বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata Building Collapse: ফিরহাদের এলাকায় 'অবৈধ নির্মাণ' ভেঙে বিপত্তি, ধসে পড়া বহুতলে চাপা পড়ে মৃত ২

Kolkata Building Collapse: ফিরহাদের এলাকায় 'অবৈধ নির্মাণ' ভেঙে বিপত্তি, ধসে পড়া বহুতলে চাপা পড়ে মৃত ২

গার্ডেনরিচ এলাকায় বিল্ডিং ধসে বিপত্তি

যেখানে বিল্ডিংটি ধসে পড়েছে, সেটি কলকাতা পুরসভার অন্তর্গত ১৩৪ নম্বর ওয়ার্ডে। এটি কলকাতা বন্দর বিধানসভা কেন্দ্রের অন্তর্গত। যা কি না খোদ কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের নির্বাচনী কেন্দ্র। এখান থেকেই টানা জিতে তিনি বিধায়ক হয়েছেন। এদিকে স্থানীয়রা অভিযোগ করেছেন, এই বিল্ডিংটি বেআইনি ভাবে নির্মাণ করা হচ্ছিল।

মধ্যরাতে কলকাতার গার্ডেনরিচে ভেঙে পড়ল বহুতল। জানা গিয়েছে, গতকাল রাত ১২টা ১০ মিনিট নাগাদ এই দুর্ঘটনাটি ঘটে। দুর্ঘটনাগ্রস্ত বহুতল থেকে ১৫ জনকে উদ্ধার করা হয়েছে। পরে ২ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। জানা গিয়েছে, ভেঙে পড়া বহুতলটি নির্মীয়মাণ ছিল। জানা গিয়েছে, ভেঙে পড়া বিল্ডিংয়ের পাশের বস্তির লোকজনই হতাহত হয়েছেন এই ঘটনায়। বিল্ডিংটি ভেঙে পড়ায় পাশের টালির বাড়িতে থাকা অনেকেই চাপা পড়ে যান। পরে উদ্ধারকারী দল অনেক প্রচেষ্টার পরে রাতেই চাপা পড়া ১০ জনকে উদ্ধার করা যায় বলে জান গিয়েছে। তারপর রাতভর উদ্ধারকাজ জারি থেকেছে বলে জানা গিয়েছে। তবে এখনও বিল্ডিং ধসে পড়ার কারণ নিয়ে সরকারি ভাবে কিছু বলা হয়নি। তবে হিন্দুস্তান টাইমসকে নাম প্রকাশে অনিচ্ছুক এক উদ্ধারকর্তা জানান, ১০ জন বস্তিবাসীকে সেই ধসে পড়া বিল্ডিং থেকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। বিপর্যয় মোকাবিলা বাহিনীর সেই কর্মী জানান, উদ্ধারকাজ এখনও জারি আছে। ঘটনাস্থলে আছেন মেয়র ফিরহাদ হাকিম নিজে। তিনিই জানান, দুর্ঘটনায় দু'জনের মৃত্যু ঘটেছে। (আরও পড়ুন: দু'দিন আগেই গঙ্গার নীচ দিয়ে শুরু হয়েছে মেট্রো চলাচল, যাত্রী সংখ্যায় হাঁ হবে মুখ!)

আরও পড়ুন: ব্যাঙ্ক কর্মীরা এবার থেকে সপ্তাহে ২ দিন করে ছুটি পাবেন? মুখ খুললেন অর্থমন্ত্রী

এদিকে গতরাত ১টা ৪০ মিনিট নাগাদই ঘটনাস্থলে পৌঁছে যান কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল। তবে অত রাতে তিনি আর সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি। তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক দমকলকর্মী হিন্দুস্তান টাইমসকে বলেন, 'ঘিঞ্জি এলাকায় বিল্ডিংটি ধসে পড়েছে। তাছাড়া এখানে আলো কম। তাই ক্রেন নিয়ে এসে উদ্ধারকাজে ব্যবহার করতে সমস্যার মুখে পড়তে হচ্ছে।' (আরও পড়ুন: ভোটের আবহে একলাফে ১৬% বেতন বেড়েছে এই সরকারি কর্মীদের, মিলবে ২০ মাসের বকেয়াও)

জানা গিয়েছে, যেখানে বিল্ডিংটি ধসে পড়েছে, সেটি কলকাতা পুরসভার অন্তর্গত ১৩৪ নম্বর ওয়ার্ডে। এটি কলকাতা বন্দর বিধানসভা কেন্দ্রের অন্তর্গত। যা কি না খোদ কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের নির্বাচনী কেন্দ্র। ২০১১ সাল থেকে এখান থেকেই টানা জিতে তিনি বিধায়ক হয়েছেন। এদিকে স্থানীয়রা সংবাদমাধ্যমের কাছে অভিযোগ করেছেন, এই বিল্ডিংটি বেআইনি ভাবে নির্মাণ করা হচ্ছিল। পুরসভার আইন অমান্য করে পাঁচতলা বিল্ডিং তোলা হয়েছিল সেই ঘিঞ্জি এলাকায়। বিল্ডিংয়ের সামনের রাস্তাটি তিন ফিটের বেশি চওড়া নয়। এত সংকীর্ণ রাস্তার সামনে পাঁচতলা ভবন তোলার অনুমতি পাওয়া যায় না পুরসভা থেকে।

রিপোর্ট অনুযায়ী, এই বিল্ডিং নির্মাণের কাজ শুরু হয়েছিল প্রায় ২ বছর আগে। অভিযোগ, অবৈধ ভাবে আরও অনের বহুতল সেই এলাকায় নির্মাণ করা হয়েছে বিগত বছরগুলিতে। এদিকে লোকসভা ভোটের আগে এহেন দুর্ঘটনা ঘটায় বিরোধী বিজেপি তোপ দেগেছে তৃণমূলকে। বিরোধী দলনেতা গভীর রাতে এই নিয়ে পোস্ট করেন সোশ্যাল মিডিয়ায়।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

T20 WC 2024 Points Table: ইংল্যান্ডকে চাপে ফেলল ওয়েস্ট ইন্ডিজ! জমে গেল সেমির রেস নানা গুণে ভরা জামে হার্ট থাকবে সুস্থ! নিয়ন্ত্রণে থাকবে ব্লাডসুগার ভারত সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তিস্তা নিয়ে হতে পারে বড় আলোচনা টানা ৯ ঘণ্টা আকাশে উড়ে একই এয়ারপোর্টে ফিরল লন্ডনের প্লেন, রেগে আগুন যাত্রীরা মেয়ের বিয়ের আনন্দে সাজল 'রামায়ণ', কোথায় আইনি বিয়ে সারছেন সোনাক্ষী-জাহির? ১ কোটি জরিমানা থেকে ১০ বছর জেল, NEET বিতর্কের মাঝে কার্যকর প্রশ্নফাঁস বিরোধী আইন ‘‌লোকেদের থেকে টাকা নেবেন, মদ মাংস খাবেন আর ভুক্তভুগী হবে দল?’‌ বার্তা উদয়নের সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে গেল USA, ৯ উইকেটে জিতে সেমির আশা বাঁচিয়ে রাখল WI শ্মশানঘাটে মায়ের মৃতদেহের সামনে মালাবদল করে বিয়ে করলেন মেয়ে, ইচ্ছেপূরণ বর্ধমানে পুরসভার চেয়ারম্যানদের নিয়ে মুখ্যমন্ত্রীর বৈঠক নবান্নে, ব্রাত্য তাহেরপুর–ঝালদা‌

T20 WC 2024

দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.