বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Roxi cinema hall: চলতি মাসে রক্সি সিনেমা হল থেকে সরে যাচ্ছে কলকাতা পুরসভার বিজ্ঞাপন বিভাগ

Roxi cinema hall: চলতি মাসে রক্সি সিনেমা হল থেকে সরে যাচ্ছে কলকাতা পুরসভার বিজ্ঞাপন বিভাগ

রক্সি সিনেমা হল।

এই সিনেমা হলকে কেন্দ্র করে জড়িত রয়েছে বাঙালির আবেগ। সিনেমা হল হওয়ার আগে সেটি ছিল অপেরা হাউস। ১৯৪০ সালে সিনেমা হল হিসেবে যাত্রা শুরু করে রক্সি। বেঙ্গল প্রপার্টিজ প্রাইভেট লিমিটেড এই সিনেমা হল লিজ নিয়েছিল। তাদের ৯৯ বছরের চুক্তির মেয়াদ ২০০৭ সালে শেষ হয়।

ঐতিহ্যবাহী রক্সি সিনেমা হলে সরানো হচ্ছে কলকাতা পুরসভার বেশ কিছু দফতর। চলতি মাসেই এই সিনেমা হলে সরছে কলকাতা পুরসভার বিজ্ঞাপন দফতর। আগামী দিনে পুরসভার অ্যাসেসমেন্ট ও বাজার বিভাগের কিছুটা অংশ সরিয়ে নেওয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা। যেহেতু সিনেমা হল হেরিটেজ। সেই কারণে তার বাইরে কোনও কাজ করতে পারবে না পুরসভা। তাই হেরিটেজ তকমা বজায় রেখেই ভিতরে অফিস করার পরিকল্পনা নিয়েছে পুরসভা। গত বৃহস্পতিবার এ নিয়ে পুরসভায় বৈঠক হয়েছে। সেখানে এই সমস্ত বিষয়ে আলোচনা হয়েছে।

ধর্মতলার চৌরঙ্গী প্লেসে অবস্থিত ঐতিহ্যবাহী এই সিনেমা হলে সিনেমা দেখেছিলেন সুভাষচন্দ্র বসু। ফলে এই সিনেমা হলকে কেন্দ্র করে জড়িত রয়েছে বাঙালির আবেগ। সিনেমা হল হওয়ার আগে সেটি ছিল অপেরা হাউস। ১৯৪০ সালে সিনেমা হল হিসেবে যাত্রা শুরু করে রক্সি। বেঙ্গল প্রপার্টিজ প্রাইভেট লিমিটেড এই সিনেমা হল লিজ নিয়েছিল। তাদের ৯৯ বছরের চুক্তির মেয়াদ ২০০৭ সালে শেষ হয়।

এরপরে তৃণমূল পুরবোর্ড ক্ষমতায় আসার পরে এই সিনেমা হলকে দখলমুক্ত করতে উদ্যোগী হয়। এ নিয়ে আদালতে মামলাও চলে। এরপর ফিরহাদ মেয়র হিসেবে ক্ষমতায় আসার পর রক্সি পুনরুদ্ধারের উদ্যোগ নেন। পুরসভা সূত্রে জানা গিয়েছে, দ্রুত সেখানে অ্যাসেসমেন্ট ও বাজার বিভাগের একটি অংশ সরিয়ে নিয়ে যাওয়া হবে। খুব শীঘ্রই এ নিয়ে কাজ শুরু করা হবে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে।

বন্ধ করুন