বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এককালীন টাকা দেওয়ার পরও কী দিতে হবে ভরণপোষণের টাকা, মামলা বৃহত্তর বেঞ্চে
 হাই কোর্ট।
 হাই কোর্ট।

এককালীন টাকা দেওয়ার পরও কী দিতে হবে ভরণপোষণের টাকা, মামলা বৃহত্তর বেঞ্চে

সম্প্রতি বিচারপতি তীর্থঙ্কর ঘোষ জানান, হাই কোর্টের এই সংক্রান্ত রায়ে বিভ্রান্তি রয়েছে। তাই এই মামলার নিষ্পত্তির জন্য বিষয়টিকে বৃহত্তর বেঞ্চে পাঠানো হল।

‌বিবাহ-বিচ্ছেদের পর স্ত্রী'কে এককালীন টাকা দেওয়ার পরও কি মাসে মাসে ভরণপোষণের টাকা দিতে হবে? এই প্রশ্নের নিষ্পত্তি ঘটাতে এবার মামলাটি বৃহত্তর বেঞ্চে পাঠাল কলকাতা হাই কোর্ট।

বিবাহ বিচ্ছেদের পর স্ত্রীকে একাকালীন টাকা দেওয়ার পর মাসে মাসে টাকা দিতে হচ্ছে বলে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেন এক ব্যক্তি। সম্প্রতি বিচারপতি তীর্থঙ্কর ঘোষ জানান, এই সংক্রান্ত রায়ে বিভ্রান্তি রয়েছে। তাই এই মামলার নিষ্পত্তির জন্য বিষয়টিকে বৃহত্তর বেঞ্চে পাঠানো হল। ফৌজদারি আইনের ১২৫ নম্বর ধারা অনুযায়ী, বিচ্ছেদের পর স্ত্রীকে ভরণপোষণের জন্য টাকা দিতে হয় স্বামীকে। মামলা শেষ হওয়ার পর সেই টাকা দিতে হয়। ভরণপোষণের জন্য মাসে মাসে টাকা দেওয়ার কথা বলা আছে, অন্যথায় স্ত্রী'কে এককালীন টাকা দেওয়ার নিয়ম রয়েছে। কিন্তু এবার এককালীন টাকা দেওয়ার পরও স্ত্রী'কে ভরণপোষণের টাকা দেওয়া নিয়ে প্রশ্ন উঠছে।

২০১৫ সালের ৪ মে মামলাকারীকে আলিপুর ম্যাজিস্ট্রেট আদালত নির্দেশ দেয়, স্ত্রী'কে মাসে মাসে ৩ হাজার টাকা করে দিতে হবে। ভরণপোষণ বাবদ ওই টাকা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। বিবাহ-বিচ্ছেদের মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ম্যাজিস্ট্রেট আদালত সেই টাকা দেওয়ার নির্দেশ দেন। এরপর দুই পক্ষের মতামতের ভিত্তিতে বিচ্ছেদ প্রক্রিয়া সম্পন্ন হয়। আদালত ওই ব্যক্তিকে এককালীন আড়াই লাখ টাকা দেওয়ার নির্দেশ দেয়। দুই পরিবারের সম্পত্তিতে বিষয়টি নিষ্পত্তিও হয়ে যায়। কিন্তু এরপরও স্ত্রী'র তরফে ভরণপোষণের টাকা দাবি করা হয়।

বন্ধ করুন