বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > গঙ্গায় পিণ্ডদান,তর্পণ করল কংগ্রেস, খঞ্জনি বাজিয়ে কীর্তন, অসময়ে এসব কেন?
গঙ্গায় তর্পণ করছেন কংগ্রেসের নেতাকর্মীরা।

গঙ্গায় পিণ্ডদান,তর্পণ করল কংগ্রেস, খঞ্জনি বাজিয়ে কীর্তন, অসময়ে এসব কেন?

  • পাপ ধুয়ে দিতে গঙ্গায় পিণ্ডদান করল কংগ্রেস। নানা ক্রিয়াকর্মও করেন কংগ্রেস নেতৃত্ব। তবে বাসিন্দাদের একাংশের দাবি, এসব না করে সংগঠন মজবুত করার ক্ষেত্রে জোর দিতে পারে কংগ্রেস। তাতে কাজের কাজ কিছু হবে।

এটা মহালয়ার ভোরও নয়। পাঁজিতে তর্পণের কোনও কথাও উল্লেখ নেই। তবুও বাবুঘাটের গঙ্গায় শনিবার তর্পণ করলেন কংগ্রেসের নেতা কর্মীরা। পিণ্ডদানও করেন তাঁরা। কিন্তু কেন এই অসময়ে তর্পণ? রীতিমতো খোল করতাল সহযোগে গঙ্গার ঘাটে তর্পণ করেন তাঁরা। কিন্তু প্রশ্নটা হল কেন এভাবে কংগ্রেসের নেতা কর্মীরা জড়ো হলেন গঙ্গার ঘাটে?

কংগ্রেস নেতৃত্বের দাবি, আপনারা জানেন, মহালয়ার দিন তর্পণ করি। কিন্তু ৮ বছর ধরে কেন্দ্রীয় সরকার দেশের সর্বনাশ করে দিয়েছে। অন্যদিকে রাজ্যসরকার এই রাজ্যের সর্বনাশ করছে। রাজ্য সরকার বলেছিল নতুন শিল্পে বিনিয়োগ হবে। কিছুই হয়নি। লজ্জাজনক সরকার। পাপ মুক্তির জন্য রাজ্যের স্বার্থে আমরা গঙ্গায় পিণ্ডদান করলাম।

একেবারে নতুন বস্ত্র পরে, খঞ্জনি বাজিয়ে কংগ্রেস ও আইএনটিইউসি কর্মীরা এদিন বাবুঘাটে জড়ো হয়েছিলেন। রীতিমতো মন্ত্রোচ্চারণের মাধ্যমে এদিন নানা রীতিনীতি পালন করা হয়। এরপর তাঁরা গঙ্গার জলেও নেমে পড়েন। সেখানেও তাঁরা নানা ক্রিয়াকর্ম পালন করা শুরু করে দেন। 

এর সঙ্গে হরেকৃষ্ণর কীর্তনও শুরু করে দেন তাঁরা। এদিকে আচমরা কংগ্রেসের নেতা কর্মীদের এভাবে গঙ্গায় নেমে হরেকৃষ্ণ কীর্তন করতে দেখে হতবাক হয়ে যান অনেকেই। কংগ্রেস কর্মীদের দাবি, তৃণমূল জমানার পাপ গঙ্গার জলে ধুয়ে যাক এটাই চাই। সেকারণেই এদিনের কর্মসূচি। তবে বাসিন্দাদের একাংশের মতে, এসব না করে সংগঠন মজবুত করার দিকে নজর দিক কংগ্রেস। 

বন্ধ করুন