বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Drone: আকাশে উড়ছে ড্রোন, বড় বিপদের আশঙ্কা! কলকাতা বিমানবন্দরে নামতে গিয়ে চোখে পড়ল পাইলটের

Drone: আকাশে উড়ছে ড্রোন, বড় বিপদের আশঙ্কা! কলকাতা বিমানবন্দরে নামতে গিয়ে চোখে পড়ল পাইলটের

বিমানবন্দরে নামতে গিয়ে ড্রোনটি দেখতে পান পাইলট। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

আকাশের ঠিক কোন জায়গায় ড্রোনটি উড়ছে এটা চিহ্নিত করা অত্যন্ত সমস্যার। কারণ ড্রোনটি প্রায় ১২০০ ফুট উচ্চতায় উঠছিল। কিন্তু সেই ড্রোনটির অবস্থান অর্থাৎ অক্ষাংশ, দ্রাঘিমাংশ না জানলে সেটা ঠিক কোন জায়গার উপর উড়ছে সেটা বোঝা যায় না।

বিমানবন্দরের ধারে কাছে ড্রোন ওড়ানোর ক্ষেত্রে নানা বিধিনিষেধ রয়েছে। তবে ফের কলকাতা বিমানবন্দর সংলগ্ন এলাকায় এই উৎপাত মাথাচাড়া দিয়েছে বলে খবর। শনিবার রাতে ভিস্তারার একটি বিমান মুম্বই থেকে কলকাতায় আসছিল। সেই বিমানের পাইলট লক্ষ্য করেন, প্রায় তিন নটিক্যাল মাইল মানে প্রায় সাড়ে ৫ কিমি দূরে একটি ড্রোন উড়ছে। সঙ্গে সঙ্গে বিষয়টি জানানো হয় এয়ার ট্রাফিক কন্ট্রোলকে। আসলে বিমানবন্দরের কাছাকাছি এলাকায় ড্রোন ওড়ানো হলে সেটা বিমান ওঠানামার ক্ষেত্রে অন্যতম অন্তরায় হয়ে যায়।

শনিবার রাতে ভিস্তারার বিমানটির ক্ষেত্রে তেমনটাই হয়েছিল। এদিকে ভিস্তারার বিমানের ঠিক পেছনেই নামার কথা ছিল ইন্ডিগোর বিমানের। সেই বিমানের সঙ্গেও যোগাযোগ করেছিল কলকাতা এটিসি। এমনকী ড্রোনে সাদা আলো জ্বলছে বলেও জানানো হয়।

কিন্তু আকাশের ঠিক কোন জায়গায় ড্রোনটি উড়ছে এটা চিহ্নিত করা অত্যন্ত সমস্যার। কারণ ড্রোনটি প্রায় ১২০০ ফুট উচ্চতায় উঠছিল। কিন্তু সেই ড্রোনটির অবস্থান অর্থাৎ অক্ষাংশ, দ্রাঘিমাংশ না জানলে সেটা ঠিক কোন জায়গার উপর উড়ছে সেটা বোঝা যায় না। তবে মনে করা হচ্ছে বারাসত বা দত্তপুকুর বা সংলগ্ন এলাকায় ড্রোনটি ওড়ানো হচ্ছিল। কিন্তু সেই এলাকাটি চিহ্নিত করাটা সমস্যার।

তবে ড্রোনের সঙ্গে বিমানের ধাক্কা লাগলে বড় বিপদ হতে পারে। সেকারণে কোনও ঝুঁকি নিতে চায়নি বিমানবন্দর কর্তৃপক্ষ। আর মধ্যমগ্রামের দিকের আকাশ থেকে বিমান নামলে সেখানে ড্রোনের মুখোমুখি হয়ে যেতে পারে বিমান। তাতে বড় বিপর্যয়ের আশঙ্কা। সেকারণে বিমান ওঠানামার ক্ষেত্রে দ্রুত সতর্কতা অবলম্বন করে বিমানবন্দর কর্তৃপক্ষ।

আপাতত মধ্যমগ্রামের দিক থেকে বিমান ওঠানামা বন্ধ করার জন্য নির্দেশ দেওয়া হয়। এরপর বলা হয় রাজারহাটের দিক থেকে বিমান ওঠানামা করতে হবে। অন্যদিকে যে বিমানগুলি উড়ে যাচ্ছিল সেগুলিকেও রাজারহাটের দিক থেকে ওড়ার জন্য নির্দেশ দেওয়া হয়। সব মিলিয়ে বিমানগুলিকে ড্রোনের হাত থেকে রক্ষা করাটাই তখন বিমান বন্দর কর্তৃপক্ষের কাছে বড় চ্যালেঞ্জ।

তবে ওয়াকিবহাল মহলের মতে, আকাশে ড্রোন ওড়ানোর ক্ষেত্রে নানা বিধিনিষেধ রয়েছে। অনেকেই সেই নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে আকাশে ড্রোন ওড়ান। এমনকী কলকাতা বিমানবন্দরের ১ নম্বর ও ২ নম্বর গেট এলাকাতেও কিছুটা কম উচ্চতায় ড্রোন ওড়ানোর নজির রয়েছে বলে অভিযোগ।

 

বাংলার মুখ খবর

Latest News

'৪ আসনও পাবে না…', ইন্ডিয়ার বড় শরিককে নিয়ে শাহি দাবি, খোঁচা - 'মমতা PM হবেন?' জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের ‘দুই চাটুজ্যের দেখা..’, কলকাতা থেকে দূরে একফ্রেমে প্রসেনজিৎ-শাশ্বত, ব্যাপারটা কী মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা

Latest IPL News

জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.