বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অমর্ত্য সেনের পাশে দাঁড়াতে রবিবার বাংলা অকাদেমিতে সমবেত হবেন গুণীজনরা
অমর্ত্য সেন  (PTI)
অমর্ত্য সেন (PTI)

অমর্ত্য সেনের পাশে দাঁড়াতে রবিবার বাংলা অকাদেমিতে সমবেত হবেন গুণীজনরা

  • জানা গিয়েছে রবিবারের প্রতিবাদ সভার আয়োজক রাজ্যের জৈব প্রযুক্তি মন্ত্রী ব্রাত্য বসু। এছাড়াও ওই সভায় হাজির থাকবেন তৃণমূলপন্থী বুদ্ধিজীবীরা।

বিশ্বভারতীর সঙ্গে অমর্ত্য সেনের পরিবারের জমি বিতর্কে এবার প্রতিবাদে মুখর হতে চলেছেন রাজ্যের গুণীজনরা। রবিবার দুপুর ৩টে কলকাতায় বাংলা অকাদেমির সামনে সমবেত হয়ে অমর্ত্য সেনকে বিশ্বভারতীর পাঠানো চিঠির প্রতিবাদ করবেন তাঁরা। 

সম্প্রতি শান্তিনিকেতনে অমর্ত্য সেনে পৈত্রিক বাড়ি ‘প্রতীচী’ সংলগ্ন একটি জমি নিজেদের বলে দাবি করে চিঠি পাঠায় বিশ্বভারতী। বৃহস্পতিবার এই চিঠির বিরোধিতায় প্রথম সরব হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বিবাদে তিনি অমর্ত্য সেনের পাশে রয়েছেন বলে শুক্রবার নোবেলজয়ীকে চিঠি দেন মমতা। এর পরই বিতর্ক অন্য মাত্রা পায়।

জানা গিয়েছে রবিবারের প্রতিবাদ সভার আয়োজক রাজ্যের জৈব প্রযুক্তি মন্ত্রী ব্রাত্য বসু। এছাড়াও ওই সভায় হাজির থাকবেন তৃণমূলপন্থী বুদ্ধিজীবীরা। থাকতে পারেন, জয় গোস্বামী, শুভাপ্রসন্ন, নৃসিংহপ্রসাদ ভাদুড়ি, সুবোধ সরকার, যোগেন চৌধুরী। 

অমর্ত্য সেনকে বিশ্বভারতীর চিঠি প্রসঙ্গে ব্রাত্য বসু বলেন, ‘সেন পরিবার প্রায় শুরুর দিন থেকে শান্তিনিকেতনের বাসিন্দা। পরিবারের দীর্ঘ ঐতিহ্য রয়েছে। অমর্ত্য সেন নিজে নোবেলজয়ী। তাঁর সম্পর্কে কথা বলার আগে ভাবনাচিন্তা করা উচিত। রবীন্দ্রনাথের ভাবনার সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত তাঁর পরিবার।’

 

বন্ধ করুন