বাড়ি > বাংলার মুখ > কলকাতা > যাদবপুরে সমাবর্তন মঞ্চে CAA-এর প্রতিলিপি ছিঁড়লেন দেবস্মিতা
সমাবর্তন মঞ্চে দাঁড়িয়ে নতুন নাগরিকত্ব আইনের প্রতিলিপি ছিঁড়ে প্রতিবাদ স্নাতকোত্তরে স্বর্ণপদকপ্রাপ্ত দেবস্মিতা চৌধুরীর।
সমাবর্তন মঞ্চে দাঁড়িয়ে নতুন নাগরিকত্ব আইনের প্রতিলিপি ছিঁড়ে প্রতিবাদ স্নাতকোত্তরে স্বর্ণপদকপ্রাপ্ত দেবস্মিতা চৌধুরীর।

যাদবপুরে সমাবর্তন মঞ্চে CAA-এর প্রতিলিপি ছিঁড়লেন দেবস্মিতা

  • মঞ্চে উঠে ডিগ্রি নেওয়ার পরে আইনের প্রতিলিপি হাতে তুলে ধরে দর্শকদের উদ্দেশে তিনি চেঁচিয়ে বলেন, ‘হম কাগজ নেহি দিখায়েঙ্গে। ইনকিলাব জিন্দাবাদ।’ এর পরে প্রতিলিপিটি ছিঁড়ে ফেলেন দেবস্মিতা।

সমাবর্তন অনুষ্ঠানে মঞ্চে দাঁড়িয়ে সংশোধিত আইনের প্রতিলিপি ছিঁড়ে টুকরো করলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর স্তরে স্বর্ণপদকপ্রাপ্ত ছাত্রী দেবস্মিতা চৌধুরী।

সোমবার বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে ডিগ্রি নেওয়ার পরে নতুন আইনের বিরুদ্ধে অভিনব বিক্ষোভ প্রদর্শন করেন আন্তর্জাতিক সম্পর্কে স্নাতকোত্তরে প্রথম বিভাগে প্রথম স্থানাধিকারিণী দেবস্মিতা। মঞ্চে উঠে ডিগ্রি নেওয়ার পরে আইনের প্রতিলিপি হাতে তুলে ধরে দর্শকদের উদ্দেশে তিনি চেঁচিয়ে বলেন, ‘হম কাগজ নেহি দিখায়েঙ্গে (আমরা কাগজ দেখাব না)। ইনকিলাব জিন্দাবাদ।’ এর পরে প্রতিলিপিটি ছিঁড়ে ফেলেন ওই ছাত্রী।

পরে সংবাদমাধ্যমকে দেবস্মিতা জানান, নতুন আইনে ভারতীয়দের নাগরিকত্ব প্রমাণ করার নির্দেশ থাকায় তার বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই তিনি উপাচার্য-সহ শীর্ষস্থানীয় কর্মাধ্যক্ষ ও শিক্ষক সমন্বিত সমাবর্তন মঞ্চকে বেছে নিয়েছিলেন।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভ অবস্থান পড়ুয়াদের।
বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভ অবস্থান পড়ুয়াদের।

দেবস্মিতা বলেন, ‘কোনও ভুল বোঝাবুঝি যেন না হয়। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রতি কোনও অসম্মান দেখাতে চাইনি। প্রিয় শিক্ষা প্রতিষ্ঠান থেকে এই ডিগ্রি অর্জন করে আমি গর্বিত। কিন্তু সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এই মঞ্চকে বেছে নিয়েছি। সমাবর্তনস্থলের প্রবেশপথে আমার বন্ধুরা ধরনায় বসেছেন।’

তিনি জানিয়েছেন, নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে তাঁর বেশ কয়েক জন সহপাঠী বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি গ্রহণ করতে রাজি হননি। জানা গিয়েছে, ডিগ্নি নিতে মঞ্চে ওঠেননি প্রতিবাদী ২৫ জন পড়ুয়া।

ওই দিনই দুপুরে বিশ্ববিদ্যালয়ের কোর্ট বৈঠকে উপস্থিত হতে যাদবপুর পৌঁছলে প্রবেশপথে রাজ্যপাল তথা আচার্য জগদীপ ধনখড়ের গাড়ি আটকে বিক্ষোভ দেখান পড়ুয়ারা।

বন্ধ করুন