বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতা পুরসভার প্রশাসনিক কমিটিকে ৪ সপ্তাহ কাজ করার অনুমতি দিল হাইকোর্ট
ফিরহাদ হাকিম। ফাইল ছবি
ফিরহাদ হাকিম। ফাইল ছবি

কলকাতা পুরসভার প্রশাসনিক কমিটিকে ৪ সপ্তাহ কাজ করার অনুমতি দিল হাইকোর্ট

  • সন্ধ্যায় বিচারপতি সুব্রত তালুকদারের এজলাসে ভিডিয়ো কনফারেন্সিংয়ে এই মামলার শুনানি হয়।

কলকাতা পুরসভার প্রশাসক পদে বসায় ফিরহাদ হাকিমের সামনে আইনি বাধা কাটল। বর্তমান মেয়রকেই কলকাতা পুরসভার প্রশাসক পদে বসানোর সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে দায়ের মামলায় সাময়িক স্বস্তি পেল রাজ্য সরকার। আদালতের তরফে জানানো হয়েছে, আগামী ৪ মাস কাজ করতে পারবে এই প্রশাসনিক কমিটি। তার পর প্রাসঙ্গিকতা থাকলে ফের হবে মামলার শুনানি। 

শুক্রবার ফুরাচ্ছে কলকাতা পুরবোর্ডের মেয়াদ। তার পর সেখানে প্রশাসক নিয়োগ ছাড়া উপায় ছিল না সরকারের কাছে। এই পরিস্থিতিতে কোনও আমলার বদলে বর্তমান মেয়রকেই প্রশাসনিক কমিটির প্রধান পদে বসানোর সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। সরকারের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ হন সরোজ কুমার সিং নামে এক ব্যক্তি। বৃহস্পতিবার দুপুরে মামলাটি দায়ের হওয়ার দ্রুত তার শুনানির জন্য পদক্ষেপ করে সরকার। সন্ধ্যায় বিচারপতি সুব্রত তালুকদারের এজলাসে ভিডিয়ো কনফারেন্সিংয়ে এই মামলার শুনানি হয়।

শুনানিতে মামলাকারীর আইনজীবী দাবি করেন, মেয়রকেই প্রশাসক পদে বসানো বেআইনি। এর ফলে প্রশাসনিক কমিটি তৈরির প্রাসঙ্গিকতা নষ্ট হয়ে যায়। শুধু তাই নয়, বর্তমান পুরবোর্ডের সদস্যদেরই নিয়োগ করা হয়েছে প্রশাসনিক বোর্ডের সদস্য হিসাবে। এভাবে আসলে পুরসভার ওপরে রাজনৈতিক নিয়ন্ত্রণ রাখতে চাইছে সরকার। মামলায় সরকারি আইনজীবী হাজির ছিলেন না। 

মামলাকারীর আইনজীবীর সওয়াল শুনে বিচারপতি তাঁর নির্দেশে জানান, পরিস্থিতি বিবেচনা করে আপাতত ৪ সপ্তাহ এই প্রশাসনিক কমিটিকে কাজ করার অনুমতি দেওয়া হল। ৪ সপ্তাহ পর প্রাসঙ্গিকতা থাকলে এই মামলার ফের শুনানি হবে। আদালতের এই নির্দেশের ফলে শুক্রবার কলকাতা পুরসভার মুখ্য প্রশাসকের পদে বসতে আর কোনও বাধা রইল না পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের। 

 

বন্ধ করুন