বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Tram: পুজোর আগে এসপ্লানেড-খিদিরপুর রুটে পুনরায় ট্রাম চালু হওয়া নিয়ে সংশয়

Tram: পুজোর আগে এসপ্লানেড-খিদিরপুর রুটে পুনরায় ট্রাম চালু হওয়া নিয়ে সংশয়

ট্রাম ডিপো। ছবি সৌজন্য–এএনআই।

আমফানের পরেই শহরের বিভিন্ন রুটের ট্রাম চলাচল ব্যাপকভাবে ব্যহত হয়েছিল। দীর্ঘদিন বন্ধ হয়ে পড়েছিল। মেরামতের পরে বেশ কয়েকটি রুটে পুনরায় ট্রাম চলাচল শুরু করলেও এখনও এসপ্ল্যানেড ধর্মতলা রুটে ট্রাম চলাচল শুরু হয়নি। এই রুট পুনরায় সচল করার দাবিতে বহুবার রাস্তায় নেমেছে ট্রাম প্রেমীদের সংগঠন।

প্রাচীন ট্রাম রুট হল এসপ্লানেড খিদিরপুর রুট। ৩৬ নম্বর এই ট্রাম রুট আমফানে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছিল। ফলে প্রায় দু'বছর ধরে বন্ধ রয়েছে এই ট্রাম রুট। ট্রাম প্রেমীদের চাপের মুখে এই ট্রাম পুনরায় চালু করার আশ্বাস দিয়েছিল পরিবহণ দফতর। কিন্তু, পুজোর আগে এই রুট আদৌও চালু হবে কিনা তা নিয়ে সংশয় বাড়ছে। আর এর ফলে ক্ষোভ বাড়ছে ট্রাম প্রেমীদের।

আমপানের পরেই শহরের বিভিন্ন রুটের ট্রাম চলাচল ব্যাপকভাবে ব্যহত হয়েছিল। দীর্ঘদিন বন্ধ হয়ে পড়েছিল। মেরামতের পরে বেশ কয়েকটি রুটে পুনরায় ট্রাম চলাচল শুরু করলেও এখনও এসপ্ল্যানেড ধর্মতলা রুটে ট্রাম চলাচল শুরু হয়নি। এই রুট পুনরায় সচল করার দাবিতে বহুবার রাস্তায় নেমেছে ট্রাম প্রেমীদের সংগঠন। মাস তিনেক আগে পরিবহণ দফতরের পক্ষ থেকে জানানো হয়েছিল পুজোর আগে এই রুট পুনরায় চালু করা হবে। কিন্তু, মেরামতির জন্য এখনও অর্থ পায়নি ট্রাম কোম্পানি। তাই কাজও থমকে রয়েছে। তাই পুজোর আগে এই ট্রাম রুট চালু হওয়ার সম্ভাবনা আপাতত দেখছেন না ট্রাম প্রেমীরা।

আমফানের ফলে বহু বৈদ্যুতিক তারের খুঁটি এবং ওভারহেডের তার ছিঁড়ে গিয়েছিল। এর আগে প্রথমে খুঁটি মেরামত এবং লাইন পরিষ্কারের কাজ শুরু হলেও টাকার অভাবে তা বন্ধ করে দেওয়া হয়। আর সেই সঙ্গে ডিপোয় পড়ে থাকার ফলে ট্রামগুলির অবস্থাও খারাপ হয়ে যাচ্ছে। ট্রাম প্রেমীদের সংগঠন কলকাতা ট্রাম ইউজার্স অ্যাসোসিয়েশনের বক্তব্য, পুজোর আর এক মাস দেরি রয়েছে। ফলে এর মধ্যে ট্রাম চালু করা সম্ভব কিনা তা গুরুত্ব বুঝে পরিবহণ দফতর ব্যবস্থা নেবেম একই সঙ্গে বর্তমানে বাসের জ্বালানীর দাম যেভাবে বাড়ছে সেই অবস্থায় পরিবেশবান্ধব ট্রামের প্রয়োজনীয়তার কথাও জানিয়েছেন ট্রাম প্রেমীরা।

বন্ধ করুন