বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Panchayat Election: পঞ্চায়েত নির্বাচনের কোনও বিজ্ঞপ্তি জারি করতে পারবে না কমিশন, নির্দেশ হাইকোর্টের

Panchayat Election: পঞ্চায়েত নির্বাচনের কোনও বিজ্ঞপ্তি জারি করতে পারবে না কমিশন, নির্দেশ হাইকোর্টের

বছর ঘুরলেই পঞ্চায়েত নির্বাচন।

ইতিমধ্যেই পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। শাসক–বিরোধী দুই দলই প্রচারে নেমে পড়েছে। তবে এখনও নির্ঘন্ট বা প্রার্থী ঘোষণা করা হয়নি। এই পরিস্থিতিতে বিভিন্ন জেলা থেকে বোমা, গুলি এবং আগ্নেয়াস্ত্র উদ্ধার শুরু হয়েছে। রাজ্য পুলিশ কড়া হাতে তা উদ্ধার করছে।

বছর ঘুরলেই পঞ্চায়েত নির্বাচন। তা নিয়ে রাজ্য–রাজনীতিতে প্রস্তুতি তুঙ্গে। আর তখনই পঞ্চায়েত নির্বাচন সংক্রান্ত কোনও ধরনের বিজ্ঞপ্তি জারি করতে পারবে না রাজ্য নির্বাচন কমিশন বলে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। তবে কলকাতা হাইকোর্টের অনুমতি নিয়ে বিজ্ঞপ্তি জারি করা যাবে। আজ, বৃহস্পতিবার একটি মামলায় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছেন।

ঠিক কী ঘটেছে কলকাতা হাইকোর্টে?‌ সম্প্রতি রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী কলকাতা হাইকোর্টে মামলা করেছিলেন। সেখানে তিনি কেন্দ্রীয় বাহিনী দিয়ে পঞ্চায়েত নির্বাচন করার আর্জি জানিয়েছিলেন। আজ সেই মামলার শুনানিতেই প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ বলেছেন, আগামী ৯ জানুয়ারি পর্যন্ত রাজ্য নির্বাচন কমিশন পঞ্চায়েত নির্বাচন সংক্রান্ত কোনও ধরনের বিজ্ঞপ্তি জারি করতে পারবে না। আগামী ৯ জানুয়ারির মধ্যে পঞ্চায়েত নির্বাচনে নিরাপত্তা নিয়ে রাজ্য নির্বাচন কমিশনকে একটি হলফনামা দিতে হবে। তারপর মামলাকারী শুভেন্দু অধিকারী পৃথক একটি হলফনামা দেবেন। দুটি হলফনামা পাওয়ার পর মামলার শুনানি হবে।

পঞ্চায়েত নির্বাচন কবে হবে?‌ নবান্নের একটি সূত্রে জানা গিয়েছে, মে মাসের আগে পঞ্চায়েত নির্বাচন হচ্ছে না। কারণ তার আগে পরীক্ষা থেকে শুরু করে নানা কাজ আছে। তাই এই রায় এখন দিলেও সেটা তেমনভাবে প্রভাব ফেলবে না। ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনে কিছু গোলমাল হয়েছিল। তাই এই নির্বাচন কেন্দ্রীয় বাহিনীর নেতৃত্বে হোক বলে চায় বিজেপি।

আর কী জানা যাচ্ছে?‌ ইতিমধ্যেই পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। শাসক–বিরোধী দুই দলই প্রচারে নেমে পড়েছে। তবে এখনও নির্ঘন্ট বা প্রার্থী ঘোষণা করা হয়নি। এই পরিস্থিতিতে বিভিন্ন জেলা থেকে বোমা, গুলি এবং আগ্নেয়াস্ত্র উদ্ধার শুরু হয়েছে। রাজ্য পুলিশ কড়া হাতে তা উদ্ধার করছে। তাই গোলমাল হতে পারে আশঙ্কা করে মামলা দায়ের হয়েছে। যদিও একুশের নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী রেখেও বিজেপি সাফল্য পায়নি।

বাংলার মুখ খবর

Latest News

‘অন্য মেয়ে ঘর করলে বুঝত…', যিশুর বউ হওয়া সহজ নয়! গোপন কথা ফাঁস করেন নীলাঞ্জনা রাহুলকে ব্যান করায় ফুঁসছে টলিউড, জট কাটাতে কবে বৈঠকে বসছেন পরিচালকরা? দাদা-বউদির বিয়ের পরই কলকাতা ছাড়লেন দীপ্সিতা, শোভন-সোহিনীও কি সঙ্গে গেলেন? 'আয় করলে ট্যাক্স, খরচ করলে ট্যাক্স...' মজার ছলে মধ্যবিত্তের কষ্ট বোঝালেন অভিজিৎ অঞ্জলিকে নিয়ে মানহানিকর পোস্ট সরান, গুগল-এক্সকে নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট ৭.৭৫ লাখ টাকা ইনকাম করেও আয়কর দিতে হবে না! কাজে লাগাতে হবে এই উপায়, রইল হিসাব কেন্দ্রীয় বাজেট নিয়ে সংসদে আলোচনা বুধবার, লোকসভায় প্রথম বক্তৃতা করবেন অভিষেক এই তারকারা আমিষ খান না আর, যে যে কারণে নিরামিষাশী হয়েছেন করিনা, আমিররা গ্যাস অম্বলের সমস্যায় জেরবার? ওষুধ না খেয়ে ভরসা রাখুন এই ঘরোয়া টোটকার ওপর ক্লাসের ভিতর মাথায় ভেঙে পড়ল চলন্ত ফ্যান, পান্ডুয়ার স্কুলে আহত ৪ ছাত্রী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.