বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতায় ৭৫টি মহিলাদের জন্য শৌচালয় গড়ছে কলকাতা পুরসভা, কী ব্যবস্থা থাকছে?‌

কলকাতায় ৭৫টি মহিলাদের জন্য শৌচালয় গড়ছে কলকাতা পুরসভা, কী ব্যবস্থা থাকছে?‌

অভিনব পে অ্যান্ড ইউজ শৌচালয়

শৌচালয় উদ্বোধনের জন্য তৈরি হয়ে রয়েছে। শুধু তাই নয়, অত্যধুনিক ৭৫টি শৌচালয়–সহ অন্যান্য ব্যবস্থা নিয়ে তৈরি হচ্ছে এমন ভবন। যা তৈরি করছে কলকাতা পুরসভা। তবে কলকাতা পুরসভা সূত্রে খবর, ইতিমধ্যেই ৭৫টি মহিলাদের জন্য শৌচালয় গড়ে তোলা হচ্ছে। তবে শহরজুড়ে আরও ১০০টি এমন অত্যাধুনিক শৌচালয় গড়ে তোলা হবে।

কলকাতা শহরে মহিলারা কর্মরত অবস্থায় নানা সমস্যায় পড়েন। আবার শিশুকে নিয়ে বেরিয়েও বিড়ম্বনার শেষ থাকে না। চাকরি করতে বেরিয়ে রাস্তায় মহিলারা সাধারণ সুলভ শৌচালয় ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না। কারণ সেখানে সবার অবারিত দ্বার। আবার শিশুকে নিয়ে ঘুরতে বেরলে মাঝপথে শিশুর খিদে পায়। তখন আরও বিড়ম্বনা তৈরি হয়। কারণ রাস্তায় কোথায় স্তন্যপান করাবেন তা নিয়ে অসুবিধায় পড়তে হয়। ততক্ষণে চিল চিৎকার জুড়ে দেয় ছোট্ট শিশু। এই সমস্ত অসুবিধার সমাধান করতে এবার মহিলাদের জন্য উদ্যোগ নিল কলকাতা পুরসভা।

এদিকে এবার শহরে অভিনব পে অ্যান্ড ইউজ শৌচালয় তৈরি করতে চলেছে কলকাতা পুরসভা। সেখানে থাকছে বড় চেঞ্জিং রুং, শিশুদের স্তন্যপান করানোর পৃথক ঘর এবং মহিলাদের জন্য স্নানঘর। নেতাজি নগরের কাছে এনএসসি বোস রোডে দোতলা একটি শৌচালয় উদ্বোধনের জন্য তৈরি হয়ে রয়েছে। শুধু তাই নয়, অত্যধুনিক ৭৫টি শৌচালয়–সহ অন্যান্য ব্যবস্থা নিয়ে তৈরি হচ্ছে এমন ভবন। যা তৈরি করছে কলকাতা পুরসভা। তবে কলকাতা পুরসভা সূত্রে খবর, ইতিমধ্যেই ৭৫টি মহিলাদের জন্য শৌচালয় গড়ে তোলা হচ্ছে। তবে শহরজুড়ে আরও ১০০টি এমন অত্যাধুনিক শৌচালয় গড়ে তোলা হবে।

কেমন ব্যবস্থা থাকছে সেখানে?‌ অন্যদিকে অভিনব দেখতে করা হচ্ছে মহিলাদের জন্য অত্যাধুনিক শৌচালয়কে। সেক্ষেত্রে দূর থেকে দেখলে মনে হতে পারে ক্যাফে বা রেস্তোরাঁ। অন্যান্য সুলভ শৌচালয়ের দরজাগুলির থেকে এখানকার দরজাটিও আলাদা করা হচ্ছে। মহিলাদের জন্য সুন্দর সিঁড়ির ব্যবস্থা রাখা হচ্ছে। শিশুদের দেখাশোনার জন্য রাখা হয়েছে জায়গা। স্নানঘর ছাড়াও মহিলাদের জন্য থাকছে একটি পোশাক পরিবর্তন করার রুম। মহিলাদের জন্য বসানো হচ্ছে স্যানিটারি ন্যাপকিনের ভেন্ডিং মেশিন। বাথরুমে থাকছে শাওয়ার, শিশুদের স্তন্যপান করার পৃথক ঘর এবং শিশুদের দেখভালের ব্যবস্থা।

আরও পড়ুন:‌ এবার ঝালদা পুরসভাকে নোটিশ ধরিয়ে দিল ইডি, এখানেও নিয়োগ দুর্নীতির‌ অভিযোগ!

আর কী জানা যাচ্ছে?‌ এই গোটা বিষয়টি নিয়ে কলকাতা পুরসভার কাউন্সিলর সন্দীপ দাস জানান, মহিলাদের ভাল সুযোগ সুবিধা রাখা হচ্ছে। আর এই বিষয়ে কলকাতা পুরসভার মেয়র পারিষদ স্বপন সমাদ্দার বলেন, ‘‌৭৫টি মডেল শৌচালয় তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। তার মধ্যে একটি হয়েছে। বাকিগুলির জন্য শহরে জমির চিহ্নিতকরণও হয়ে গিয়েছে। আগামী কয়েক বছরের মধ্যে গোটা শহরে এই ধরণের মোট ১০০টি শৌচালয় হবে। মানুষকে আরও উন্নত পরিষেবা দিতে একের পর এক পদক্ষেপ করা হচ্ছে।’‌

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

Dev: জিতুর নতুন ছবি 'অরণ্যের প্রাচীন প্রবাদ' নিয়ে এ কী বললেন দেব! আমাদের অবস্থা একবার দেখা যান, BJPর প্রতিনিধিদলের কাছে করুন আর্তি কর্মীদের CFL এর সর্বোচ্চ গোলদাতাকে তিন বছরের চুক্তিতে মহমেডান থেকে ছিনিয়ে নিল ইস্টবেঙ্গল অনন্ত মহারাজের বাড়িতে মমতা, উত্তরীয় পরিয়ে স্বাগত জানালেন বিজেপি সাংসদ কলকাতা পুরসভাকে এবার চিঠি দিল লালবাজার, নতুন প্রস্তাব নিয়ে চিন্তিত পুরকর্তৃপক্ষ ভারতে চালু হল গুগলের জেমিনি এআই অ্যাপ, বাংলা সহ ৯ স্থানীয় ভাষায় করা যাবে ব্যবহার খরচ মাত্র ৩৫ পয়সা, রেল দুর্ঘটনা ঘটলে যাত্রীরা পাবেন ১০ লাখ টাকা, বিমা আইআরসিটিসি দুর্গাপুজো ২০২৪-এ দেবীর আগমন ও গমন কী সে? ফলাফল কী হতে পারে! রইল শাস্ত্রমত সোমবার হয়েছে অপারেশন, এখন কেমন আছেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়? জানালেন লেখক কন্যা India Fielding Coach: ভারতের ফিল্ডিং কোচ হচ্ছেন কিংবদন্তি প্রোটিয়া তারকা,রিপোর্ট

T20 WC 2024

এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.