বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > উৎসবের মরশুমে ১০ দিন বন্ধ থাকবে চক্ররেল, কেন এমন সিদ্ধান্ত?‌ জেনে নিন তারিখ

উৎসবের মরশুমে ১০ দিন বন্ধ থাকবে চক্ররেল, কেন এমন সিদ্ধান্ত?‌ জেনে নিন তারিখ

চক্ররেল ১০ দিন বন্ধ থাকবে

চক্ররেল ওই পথ ধরে যায় বলেই সহজে ডালহাউসি, ধর্মতলা, ইডেন গার্ডেন্স–সহ নানা জায়গায় সহজেই পৌঁছে যাওয়া যায়। একজোড়া লোকাল ট্রেন (৩০৭১১ এবং ৩০৫৫২) বালিগঞ্জ স্টেশন পর্যন্ত চলবে। ৩০১১২ এবং ৩০৩১৭ ট্রেনগুলি কাঁকুরগাছি রোড হয়ে বালিগঞ্জ পর্যন্ত যাবে। আর ৩০৪১৬ এবং ৩০৪৫১ ট্রেনগুলি মাঝেরহাট পর্যন্ত যাতায়াত করবে।

আজ, মহাষষ্ঠী। পুরোদমে দুর্গাপুজোর মরশুম শুরু হয়ে গিয়েছে। পাড়ায়, এলাকায়, গ্রামে, মহল্লায় ঢাক বাজতে শুরু করেছে। সকালেই দেবীর বোধন হয়ে গিয়েছে। ফলে রাস্তায় এখন জনজোয়ার। বেসরকারি অফিস খোলা থাকায় এই ভিড় এড়িয়ে যেতে চান অফিসযাত্রীরা। তাই তাঁরা ব্যবহার করেন চক্ররেল। এবার সেই চক্ররেল ১০ দিন বন্ধ থাকবে বলে খবর। উৎসবের মরশুমে নানা লাইনে স্পেশাল লোকাল ট্রেন চালানো হচ্ছে। তাই দুর্গাপুজোর মরশুমে সবমিলিয়ে ১০ দিন চক্ররেল পরিষেবা আংশিক বন্ধ থাকবে বলে রেল সূত্রে খবর।

কোন তারিখগুলিতে বন্ধ থাকছে চক্ররেল?‌ অক্টোবর এবং নভেম্বর মাস মিলিয়ে বন্ধ থাকবে চক্ররেল পরিষেবা। অক্টোবর মাসের ২৪, ২৫, ২৬, ২৭, ২৯ এবং ৩০ তারিখ বিকেল ৪টে থেকে সকাল ৭টা পর্যন্ত বন্ধ থাকবে চক্ররেল পরিষেবা। আবার নভেম্বর মাসেও ১৩, ১৪, ১৫ এবং ১৬ তারিখ একই সময়ে বন্ধ থাকবে চক্ররেল পরিষেবা। ফলে এই দিনগুলিতে যাঁরা মিলেনিয়াম পার্ক ও প্রিন্সেপ ঘাটে ঘুরতে আসতে চান তাঁদের বিকল্প পথ বেছে নিতে হবে। সরকারি অফিস ছুটি থাকলেও বেসরকারি অফিস খোলা থাকবে। ফলে সকালের চক্ররেল পেতে একটু সমস্যায় পড়তে হতে পারে।

কেন এমন সিদ্ধান্ত রেলের?‌ চক্ররেলের অনেকটা অংশ গিয়েছে গঙ্গার একেবারে ধার দিয়ে। চক্ররেলের এই রেল লাইনের ধারেই পড়ে একাধিক গঙ্গার ঘাট। রেল সূত্রে খবর, দুর্গা প্রতিমা, লক্ষ্মী প্রতিমা এবং কালী প্রতিমা বিসর্জনের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তা না হলে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থেকে যায়। তবে যাত্রীদের যাতে কোনও অসুবিধায় পড়তে না হয় সেটা নিশ্চিত করতে বিকল্প ব্যবস্থাও করে রেখেছে রেল। ওই তারিখগুলিতে দু’টি ট্রেন (৩০৩১২ এবং ৩০৩১৪) কলকাতা স্টেশন পর্যন্ত যাবে এবং কলকাতা স্টেশন থেকে আবার ফিরে আসবে দু’টি ট্রেন ( ৩০৩৩১ এবং ৩০৩১৩)। আবার ৩০১২২, ৩০১২৩, ৩০১৫৪ এবং ৩০১১১ ট্রেনগুলি শিয়ালদা স্টেশন পর্যন্ত যাওয়া আসা করবে।

আরও পড়ুন:‌ দেদার তোলাবাজির অভিযোগ মহিলা সিভিক ভলান্টিয়ারের, সঙ্গী বয়ফ্রেন্ড, পর্দাফাঁস পুলিশের

আর কী জানা যাচ্ছে? চক্ররেল ওই পথ ধরে যায় বলেই সহজে ডালহাউসি, ধর্মতলা, ইডেন গার্ডেন্স–সহ নানা জায়গায় সহজেই পৌঁছে যাওয়া যায়। তবে‌ একজোড়া লোকাল ট্রেন (৩০৭১১ এবং ৩০৫৫২) বালিগঞ্জ স্টেশন পর্যন্ত চলবে। ৩০১১২ এবং ৩০৩১৭ ট্রেনগুলি কাঁকুরগাছি রোড হয়ে বালিগঞ্জ পর্যন্ত যাবে। আবার ৩০৪১৬ এবং ৩০৪৫১ ট্রেনগুলি মাঝেরহাট পর্যন্ত যাতায়াত করবে। ৩০১৩৫ এবং ৩০৩৫৩ ট্রেনগুলি ঘুরপথে বালিগঞ্জ হয়ে যাতায়াত করবে। পাশাপাশি ৩০৩৩২ কাঁকুড়গাছি রোড এবং বালিগঞ্জ হয়ে যাতায়াত করবে।

বাংলার মুখ খবর

Latest News

ডিভোর্স জল্পনায় জল! ১৭ তম বিবাহবার্ষিকীতে রোম্যান্টিক ফ্রেমে অভিষেক-ঐশ্বর্য আগামিকাল রবি প্রদোষ ব্রত, এইভাবে করুন ভোলেনাথকে প্রসন্ন, সব সমস্যা হবে দূর Mirza: ১ম সপ্তাহে কত আয় করল মির্জা? বুক চিতিয়ে ঘোষণা ‘নন-সুপারস্টার’ অঙ্কুশের মণিপুরের ১১টি বুথে ফের ভোটের নির্দেশ কমিশনের, দাবি তুলেছিল কংগ্রেস ভোটের দিন বন্ধ চা বাগানে জমিয়ে মাংস ভাত খাওয়ালেন তৃণমূল নেতা, মেনুতে আর কী কী? মোহনবাগান তাঁবুতে কেন ১৫ ঘণ্টা থাকবে ISL শিল্ড? বিরক্ত একাংশ, 'সুখবর' দেবাশিসের ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH নিউজিল্যান্ড যেন সস্তার খোরাক! হরির লুটের মতো উইকেট তুলে বিধ্বস্ত করল পাকিস্তান সড়ক দুর্ঘটনায় মৃত্যু পঙ্কজ ত্রিপাঠির ভগ্নিপতির, আশঙ্কাজনক অভিনেতার বোন সুখবিন্দরের ক্রেডিট চুরি করেছেন রহমান? 'জয় হো' নিয়ে রামগোপালের দাবি ওড়ালেন গায়ক

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.