বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Calcutta Medical College and Hospital: মেডিক্যালে ডিউটির রোস্টার না মেনে অনুপস্থিত চিকিৎসক, হঠাৎ পরিদর্শন আধিকারিকদের

Calcutta Medical College and Hospital: মেডিক্যালে ডিউটির রোস্টার না মেনে অনুপস্থিত চিকিৎসক, হঠাৎ পরিদর্শন আধিকারিকদের

কলকাতা মেডিক্যাল কলেজ। ফাইল ছবি

ডিউটি ভাগাভাগি করার প্রবণতা দেখা যাচ্ছে চিকিৎসকদেরর মধ্যে অর্থাৎ দুজন চিকিৎসক থাকার কথা থাকলেও সেক্ষেত্রে প্রথমে কয়েক ঘণ্টা ধরে একজন চিকিৎসক থাকছেন পরের কয়েক ঘণ্টা থাকছেন অন্য একজন চিকিৎসক। সেক্ষেত্রে পুরো সময়ের জন্য ২ জন চিকিৎসক থাকছেন না। এর ফলে চরম সমস্যার মধ্যে পড়তে হচ্ছে রোগীদের।

বেশ কিছু মেডিক্যাল কলেজে রাতে অনুপস্থিত থাকছেন চিকিৎসক। সম্প্রতি এরকমই অভিযোগ পেয়েছে স্বাস্থ্য ভবন। আর সেই অভিযোগ পাওয়ায় পর হাতেনাতেই তার প্রমাণ পেলেন স্বাস্থ্যকর্তারা। শুক্রবার রাতে আচমকা কলকাতা মেডিক্যাল কলেজে পরিদর্শন করেন স্বাস্থ্য আধিকারিকরা। সেখানে গিয়ে দেখেন জরুরি বিভাগে দুজন শল্য চিকিৎসকের জায়গায় রয়েছেন মাত্র একজন চিকিৎসক। সেখানে দুজন চিকিৎসক থাকার কথা থাকলেও একজন কেন অনুপস্থিত? তাই নিয়ে উঠেছে প্রশ্ন। এই বিষয়টি নিয়ে উষ্মা প্রকাশ করেছে স্বাস্থ্যভবন। এছাড়াও আরও বেশ কয়েকটি বিভাগ ঘুরে দেখেন স্বাস্থ্যকর্তারা।

ডিউটি রোস্টার অনুযায়ী, মেডিক্যালের জরুরি বিভাগে সব সময়ের জন্য দুজন করে চিকিৎসক থাকা প্রয়োজন। কিন্তু, তা না করে ডিউটি ভাগাভাগি করার প্রবণতা দেখা যাচ্ছে চিকিৎসকদেরর মধ্যে। অর্থাৎ দুজন চিকিৎসক থাকার কথা থাকলেও সেক্ষেত্রে প্রথমে কয়েক ঘণ্টা ধরে একজন চিকিৎসক থাকছেন পরের কয়েক ঘণ্টা থাকছেন অন্য একজন চিকিৎসক। সেক্ষেত্রে পুরো সময়ের জন্য ২ জন চিকিৎসক থাকছেন না। এর ফলে চরম সমস্যার মধ্যে পড়তে হচ্ছে রোগীদের। তারা ঠিকমতো চিকিৎসা পরিষেবা পাচ্ছেন না। রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ণস্বরূপ নিগম জানিয়েছেন, ‘অভিযোগ শোনার পর জেলা এবং শহরের বিভিন্ন হাসপাতালে আচমকা পরিদর্শন করা হচ্ছে। সেখানে সমস্যাগুলি জানার পাশাপাশি সেগুলি খতিয়ে দেখা হচ্ছে। পরে হাসপাতালগুলির সঙ্গে সে বিষয়ে কথা বলা হবে।’

স্বাস্থ্যভবন সূত্রে জানা গিয়েছে, শুক্রবার রাত ৮ টা নাগাদ কলকাতা মেডিক্যাল কলেজের জরুরি বিভাগে আচমকা পরিদর্শন করেন স্বাস্থ্য আধিকারিকরা। ছিলেন বিশেষ স্বাস্থ্যসচিব, চিকিৎসক অনিরুদ্ধ নিয়োগী এবং আরও কয়েকজন আধিকারিক। তাঁরা রোগীদের সমস্যা খতিয়ে দেখার পাশাপাশি ডিউটির রোস্টার খতিয়ে দেখেন। সেখানে সমস্ত মেডিক্যাল অফিসার, পিজিটি, পিডিটি-সহ অন্যান্য চিকিৎসক ও নার্সের নাম রয়েছে, তাঁরা সকলে উপস্থিত কি না, মিলিয়ে দেখেন। তখনই ধরা পড়ে, শল্য বিভাগের এক জন মেডিক্যাল অফিসার অনুপস্থিত রয়েছেন।

হাসপাতালের স্ত্রীরোগ এবং প্রসূতি জরুরি বিভাগেও স্বাস্থ্য কর্তারা পরিদর্শন করেন। সেখানে রোগী এবং পরিজনদের সঙ্গে কথা বলেন। পাশাপাশি খাবারের মান খতিয়ে দেখেন। সেখানে দু'ঘণ্টা পরিদর্শন করার পর তারা বেরিয়ে আসেন। এ বিষয়ে কলকাতা মেডিক্যালের এক আধিকারিক জানিয়েছেন, স্বাস্থ্যভবনের তরফে আগে থেকে কিছু জানানো হয়নি। তবে এই ধরনের আচমকা পরিদর্শন খুব দরকার। স্বাস্থ্য দফতরের এক কর্তা জানিয়েছেন, উন্নত চিকিৎসা পরিষেবা সকলেরই লক্ষ্য। কম সমস্যার মধ্যে দিয়ে যাতে ভালো চিকিৎসা পরিষেবা দেওয়া যায় সেটাই লক্ষ্য রাখা উচিত।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

‘এখন আমায় শূলে চড়ানো হত..’, অল্প বয়সের কোন ভুলের জন্য এখন হাত কামড়ান সোনম? তিন নম্বরে ব্যাট করতে নেমে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ছয় কার? ধেয়ে আসছে দুর্যোগের কালো মেঘ, কলকাতায় সহ দক্ষিণবঙ্গের ৮ জেলায় ভারী বৃষ্টি নামবে টি২০ ফরম্যাটে কেরিয়ারের সবচেয়ে খারাপ বোলিং ট্রেন্ট বোল্টের... 'তুমি কত ছল করে...' নচিকেতাকে মহানায়ক সম্মান!কটাক্ষ করে কী লিখলেন ঋত্বিক-কিঞ্জল মুখ্যমন্ত্রীর নয়াদিল্লি সফর বাতিল, নীতি আয়োগের বৈঠক পড়ল এখন বড় প্রশ্নের মুখে ২ দিনে ২২ ক্যারাট সোনার দাম কমল ৪০৫০ টাকা! কলকাতায় আজ হলুদ ধাতু রেট কত? সিরিজ শুরুর আগে দুঃসংবাদ শ্রীলঙ্কা শিবিরে! ছিটকে গেলেন নাইট রাইডার্সে খেলা পেসার মুরগির গাড়ির আড়ালে মাদক পাচারের চেষ্টা, উদ্ধার ২৩৫ কেজি গাঁজা TRP তালিকায় সুধা-তেজের জয়জয়কার! দ্বিতীয় শুভবিবাহ, টপার নিম ফুল; ফুলকি কত নম্বরে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.