বৃহস্পতিবার সন্ধ্যায় ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধন করছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল
বৃহস্পতিবার সন্ধ্যায় ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধন করছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল

ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধন করে রাজ্যের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ রেলমন্ত্রীর

রেলমন্ত্রী জানান, ‘মোট ১৬ কিলোমিটার পথের মধ্যে এদিন ৫.৩ কিলোমিটার পথের উদ্বোধন হল। গোটা প্রকল্পে এখনো খরচ হয়েছে ৬,৫০০,০০,০০,০০০ টাকা (৬,৫০০ কোটি)।

অবশেষে উদ্বোধন হল কলকাতার ইস্ট – ওয়েস্ট মেট্রো করিডরের। বৃহস্পতিবার বিকেল ৬টার কিছু পরে সবুজ পতাকা দেখিয়ে উদ্বোধন করেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। বিধাননগর সেক্টর ফাইভে এই অনুষ্ঠানে হাজির ছিলেন আরেক কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়। ছিলেন KMRCL ও কলকাতা মেট্রোর কর্তারা। তবে এদিন দেখা মেলেনি রাজ্য সরকারের কোনও প্রতিনিধির। মঞ্চ থেকে রাজ্য সরকারের বিরুদ্ধে ঘুরিয়ে অসহযোগিতার অভিযোগ তোলেন রেলমন্ত্রী। বলেন, সম্পূর্ণ সহযোগিতা পেলে অনেক আগেই সম্পূর্ণ হত প্রকল্প।

এদিন ইস্ট- ওয়েস্ট মেট্রোর বিধাননগর সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত অংশের উদ্বোধন করেন রেলমন্ত্রী। বক্তব্য রাখতে উঠে তিনি বলেন, ‘২০০৯ সালে এই প্রকল্পের কাজ শুরু হয়েছিল। ২০১২ সালে রাজ্য সরকার রুট পরিবর্তনের দাবি তোলায় কাজ বন্ধ হয়ে যায়। ২০১৫ সালে তত্কালীন রেলমন্ত্রী সুরেশ প্রভূ রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে নতুন রুট চূড়ান্ত করে। ফের শুরু হয় কাজ। প্রথম ৩ বছরে অনেকটা এগিয়েছিল কাজ। কিন্তু তার পর দেরিতে খরচ বেড়েছে।’

রেলমন্ত্রী জানান, ‘মোট ১৬ কিলোমিটার পথের মধ্যে এদিন ৫.৩ কিলোমিটার পথের উদ্বোধন হল। গোটা প্রকল্পে এখনো খরচ হয়েছে ৬,৫০০,০০,০০,০০০ টাকা (৬,৫০০ কোটি)। এর ৭৪ শতাংশ টাকা দিয়েছে রেল মন্ত্রক। ২৬ শতাংশ টাকা দিয়েছে কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রক। চলতি অর্থবর্ষে বাজেটে এই প্রকল্পের জন্য ৯০৫ কোটি টাকা বরাদ্দ হয়েছে।’

রেলমন্ত্রী বলেন, পুজোর আগেই ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রথম ভূগর্ভস্থ স্টেশন চালু হয়ে যাবে। যার ফলে উপকৃত হবেন শহরবাসী। এর পর এদিন আধিকারিকদের নিয়ে প্রথম ট্রেনটিতে চড়েন তিনি।

আপাতত বিধাননগর সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেশন পর্যন্ত চলবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। মাঝখানে থাকবে আরও ৪টি স্টেশন। করুণাময়ী, সেন্ট্রাল পার্ক, সিটি সেন্টার, বেঙ্গল কেমিক্যাল স্টেশনের ওপর দিয়ে ছুটবে মেট্রো। আপাতত ২০ মিনিট অন্তর পাওয়া যাবে মেট্রোর পরিষেবা। ভাড়া ৫ টাকা।


বন্ধ করুন