বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > CMRI Hospital: সদ্যোজাতের শরীরে ২টি পাকস্থলী, জটিল অস্ত্রোপচারের মাধ্যমে ১টি বাদ দিলেন চিকিৎসকরা
সিএমআরআই হসপিটাল।

CMRI Hospital: সদ্যোজাতের শরীরে ২টি পাকস্থলী, জটিল অস্ত্রোপচারের মাধ্যমে ১টি বাদ দিলেন চিকিৎসকরা

  • হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, গত ১০ জুন যমজ সন্তানের জন্ম দিয়েছিলেন বালিগঞ্জের গৃহবধূ। তার মধ্যে একটি শিশু সুস্থ স্বাভাবিক থাকলেও আর একজন শিশুকে খাওয়ানোর পর তার পেট ফুলে উঠতে দেখেন মা। এরপর বিষয়টি তিনি চিকিৎসককে জানান। প্রথমে অবশ্য সেইভাবে কিছু ধরা পড়েনি।

শিশুর শরীরে ছিল দু'টি পাকস্থলী। জটিল অস্ত্রোপচারের মাধ্যমে সফলভাবে সদ্যজাতের শরীর থেকে একটি পাকস্থলী বাদ দিলেন চিকিৎসকরা। শহরের হাসপাতালে ফের বিরল অস্ত্রোপচারে সাফল্য পেলেন চিকিৎসকরা। সিএমআরআই হাসপাতালে অস্ত্রোপচার করে চারদিন বয়সের ওই সদ্যোজাতের শরীর থেকে একটি পাকস্থলী বাদ দেওয়া হয়েছে। বর্তমানে ওই শিশু সুস্থ রয়েছেন বলেই জানিয়েছেন চিকিৎসকরা।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, গত ১০ জুন যমজ সন্তানের জন্ম দিয়েছিলেন বালিগঞ্জের গৃহবধূ। তার মধ্যে একটি শিশু সুস্থ স্বাভাবিক থাকলেও আর একজন শিশুকে খাওয়ানোর পর তার পেট ফুলে উঠতে দেখেন মা। এরপর বিষয়টি তিনি চিকিৎসককে জানান। প্রথমে অবশ্য সেইভাবে কিছু ধরা পড়েনি। পরে সদ্যোজাতের পেটের এক্স-রে এবং সিটি স্ক্যান করতেই বিস্মিত হয়ে যান চিকিৎসকরা। তারা জানতে পারেন, ওই সদ্যোজাতের শরীরে একটি নয়, দু'টি পাকস্থলী রয়েছে। তাই দেরি না করে সদ্যজাতের অস্ত্রোপচারের পরামর্শ দেন চিকিৎসকরা। পরিবারের সদস্যরা শিশুটির অস্ত্রোপচারে সম্মতি জানায়। এরপর গত ১৪ জুন চিকিৎসকদের চার সদস্যের মেডিক্যাল বোর্ড দু'ঘণ্টা ধরে অস্ত্রোপচার করে শিশুর একটি পাকস্থলী সফলভাবে বাদ দেন।

হাসপাতালের শিশু শল্যচিকিৎসক বিশ্বজিৎ ভাদুড়ী বলেন, শিশুটিরএকটি পাকস্থলীর ভিতরে আরেকটি পাকস্থলী ছিল। বাইরের অংশটি কেটে বাদ দেওয়া হয়েছে। এখন ওই সদ্যোজাত সুস্থ রয়েছে বলে চিকিৎসকরা জানিয়েছেন। এই ধরনের অস্ত্রোপচারকে বিরল অস্ত্রপচার বলেই জানাচ্ছেন চিকিৎসকরা।

উল্লেখ্য, কিছুদিন আগেই এক প্রসূতির গর্ভ থেকে জন্ম নিয়েছিল ‘কন জয়েন্ট টুইন বেবি’। বিরলতম অস্ত্রোপচার করে দুই শিশুকে ভূমিষ্ঠ করান চিকিৎসকরা। ঘটনাটি দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট জেলা হাসপাতালের। চিকিৎসকদের দাবি, এটি শুধু দক্ষিণ দিনাজপুর বা উত্তরবঙ্গে নয়, গোটা রাজ্যে বিরলতম ঘটনা।

বন্ধ করুন