি। 

নবান্নের ওই নির্দেশিকা অনুযায়ী, পরিবহণ দফতরের বিশেষ সচিব প্রসেনজিৎ হংসকে বদলি করে পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের বিশেষ সচিব করা হয়েছে। পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের বিশেষ সচিবকে স্বাস্থ্য দফতরের বিশেষ সচিব করা হয়েছে। অন্যদিকে, রাজনভীর সিংহকে পরিবহণ দফতরের ম্যানেজিং ডিরেক্টর পদ থেকে  সুন্দরবন উন্নয়ন দফতরের বিশেষ সচিব করা হয়েছে। ওই জায়গায় মুর্শিদাবাদের অতিরিক্ত জেলাশাসক অংশুল গুপ্তকে আনা হয়েছে। এছাড়াও, দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের বিশেষ সচিব, হাওড়া পুরসভার সচিব, হাওড়ার জেলাশাসকের রদবদল করা হয়েছে।

এত সংখ্যক বদলি নিয়ে স্বাভাবিকভাবেই প্রশাসনিক মহলে জোর চর্চা শুরু হয়েছে। এর আগে কোনওদিন এত সংখ্যক বদলি হয়েছে বলে মনে করতে পারছেন না প্রশাসনিক আধিকারিকরা।  যদিও প্রশাসনের সূত্রে জানা গিয়েছে, এগুলি রুটিন বদলি। এমনিতেই লোকসভা নির্বাচনের কারণে বদলি করা হত কারণ এই সমস্ত আধিকারিকদের একই জায়গায় কার্যকালের তিন বছর পেরিয়ে গিয়েছে। তাই নির্বাচন কমিশনের নিয়ম মেনে আধিকারিকদের বদলি করা হয়েছে। সরকারি আধিকারিকদের বদলি ছাড়াও এর আগে পুলিশ আধিকারিকদেরও বদলি হয়েছে। সেক্ষেত্রে ১২ টি জেলার জেলাশাসক ছাড়াও পুলিশ আধিকারিকদের বদলি করা হয়েছিল। 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

হাফিজকে সরানো হলে, ওয়াহাব রিয়াজকে কেন নয়? PCB-এর সিদ্ধান্ত নিয়ে বিস্ফোরক ইনজামাম ২০ বছরের দাম্পত্য, নীলাঞ্জনাকে কবে ডিভোর্স দিচ্ছেন? প্রশ্নের জবাবে যিশু যা বললেন মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল? হাওড়া পুর এলাকায় বন্ধ থাকবে জল সরবরাহ, সমস্ত ওয়ার্ডের বিজ্ঞপ্তি, দিনটা জানুন স্মৃতি-পেরির যুগলবন্দির সঙ্গে, বোলারদের মরণপণ লড়াই,UPW-কে ২৩ রানে হারাল RCB পরমের প্রাক্তন ও বর্তমান পরস্পরকে জড়িয়ে! অনুপমের তৃতীয় বিয়ের মাঝে চর্চায় পিয়া ‘আরও ২জন তৈরি, আসন খুঁজছেন,’ আদালতেই বিচারপতি গাঙ্গুলি প্রসঙ্গ টেনে বললেন কল্যাণ এয়ারপোর্টে গিয়েই মোদীর সঙ্গে দেখা করলেন গডকরি, নাম নেই প্রথম প্রার্থী তালিকায় ডেল স্টেইনের বদলি ঘোষণা করল SRH, হায়দরাবাদে যোগ দিলেন ভেত্তোরির এক সময়ের সতীর্থ এক টিকিটেই হাওড়া থেকে রুবি, ভাড়া ৫০ টাকা! বাকি স্টেশনে কত লাগবে? জানাল মেট্রো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.