বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SSC scam verdict: চাকরিহারাদের কি ভোটের ডিউটি করতে হবে? জানিয়ে দিল নির্বাচন কমিশন

SSC scam verdict: চাকরিহারাদের কি ভোটের ডিউটি করতে হবে? জানিয়ে দিল নির্বাচন কমিশন

চাকরিহারাদের কি ভোটের ডিউটি করতে হবে? (Hindustan Times)

কমিশনের তরফে জানানো হয়েছে, আদালতের নির্দেশের পর চাকরিচ্যূতরা যে চরম অনিশ্চয়তায় ভুগছেন তা তারা বুঝতে পারছে। কিন্তু শেষ বেলায় ভোটকর্মী পরিবর্তন কোনও অবস্থাতেই সম্ভব নয়। বরং অনেকের ডবল ডিউটি পড়তে পারে।

SSC নিয়োগ দুর্নীতিতে কলকাতা হাইকোর্টের নির্দেশে চাকরিচ্যূত হয়েছেন রাজ্যের প্রায় ২৬ হাজার শিক্ষক। আদালতের নির্দেশের পর থেকে এদের ভবিষ্যৎ নিয়ে নানা প্রশ্ন উঠছে। তাছাড়া চাকরিচ্যূতদের অনেকেই ভোটকর্মীর দায়িত্ব পেয়েছিলেন। আদালতের নির্দেশের পর কি তাদের দায়িত্ব পালন করতে হবে, সেই নিয়েও তৈরি হয়েছিল সংশয়। সেই বিভ্রান্তির অবসান ঘটাল জাতীয় নির্বাচন কমিশন। জানিয়ে দিল, যতদিন SSC আদালতের নির্দেশ কার্যকর করতে বহিষ্কারের নির্দেশ না দিচ্ছে ততদিন ভোটকর্মীর দায়িত্ব পালন করতে হবে চাকরিচ্যূতদের।

আরও পড়ুন: ২০১৬ প্যানেল বাতিলে বাংলার স্কুলগুলিতে কতটা শূন্যতা তৈরি হবে? বিস্ফোরক পরিসংখ্যান পর্ষদের

পড়তে থাকুন: ‘আগে সবাই এই হাসিটা পছন্দ করত, এখন পাগল বলে’! মিম বানানো নিয়ে বক্তব্য রচনার

কী জানাল কমিশন?

কমিশনের তরফে জানানো হয়েছে, আদালতের নির্দেশ সম্পর্কে তারা অবহিত। তবে এই শিক্ষকদের বহিষ্কারের দায়িত্ব SSCর। ফলে SSC যতদিন না তাদের বহিষ্কারের নির্দেশ দিচ্ছে ততদিন খাতায় কলমে তারা চাকরি করছেন। ফলে তাদের ভোটকর্মীর দায়িত্ব পালনে বাধা নেই। আর এব্যাপারে কমিশন আগ বাড়িয়ে কোনও পদক্ষেপ করতেও চায় না।

কমিশনের তরফে জানানো হয়েছে, আদালতের নির্দেশের পর চাকরিচ্যূতরা যে চরম অনিশ্চয়তায় ভুগছেন তা তারা বুঝতে পারছে। কিন্তু শেষ বেলায় ভোটকর্মী পরিবর্তন কোনও অবস্থাতেই সম্ভব নয়। বরং অনেকের ডবল ডিউটি পড়তে পারে।

আরও পড়ুন: রায়গঞ্জে দেবের সামনে চেয়ার ছোঁড়াছুড়ি চলল, কেন এমন ঘটল?‌ সামলালেন নেতা

পড়তে থাকুন: ‘‌মমতা বন্দোপাধ্যায়ের বাড়ি ঘেরাও করুন’‌, এসএসসি কাণ্ডে সুর চড়ালেন শুভেন্দু

আদালতের রায় 

সোমবার এক ঐতিহাসিক রায়ে SSC নিয়োগ দুর্নীতিতে প্রায় ২৬ হাজার চাকরি বাতিল করেছে কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি সব্বর রসিদির ডিভিশন বেঞ্চ। সঙ্গে যারা বেআইনিভাবে চাকরি পেয়েছিলেন তাদের পুরো বেতন ১২ শতাংশ সুদ সমেত ফেরত দিতে বলেছে আদালত। শুধু তাই নয়, বিচারপতিরা রায়ে জানিয়েছেন, মন্ত্রিসভায় সুপার নিউমেরারি পদ তৈরির মাধ্যমে দুর্নীতিকে ধামাচাপা দেওয়া হয়েছে। কারা এর সঙ্গে যুক্ত তা সিবিআইকে তদন্ত করে দেখতে বলেছে হাইকোর্ট। প্রয়োজনে অভিযুক্তদের হেফাজতে নিয়েও জেরা করা যাবে বলে জানিয়েছেন বিচারপতিরা। আদালতের এই রায়ে মাথায় বাজ পড়েছে যোগ্যতার নিরিখে চাকরিপ্রাপকদের। তাঁদের সঙ্গে অবিচার হয়েছে বলে দাবি করছেন তাঁরা। হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে বুধবারই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে SSC. 

 

বাংলার মুখ খবর

Latest News

করণের ৫২ বছরের জন্মদিনের পার্টিতে চাঁদের হাট! কে কে ছিলেন অতিথি তালিকায়? ইজরায়েলের প্রেসিডেন্ট হওয়ার কথা ছিল আইনস্টাইনের! তারপর… চারিদিকে হেমা-ধর্মেন্দ্রর ছবি, বিশাল নাচের ঘর, জুহুর বাংলোর অন্দরমহল দেখালেন এষা 'ওঠা পড়া সবটাই দেখেছি...', অনিশ্চয়তায় ভরা পেশা নিয়ে কী জানালেন মাফিন? আমেরিকার পড়ুয়ারা কীভাবে হামাসকে সমর্থন করলেন, উদ্বেগ প্রকাশ রুশদির RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা কাঁচা দুধের কারণে বাড়তে পারে বার্ড ফ্লুর জীবাণু, পরীক্ষায় ধরা পড়ল নতুন তথ্য 'মিসেস মাহি' হওয়ার জন্য কীভাবে নিজেকে তৈরি করেছেন জাহ্নবী? নিজেই জানালেন সেই কথা দিল্লিতে হঠাৎই বন্ধ হয়ে গেল আয়ুষ্মান খুরানার ছবির শ্যুটিং! কেন? বুথে মোমবাতি–টর্চ রাখার নিদান দিল নির্বাচন কমিশন, ষষ্ঠ দফার মুখে কেন এমন বার্তা?

Latest IPL News

RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.