বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Migrant worker case: ১২ বছরেও পরিযায়ী শ্রমিকের তথ্য নেই! হাইকোর্টে কান লাল হল তৃণমূল সরকারের

Migrant worker case: ১২ বছরেও পরিযায়ী শ্রমিকের তথ্য নেই! হাইকোর্টে কান লাল হল তৃণমূল সরকারের

কলকাতা হাইকোর্ট।

পরিযায়ী শ্রমিক সংক্রান্ত বিষয়ে রাজ্যের কাছে কোনও তথ্য নেই। এমনই অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে একটি মামলা দায়ের করেছিলেন এক ব্যক্তি। তিনি দাবি করেন, কোভিডের সময় যখন পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর তোরজোর চলেছে সেই সময় কতজন পরিযায়ী শ্রমিক বাইরে রয়েছে সেই তথ্য দিতে পারেনি সরকার।

রুটিরুজির তাগিদে ভিন রাজ্যে বা বিদেশে গিয়ে কাজ করেন বাংলার বহু শ্রমিক। রাজ্যে এই ধরনের পরিযায়ী শ্রমিকের সংখ্যা কত, তা জানতে চাইল কলকাতা হাইকোর্ট। রাজ্যকে হলফনামা দিয়ে এই তথ্য জানাতে বলা হয়েছে। একইসঙ্গে ১২ বছরে কেন পরিযায়ী শ্রমিক সংক্রান্ত সঠিক তথ্য রাজ্যের কাছে নেই, সে বিষয়টিও জানাতে বলেছে কলকাতা হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে এই হলফনামা জমা দিতে হবে বলে নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ।

পরিযায়ী শ্রমিক সংক্রান্ত বিষয়ে রাজ্যের কাছে কোনও তথ্য নেই। এমনই অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন বিশ্বজিৎ মুখোপাধ্যায় নামে এক ব্যক্তি। তিনি দাবি করেন, কোভিড পরিস্থিতির সময় যখন পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর তোড়জোড় চলেছে সেই সময় এই রাজ্যের কতজন পরিযায়ী শ্রমিক বাইরে রয়েছেন, সেই সংক্রান্ত তথ্য দিতে পারেনি সরকার। তার ভিত্তিতে কলকাতা হাইকোর্টে চার সপ্তাহের মধ্যে এই সংক্রান্ত তথ্য হলফনামা দিয়ে জানাতে বলেছে।

আদালতে তিনি অভিযোগ করেন, ২০১১ সালে রাজ্যে তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর পরিযায়ী শ্রমিকের সংখ্যা জানতে চাওয়া হয়েছিল। কিন্তু, সেই তথ্য রাজ্য দিতে পারেনি, শুধু তাই নয় কোভিড পরিস্থিতির সময় যখন সমস্ত রাজ্য শ্রমিকদের ফিরিয়ে আনছিল সেই সময়ও পশ্চিমবঙ্গ সরকার কোনও তথ্য দিতে পারেনি। এরপর মামলাকারী কত বছর একটি আরটিআই করেন। তাতে তিনি জানতে পারেন, পশ্চিমবঙ্গ সরকারের কাছে পরিযায়ী শ্রমিক সংক্রান্ত কোনও তথ্য নেই। আলাদা করে পরিযায়ী শ্রমিকদের চিহ্নিত করেনি রাজ্য সরকার।

প্রসঙ্গত, ভারতে পরিযায়ী শ্রমিক নিয়ে সমস্যা প্রবল হয়েছিল কোভিড অতিমারীর সময়। ওই সময় যখন দেশজুড়ে লকডাউন চলছিল তখন একে একে বাড়ি ফিরছিলেন শ্রমিকরা। কিলোমিটারের পর কিলোমিটার পায়ে হেঁটেই ঘরে ফিরতে হয়েছিল পরিযায়ী শ্রমিকদের। অনেকেই আবার সপরিবারে হেঁটে বাড়ি ফিরেছিলেন। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

কাউন্টিতে ঝোড়ো হাফ-সেঞ্চুরি ভারতীয় তারকার, ১ উইকেটের জন্য ম্যাচ জেতা হল না দলের অনুরাগ কাশ্যপের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে নীরব পুলিশ! আত্মহননের হুমকি অভিনেত্রীর NBU-তে ববিতার মৃত্যু, বিক্ষোভ চরমে, নম্বর বাড়ানোর নামে ফাঁদে ফেলেছিলেন অধ্যাপক? তৃণমূলের হয়ে লড়ছেন, অথচ আগে বিজেপিতেই যোগ দিতে চেয়েছিলেন রচনা! দাবি লকেটের হাভার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হলেন ৮৩ বছরের মহিলা! ভুল জায়গায় গিয়ে লম্ফঝম্প! নিজের বুথের বদলে অন্য জায়গায় গিয়ে চিৎকার গওহরের আপনিও কি চা ভালোবাসেন! সাবধান, কখন পান করবেন না, বলে দিল ICMR কেমন ছিলেন হিটলার? রেটিং দিতে হবে ছোটদের, অ্যাসাইনমেন্ট দিয়ে বিতর্কে স্কুল ‘BJP নেতার থেকে ৩৫ লাখ টাকা উদ্ধার, পরদিন পুলিশ সুপারকে সরাল কমিশন’,তোপ অভিষেকের অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা?

Latest IPL News

অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.