বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ৪ বছরে ২১ বার, একমাত্র ভারতরত্ন হিসেবে বিনামূল্যে বিমানে চড়েছেন অমর্ত্য সেন!
অমর্ত্য সেন (ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস আর্কাইভ) (HT_PRINT)
অমর্ত্য সেন (ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস আর্কাইভ) (HT_PRINT)

৪ বছরে ২১ বার, একমাত্র ভারতরত্ন হিসেবে বিনামূল্যে বিমানে চড়েছেন অমর্ত্য সেন!

  • ২০১৫ থেকে ২০১৯ পর্যন্ত ২১ বার বিনামূল্যে এয়ার ইন্ডিয়ার বিমানে চড়েছেন অমর্ত্য সেন।

ভারতের সর্বোচ্চ নাগরিক সম্মান ভারতরত্ন। ভারতরত্ন জয়ীদের অনেক সুযোগ সুবিধা প্রদান করে থাকে কেন্দ্রীয় সরকার। এর মধ্যে অন্যতম হল, আজীবন বিনামূল্যে এয়ার ইন্ডিয়ার বিজনেস ক্লাসে ওড়ার 'টিকিট'। তবে সাধারণত কোনও ভারতরত্ন প্রাপ্ত এই সুবিধা গ্রহণ করেন না। এই সংক্রান্ত আরটিআই করা হলে জানা গিয়েছে, ভারতরত্ন হিসেবে বিনামূল্যে বিমানে চড়েন শুধুমাত্র অমর্ত্য সেন।

উল্লেখ্য, ২০০৩ সালে অটল বিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন সরকার তখন ক্ষমতায়। সেই সময় একটি বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্র জানায়, ভারতরত্ন প্রাপ্ত ব্যক্তিরা বিনামূল্যে এয়ার ইন্ডিয়ার বিজনেস ক্লাসে উড়তে পারবেন। ভারতরত্ন প্রাপ্তদের প্রতি সম্মান জ্ঞাপন করার লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এই স্কিমেপ সুবিধা নেওয়া একমাত্র ভারতরত্ন জয়ী হলেন অমর্ত্য সেন।

জানা গিয়েছে, ২০১৫ থেকে ২০১৯ পর্যন্ত ২১ বার বিনামূল্যে এয়ার ইন্ডিয়ার বিমানে চড়েছেন অমর্ত্য সেন। তবে সেই সময় বিমানের তত্কালীন ভাড়া সংরক্ষণ করা হত না বলে এই বাবদ কত খরচ হয়েছে, তা জানাতে পারেনি বিমান সংস্থা।

উল্লেখ্য, আজ পর্যন্ত ৪৮ জনকে ভারতরত্ন দেওয়া হয়েছে। তাঁদের মধ্যে ১৪ জনকে এই সম্মান দেওয়া হয়েছে মরণোত্তর। এদিকে বর্তমানে ভারতরত্ন পাওয়া জীবিত ব্যক্তির সংখ্যা চার। অমর্ত্য সেন ছাড়া ভারতরত্ন পাওয়া লতা মঙ্গেশকর (২০০১), সচিন তেন্ডুলকর (২০১৪) বেঁচে আছেন। তবে লতা মঙ্গেশকর, সচিন তেন্ডুলকর বা সিএন রাও বিনামূল্যে এয়ার ইন্ডিয়ার বিমানে চড়েননি।

বন্ধ করুন