বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > জাতীয় মানবাধিকার কমিশনকে চিঠি দিল সিবিআই, তথ্য জানতে চেয়ে তৎপরতা
কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (‌সিবিআই)‌
কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (‌সিবিআই)‌

জাতীয় মানবাধিকার কমিশনকে চিঠি দিল সিবিআই, তথ্য জানতে চেয়ে তৎপরতা

  • জাতীয় মানবাধিকার কমিশন ভোট পরবর্তী হিংসা নিয়ে নানা তথ্য তুলে ধরেছিল।

একুশের নির্বাচনের পর রাজ্যে হিংসা বেড়েছে। এই অভিযোগ শুরু থেকেই করে আসছে বিজেপি। আর তার তদন্তে নেমেছে সিবিআই। এবার ভোট পরবর্তী হিংসার তদন্তে জাতীয় মানবাধিকার কমিশনকে চিঠি দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (‌সিবিআই)‌। জাতীয় মানবাধিকার কমিশন ভোট পরবর্তী হিংসা নিয়ে নানা তথ্য তুলে ধরেছিল। তা নিয়ে বিতর্কও হয়েছে। এবার চাপের কারণে অভিযোগ দায়ের হয়নি বা পুলিশ অভিযোগ নিতে চায়নি, এমন অভিযোগের সংখ্যা জানতে চাইলেন সিবিআইয়ের আধিকারিকরা।

এই ভোট পরবর্তী হিংসা নিয়ে মামলা পর্যন্ত হয়। কলকাতা হাইকোর্টের নির্দেশে মূলত অপরাধমূলক ঘটনার তদন্ত করছে সিবিআই। তথ্য জোগাড় করতে রাজ্যের বিভিন্ন জেলায় গিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। বহু মানুষের সঙ্গে কথা বলেছেন তাঁরা। এমনকী জেরা করেছে। অভিযোগকারী বা তাঁদের পরিবারের সঙ্গেও কথা বলেছেন তদন্তকারীরা। এই মামলায় একাধিক অভিযোগও দায়ের করেছেন তাঁরা।

কিন্তু কিসের চিঠি পাঠালেন সিবিআই আধিকারিকরা?‌ জানা গিয়েছে, জাতীয় মানবাধিকার কমিশনকে চিঠি দিয়ে দায়ের না হওয়া অভিযোগের তালিকা চেয়ে পাঠিয়েছেন তাঁরা। সেখানে জানতে চাওয়া হয়েছে, কোন জেলায় এই ধরণের অভিযোগ রয়েছে?‌ আর কত অভিযোগ রয়েছে?‌ যেখানে আক্রান্ত পরিবার চাপের কারণে অভিযোগ দায়ের করতে পারেনি। পাশাপাশি পুলিশ অভিযোগ নিতে চায়নি। সিবিআই সূত্রে খবর, এবার সেই সব ঘটনার অভিয়োগ দায়ের করে তদন্ত শুরু করবেন তদন্তকারীরা।

বন্ধ করুন