বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > CM Mamata Banerjee: কেন নেতাজির জন্মদিনেই সুফল বাংলার ১৫০স্টল, ৫০ গাড়ি উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী?

CM Mamata Banerjee: কেন নেতাজির জন্মদিনেই সুফল বাংলার ১৫০স্টল, ৫০ গাড়ি উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী?

শাখ বাজিয়ে নেতাজির জন্মদিন পালন করছেন মুখ্যমন্ত্রী। Jan. 23, 2023. (PTI Photo) (PTI)

২০১৪ সালে ১৪ টি ভ্রাম্যমান গাড়ি দিয়ে সুফল বাংলার পরিষেবার সূচনা হয় রাজ্যে। সরাসরি কৃষকদের থেকে শাকসবজি ও অন্যান্য কৃষিজাত সামগ্রী কিনে বাজারদামে বিক্রি করা হয় এই স্টলগুলিতে। ইতিমধ্যে সুফল বাংলা স্টল বেশ জনপ্রিয়ও হয়েছে।

নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৬ তম জন্মদিনে রেড রোড থেকে আরও ১৫০টি সুফল বাংলার আউটলেটের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই স্টলগুলি থেকে রাজ্যবাসী সরাসরি চাষির থেকে নেওয়া শাক-সবজি ন্যায্যমূল্যে কিনতে পারবেন।

নেতাজির জন্মদিনে কেন সুফল বাংলা স্টল উদ্বোধন তার ব্যাখ্যা করে মুখ্যমন্ত্রী বলেন, 'নেতাজি চাইতেন চাষিরা আত্মনির্ভর হোক। তারা নিজের ঘর থেকে আয় করুক। সে কারণেই এই দিনটিকে বেছে নেওয়া।'

প্রসঙ্গত, ২০১৪ সালে ১৪ টি ভ্রাম্যমান গাড়ি দিয়ে সুফল বাংলার পরিষেবার সূচনা হয় রাজ্যে। সরাসরি কৃষকদের থেকে শাকসবজি ও অন্যান্য কৃষিজাত সামগ্রী কিনে বাজারদামে বিক্রি করা হয় এই স্টলগুলিতে। ইতিমধ্যে সুফল বাংলা স্টল বেশ জনপ্রিয়ও হয়েছে। এই স্টলের মাধ্যমে প্রতিদিন প্রায় তিন লক্ষ ক্রেতা উপকৃত হচ্ছেন।

১৫০টি সুফল বাংলা আউটলেট ছাড়া আরও ৫০টি  সুফল বাংলার ভ্রাম্যমান গাড়িরও এদিন সূচনা করেন মুখ্যমন্ত্রী। এর সঙ্গে দু'টি এগ্রিগেশন হাবেরও উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। একটি বর্ধমানের কাকশাইতে অন্যটি শিলিগুড়ির শালবাড়ি কৃষক বাজারে হয়েছে। এর সঙ্গে চারটি মিনি হাবে উদ্বোধন করেন তিনি। সেগুলি হল বাঁকুড়ার ওন্দা, জলপাইগুড়ি ধুপগুড়ি, ময়নাগুড়ি এবং পুরুলিয়ার বলরামপুরে। 

১৫০ টি সুফল বাংলা আউটলেটের মধ্যে ১০০টি তৈরি করা হয়েছে কলকাতা পুরসভা এলাকায় এ ছাড়া বাকি ২৫ শিলিগুড়ি পুর এলাকায় ও ২৫টি আসানসোল-দুর্গাপুর এলাকায়। সুফল বাংলার পরিষেবাকে সাধারণ মানুষের আরও কাছে নিয়ে যাওয়ার জন্য ভ্রাম্যমান ব্যবস্থার উপর আরও জোর দিতে বলেন মুখ্যমন্ত্রী। যা এই পরিষেবাকে মানুষের আরও কাছে নিয়ে যাবে। এর ফলে রাজ্যের শহর ও গ্রামাঞ্চলের আরও বেশি মানুষ এই পরিষেবার আওতায় আসবেন। মূলত কলকাতা শহরে সুফল বাংলার আউটলেট খোলা হলেও আগামী দিনে রাজ্যের অন্যান্য জেলাতে তা আরও বেশি করে খোল হবে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। 

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বন্ধ করুন