বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > 'SSC-র উপর কোনও বিশ্বাস নেই', হাইকোর্টে চূড়ান্ত ভর্ৎসনার মুখে কমিশন
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

'SSC-র উপর কোনও বিশ্বাস নেই', হাইকোর্টে চূড়ান্ত ভর্ৎসনার মুখে কমিশন

  • কলকাতা হাইকোর্টে চূড়ান্ত ভর্ৎসনার মুখে পড়ল স্কুল সার্ভিস কমিশন।

কলকাতা হাইকোর্টে চূড়ান্ত ভর্ৎসনার মুখে পড়ল স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। রীতিমতো ক্ষোভের সুরে বিচারপতি জানান, কমিশনের উপর তাঁর কোনও বিশ্বাস নেই।

কমিশনের নিয়োগ প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ তুলে সম্প্রতি হাইকোর্টে মামলা দায়ের করেন এক চাকরিপ্রার্থী। তিনি দাবি করেন, ২০১৬ সালে এসএলএসটি পরীক্ষা দিয়েছিলেন। তবে চাকরি পাননি। পরে আরটিআই (তথ্য জানার অধিকার আইন) করেন। তাতে জানতে পারেন যে ৬০ শতাংশ নম্বর নিয়ে মেধাতালিকায় ঠাঁই পেয়েছেন তিনি। অথচ তাঁর থেকে কম নম্বর পেয়েও চাকরি পেয়েছে অপর একজন। তাঁর প্রাপ্ত নম্বর ছিল ৫৮ শতাংশের কিছুটা বেশি।

সেই মামলার শুনানির সময় ভুল স্বীকার করে নিয়েছে কমিশন। সেইমতো রিপোর্টও জমা দেওয়া হয়। সেই রিপোর্ট দেখে অত্যন্ত ক্ষুব্ধ হন মঙ্গলবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। রীতিমতো ক্ষোভের সুরে বিচারপতি বলেন, ‘স্কুল সার্ভিস কমিশনের উপর কোনও ভরসা নেই।’ সেইসঙ্গে বিস্ময় প্রকাশ করেন বিচারপতি।

তবে এই প্রথম হাইকোর্টে ভর্ৎসনার মুখে পড়েনি কমিশন। আগেও একাধিক মামলায় হাইকোর্টে রীতিমতো অস্বস্তির মুখে পড়তে হয়েছে। মাসকয়েক আগেই উচ্চ প্রাথমিকের নিয়োগ সংক্রান্ত মামলায় কমিশনকে তীব্র ভর্ৎসনা করে হাইকোর্ট। শুনানির শুরুতে কমিশনের আইনজীবী হাজির থাকায় অসন্তোষ প্রকাশ করেন বিচারপতি। সেজন্য কমিশনের চেয়ারম্যানকে ডাকা হয়। সেইসঙ্গে কমিশনকে অপদার্থও বলে হাইকোর্ট। বিচারপতি বলেন, ‘স্কুল সার্ভিস কমিশন অপদার্থ। কী ধরনের আধিকারিক এই কমিশনের দায়িত্বে আছেন? এই কমিশনকে অবিলম্বে খারিজ করা উচিত।’

বন্ধ করুন