বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মহানগরীর রাস্তায় বসছে ‘‌রিফিউজ আইল্যান্ড’‌, দুর্ঘটনা কমাতে নয়া উদ্যোগ
জেব্রা ক্রসিং

মহানগরীর রাস্তায় বসছে ‘‌রিফিউজ আইল্যান্ড’‌, দুর্ঘটনা কমাতে নয়া উদ্যোগ

  • তিলোত্তমার পথচারীদের সুরক্ষার কথা ভেবেই এই উদ্যোগ নেওয়া হচ্ছে।

কলকাতা শহরে পথ দুর্ঘটনা বেড়েই চলেছে। এই নিয়ে একটা ব্যবস্থা করা প্রয়োজন বলে মনে করে কলকাতা পুরসভা। তাই এবার শহরের রাস্তায় ‘‌রিফিউজ আইল্যান্ড’‌ করতে চলেছে কলকাতা পুরসভা এবং কলকাতা পুলিশ। যৌথ উদ্যোগে তা হবে বলে সূত্রের খবর। তিলোত্তমার পথচারীদের সুরক্ষার কথা ভেবেই এই উদ্যোগ নেওয়া হচ্ছে।

কী এই রিফিউজ আইল্যান্ড?‌ কলকাতা পুলিশ সূত্রে খবর, অনেক সময় দেখা যায় রাস্তা পার হতে গিয়ে সিগন্যাল সবুজ হয়ে গেল! তখন দ্রুত গতিতে গাড়ি ধেয়ে আসে। আর দুর্ঘটনার ভয়ে নাস্তানাবুদ হতে হয় পথচারীদের। এই পরিস্থিতি এড়াতেই ঠিক হয়েছে, রাস্তার জেব্রা ক্রসিংয়ের মধ্যেই থাকবে একটি নির্দিষ্ট জায়গা বা প্ল্যাটফর্ম। এটাকে আইল্যান্ডও বলা চলে। সেখানে দাঁড়িয়ে পড়লেই আপনি সুরক্ষিত। ট্রাফিকের পরিভাষায় এই ব্যবস্থাকে ‘রিফিউজ আইল্যান্ড’ বলা হয়।

কী জানা যাচ্ছে পুরসভা থেকে?‌ কলকাতা পুরসভা সূত্রে খবর, জেব্রা ক্রসিংয়ে নির্দিষ্ট দূরত্ব অন্তর তৈরি করা হবে এই আইল্যান্ড। রাস্তা পারাপারের সময় সিগন্যাল খুলে গেলে সেখানে দাঁড়াতে পারবেন পথচারীরা। সাধারণ মানুষদের কথা ভাবনায় রেখেই এই সিদ্ধান্ত। শহরের ১৩টি ট্রাফিক গার্ড এলাকার মধ্যে ২৮টি জায়গা চিহ্নিত করেছে লালবাজার।

ঠিক কী বলছে লালবাজার?‌ এই বিষয়ে কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার (ট্রাফিক) পান্ডে সন্তোষ বলেন, ‘‌এটা ট্রাফিক ব্যবস্থারই অঙ্গ। শহরের হাতেগোনা কয়েকটি রাস্তায় আগে থেকেই এমন ব্যবস্থা রয়েছে। কিন্তু সেভাবে প্রচার নেই। আমরা শহরজুড়ে বিভিন্ন রাস্তায় এটা করতে চাই। এতে মানুষ আরও সচেতন হবেন। দুর্ঘটনার আশঙ্কাও দূর হবে।’‌

কোন কোন রাস্তায় করা হবে?‌ জানা গিয়েছে, চিত্তরঞ্জন অ্যাভিনিউ এবং মহাত্মা গান্ধী রোড ক্রসিং, জে এম অ্যাভিনিউ ও শ্যামবাজার স্ট্রিট ক্রসিং, ডোরিনা ক্রসিং, ই এম বাইপাস ও পাটুলি ক্রসিং, এক্সাইড ক্রসিং, টেগোর পার্ক ও ই এম বাইপাস ক্রসিং, রুবি কানেক্টর, বিবেকানন্দ রোড ও এপিসি রোড ক্রসিং (মানিকতলা), ফুলবাগান ক্রসিং, শরৎ বোস রোডের উপর মিন্টো পার্ক ক্রসিং, ই এম বাইপাস এবং মানিকতলা মেন রোড ক্রসিং–সহ শহরের গুরুত্বপূর্ণ রাস্তায় করা হবে।

বন্ধ করুন