বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সিসিটিভি বসানোর খরচ বিপুল, টাকা দেবে কে?‌ চিন্তায় কর্তৃপক্ষ

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সিসিটিভি বসানোর খরচ বিপুল, টাকা দেবে কে?‌ চিন্তায় কর্তৃপক্ষ

যাদবপুর বিশ্ববিদ্যালয়

মালদা যাওয়ার পথে চলন্ত ট্রেন থেকে যাদবপুরের ভারপ্রাপ্ত উপাচার্যের সঙ্গে কথা বলেন রাজ্যপাল। তারপরই ওয়েবেলের ইঞ্জিনিয়ার ও বিশেষজ্ঞরা একাধিকবার ক্যাম্পাস ও হস্টেল পরিদর্শন করেছেন। এআই–এর মাধ্যমে চড়া আলো থেকে শুরু করে অল্প আলো, ঝড়, বৃষ্টি, কুয়াশাতে পরিষ্কার কালার ছবি তুলতে সক্ষম ক্যামেরাগুলি।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্র মৃত্যুর পর নানা তথ্য সামনে আসছে। র‌্যাগিং করে তাঁকে মারা হয়েছে বলে অভিযোগ উঠেছে। তাই এখন হস্টেলে নিরাপত্তার প্রয়োজন। সেই নিরাপত্তার জন্য ৩৬টি সিসিটিভি ক্যামেরা বসানো হবে। আগামী সপ্তাহেই ক্যাম্পাসের অন্তত ১০টি পয়েন্টে প্রাক্তন সেনা অফিসার নিয়োগ থেকে শুরু করে নিরাপত্তা নিশ্চিত করার কথা জানিয়েছেন কর্তৃপক্ষ। অ্যান্টি র‍্যাগিং কমিটি ও বিভাগীয় প্রধানদের সঙ্গে বৈঠকে সিসিটিভি বসানো এবং প্রাক্তন সেনাকর্তাদের দিয়ে নিরাপত্তা নিশ্চিত করার প্রস্তাব নেওয়া হয়েছে। সেই মতো কাজ চলছে।

এদিকে সেনার পোশাক পরে ঢুকে পড়েছিল একদল যুবক–যুবতী। সুতরাং নিরাপত্তার প্রশ্ন উঠে গিয়েছে। তাই সিসিটিভি ক্যামেরা বসানো অত্যন্ত প্রয়োজন। আর তা করতে ৩৭ লক্ষ টাকার বেশি খরচ করতে হবে যাদবপুর বিশ্ববিদ্যালয়কে। বরাত পেয়েছে ওয়েবেল। এত টাকা জোগাড় করতে গিয়ে এখন হিমশিম খাচ্ছে বিশ্ববিদ্যালয়। কারণ এখন প্রতিষ্ঠানের অর্থনৈতিক অবস্থা ভাল নয়। এই অবস্থায় সিসিটিভি বসানোর জন্য অর্থসাহায্য চেয়ে রাজ্য সরকারের কাছে আবেদন করেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। রাজভবনের কাছেও আবেদন জানাবেন বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত উপাচার্য বুদ্ধদেব সাউ।

 

অন্যদিকে ওয়েবেলকে কাজ দিতে ছাড়পত্রে সই করেছেন রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু। উপাচার্য বুদ্ধদেব সাউ জানান, আগামী সপ্তাহেই ক্যাম্পাসে প্রাক্তন সেনাকর্তারা নিরাপত্তার দায়িত্ব নেবেন। আবার এখন যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে দেদার মদের বোতল মিলেছে। তা দেখে মনে হচ্ছে এটা কার্যত পানশালা। এখান থেকে র‍্যাগিং হটাতে রাজ্যপাল তথা আচার্য সিভি আনন্দ বোস ইসরোর চেয়ারম্যান এস সোমনাথের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। শুক্রবার মালদা যাওয়ার পথে চলন্ত ট্রেন থেকে যাদবপুরের ভারপ্রাপ্ত উপাচার্যের সঙ্গে কথা বলেন রাজ্যপাল। তারপরই ওয়েবেলের ইঞ্জিনিয়ার ও বিশেষজ্ঞরা একাধিকবার ক্যাম্পাস ও হস্টেল পরিদর্শন করেছেন। মোট তিন রকমের ক্যামেরা বসানো হবে। এআই–এর মাধ্যমে চড়া আলো থেকে শুরু করে অল্প আলো, ঝড়, বৃষ্টি, কুয়াশা এবং নিশুতি রাতের পরিষ্কার কালার ছবি তুলতে সক্ষম ক্যামেরাগুলি।

আরও পড়ুন:‌ সোনাগাছির দুর্গাপুজোর ব্র‌্যান্ড অ্যাম্বাসেডর কে?‌ জানলে চোখ কপালে উঠবে অনেকেরই

এছাড়া এই বিশ্ববিদ্যালয়ে টবে গাঁজার চাষ করার অভিযোগও উঠেছে। সুতরাং সব বিষয় কড়া পদক্ষেপ করতে হবে। মোট ৬০টি দিনে সিসিটিভি বসানোর কাজ হয়ে যাবে। অর্থাৎ টানা দু’‌মাস সময় লাগবে। কিন্তু এই টাকা কোথা থেকে আসবে?‌ তা বুঝতে পারছেন না যাদবপুর বিশ্ববিদ্যালয়। টাকার অভাব বিশ্ববিদ্যালয়ে চরম। রাজ্য সরকারের ফান্ড ছাড়া এখন সমস্ত কেন্দ্রীয় সরকারি অর্থসাহায্য বন্ধ রয়েছে। এই বিষয়ে উপাচার্য বলেন, ‘‌একটা জরুরি অবস্থা চলছে। তার ফলে বছরের মাঝপথে এই ফান্ড আমাদের তহবিল থেকে বের করা খুব কঠিন ব্যাপার। আমরা রাজ্য সরকারের কাছে আবেদন করব।’‌

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

রিকি পন্টিংয়ের প্রশ্ন 'পরিবার কেমন আছে?' উত্তরে নাতাশাকে নিয়ে মুখ খুললেন হার্দিক CFL: গ্রুপ লিগেই মুখোমুখি মোহনবাগান-ইস্টবেঙ্গল! ২৫ জুন নামবে মহমেডান প্রবল বৃষ্টি চলে যাবে, জারি লাল সতর্কতা, উত্তরবঙ্গে ঢোকার আগে দেখুন আবহাওয়ার খবর তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে নয়া উদ্যোগ বাংলাদেশে, চিন থেকে ঋণ! আগামিকাল আপনার কেমন কাটবে? শুক্রবারে ভাগ্যের তালা খুলবে? জানুন ১৪ জুনের রাশিফল অনূর্ধ্ব ১৯ ওয়ানডে সিরিজের দল ঘোষণা করল ইংল্যান্ড, টিমে ফ্লিনটফের ছেলে রকি বিমানবন্দরে দীপিকাকে নকল করে তরুণীর 'ধেই ধেই' করে নাচ! নেটপাড়া বলছে... রাজ্যসভার মনোনয়ন জমা দিলেন এনসিপির অজিত পাওয়ারের স্ত্রী, বিজেপি-শিবসেনা কোথায়? সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.