বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নয়া তদন্ত নয়, কমিটির রিপোর্টই খতিয়ে দেখবে যাদবপুরের অ্যান্টি র‍্যাগিং স্কোয়াড

নয়া তদন্ত নয়, কমিটির রিপোর্টই খতিয়ে দেখবে যাদবপুরের অ্যান্টি র‍্যাগিং স্কোয়াড

যাদবপুর বিশ্ববিদ্যালয়।

শুক্রবার ৫৫ সদস্যের এই স্কোয়াডের বৈঠকে সকলেই উপস্থিত ছিলেন। এর আগে যাদবপুরে অভ্যন্তরীণ কমিটি নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। সেক্ষেত্রে প্রশ্ন তুলেছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। অভ্যন্তরীণ কমিটিতে র‍্যাগিং সেলের কাউকে না রাখায় তিনি প্রশ্ন তুলেছিলেন।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্র মৃত্যুর ঘটনায় সম্প্রতি রিপোর্ট জমা দিয়েছে অভ্যন্তরীণ কমিটি। তাতে র‍্যাগিংয়ের বিষয়টি স্পষ্ট উল্লেখ রয়েছে। অভ্যন্তরীণ কমিটির এই রিপোর্ট খতিয়ে দেখতে চায়ছে নবগঠিত অ্যান্টি র‍্যাগিং স্কোয়াড। ফলে নতুন করে আর তদন্তের প্রয়োজন নেই বলে সিদ্ধান্ত নিয়েছে অ্যান্টি র‍্যাগিং স্কোয়াড। শুক্রবার এই স্কোয়াডের প্রথম বৈঠক হয়। সেই বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে। তবে তদন্ত কমিটির রিপোর্ট নিয়ে কোনও মতামত না থাকলে সদস্যদের আগামী বুধবারের মধ্যে জানাতে বলা হয়েছে।

আরও পড়ুন: যাদবপুরের মৃত ছাত্রকে পুলিশের ভয় দেখানো হয়েছিল, উঠে এল তদন্ত রিপোর্টে

শুক্রবার ৫৫ সদস্যের এই স্কোয়াডের বৈঠকে সকলেই উপস্থিত ছিলেন। এর আগে যাদবপুরে অভ্যন্তরীণ কমিটি নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। সেক্ষেত্রে প্রশ্ন তুলেছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। অভ্যন্তরীণ কমিটিতে র‍্যাগিং সেলের কাউকে না রাখায় তিনি প্রশ্ন তুলেছিলেন। তবে এদিন ঠিক হয়েছে কমিটি যে রিপোর্ট দিয়েছে সেই রিপোর্টটিই খতিয়ে দেখা হবে। পুনরায় তদন্ত করলে সেক্ষেত্রে বিষয়টি দীর্ঘায়িত হতে পারে। সেই কথা ভেবে অভ্যন্তরীণ কমিটির রিপোর্ট খতিয়ে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ৯ অগস্ট হস্টেলের এ ২ ব্লকের তিনতলার বারান্দা থেকে পড়ে রহস্যজনকভাবে মৃত্যু হয়েছিল প্রথম বর্ষের পড়ুয়ার। সেই ঘটনায় অভ্যন্তরীণ তদন্ত কমিটি গঠন করে যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরপরে তদন্ত কমিটি হস্টেলের আবাসিকদের সঙ্গে কথা বলে এবং তথ্য যাচাই করে প্রায় দেড় মাস পর এ বিষয়ে রিপোর্ট জমা দিয়েছে। তাতে শুধু মৃত পড়ুয়াই নয়, প্রথম বর্ষের পড়ুয়ারা কীভাবে ভয়ঙ্কর র‍্যাগিংয়ের শিকার হয়ে থাকে সেই কথা কমিটির রিপোর্টে উল্লেখ করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, এ ২ ব্লকেই সবচেয়ে ভয়ঙ্করভাবে র‍্যাগিং হত। শুধু তাই নয়, এই ঘটনায় বেশ কয়েকজন ছাত্রের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে অভ্যন্তরীণ কমিটি।

গত মঙ্গলবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইসি কমিটির বৈঠকে অভ্যন্তরীণ কমিটির রিপোর্ট নিয়ে আলোচনা হয়েছে। যদিও আবাসিকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। তবে প্রথম বর্ষের পড়ুয়ার মৃত্যুর ঘটনায় পুলিশ যে ছাত্রদের গ্রেফতার করেছে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। উল্লেখ্য, এই ঘটনায় পুলিশ মোট ১৩ জনকে গ্রেফতার করেছিল। যার মধ্যে জামিনে রয়েছে একজন এবং ১২ জন এখনও জেলে রয়েছে  তবে ইসি কমিটির বৈঠকের সিদ্ধান্ত হয়েছে ওই পড়ুয়ারা নির্দোষ প্রমাণিত না হওয়া পর্যন্ত যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস বা হোমস্টেলে ঢুকতে পারবেনা।

 

বাংলার মুখ খবর

Latest News

ক্লাসেনকে দেখেও শিক্ষা নেননি স্যামসনরা, কোয়ালিফায়ারে রাজস্থানের হারের ৫টি কারণ মা চার বার বিয়ে করেছেন, বাবা বলিউডের নামী গায়ক, চিনতে পারছেন মাহিরার সঙ্গীকে? কামিন্সের নেতৃত্ব, জুনিয়রদের লড়াই, টিম গেম- যে ৫ কারণে IPL 2024-এর ফাইনালে SRH নাতনি পিঙ্কির জীবনে ঝড়, আচমকাই দুর্ঘটনার কবলে সাবিত্রী চট্টোপাধ্যায়, কী হয়েছে? দুসপ্তাহ ধরে বাস কম চলবে কলকাতার রাস্তায়, ভোটগণনা পর্যন্ত বড় ভোগান্তির আশঙ্কা! নব্বইয়ের ‘চন্দা রে…’ নস্টালজিয়া উস্কে ২৭ বছর ফিরছে কাজল-প্রভু দেবা জুটি! সাইক্লোন ‘রেমাল’-র চোখরাঙানি! কোন জেলায় কেমন বৃষ্টি হবে? রইল পূর্বাভাস বনকর্মী খুনে ৩ বাংলাদেশি চোরাশিকারি গ্রেফতার, মধু-হরিণের জন্য জলসীমা লঙ্ঘন IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার

Latest IPL News

IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.