বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > গরমের ছুটি কমিয়ে আনছে কলকাতার বেসরকারি স্কুলগুলি, পডুয়াদের জন্য বিশেষ ক্লাস

গরমের ছুটি কমিয়ে আনছে কলকাতার বেসরকারি স্কুলগুলি, পডুয়াদের জন্য বিশেষ ক্লাস

স্কুলশিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, দার্জিলিং এবং কালিম্পঙের পার্বত্য এলাকা ছাড়া পশ্চিমবঙ্গের বাকি জায়গাগুলিতে স্কুল বন্ধ থাকবে। দার্জিলিং ও কালিম্পঙের বিষয়ে পরবর্তীতে জানানো হবে বলে স্কুলশিক্ষা দফতরের নির্দেশিকায় উল্লেখ করে দেওয়া হয়েছে। (ছবিটি প্রতীকী)

২ মে থেকে রাজ্যের সরকারি স্কুলগুলিতে গরম ছুটি পড়ছে। সেই সময় বেশ কয়েকটি স্কুল অনলাইনে পড়াশুনো চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে গরমের ছুটি কমিয়ে এনে পড়ুয়াদের বিশেষ ক্লাসের ব্যবস্থা করছে বেসরকারি স্কুলগুলি।

তাপপ্রবাহের কারণে গত সপ্তাহে স্কুলগুলিতে ছুটি ঘোষণা করেছিল রাজ্য সরকার। তবে ছুটির ফলে পড়াশুনায় যে ঘাটতি তৈরি হবে তা পূরণ করা জন্য আলাদা ব্যবস্থা নেওয়া পরামর্শ দেওয়া হয়েছিল। ২ মে থেকে রাজ্যের সরকারি স্কুলগুলিতে গরম ছুটি পড়ছে। সেই সময় কিছু সরকারি স্কুল অনলাইনে পড়াশুনো চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে। সেখানে কলকাতার বেসরকারি স্কুলগুলি গরমের ছুটি কমিয়ে এনে সকালে ক্লাস নেওয়া ব্যবস্থা নিয়েছে। কোন কোন স্কুল আবার উঁচু ক্লাসের ছাত্রদের শনিবার বাড়তি ক্লাস নেওয়ার উদ্যোগ নিয়েছে।

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুয়াযী নিউ টাউনের ডিপিএস নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য গরমের ছুটি চার সপ্তাহ থেকে কমিয়ে তিন সপ্তাহ করেছে। ইতিমধ্যেই স্কুলের পক্ষ থেকে পড়ুয়াদের জানিয়ে দেওয়া হয়েছে, ১৯ মে পর্যন্ত তাঁদের ক্লাস করতে হবে। বাকি পড়ুয়াদের আগামী ১৩ মে ছুটি পড়ে যাবে। ডিপিএস নিউটাউনের প্রিন্সিপ্যাল অম্বিকা মেহেরা বলেন,'উঁচু ক্লাসের পড়ুয়াদের জন্য আমরা তিন সপ্তাহের গরমের ছুটি দিচ্ছি।'

বিড়লা ভারতী স্কুলও উঁচু ক্লাসের পড়ুয়াদের ১৯ মে পর্যন্ত অতিরিক্ত ক্লাস করানোর সিদ্ধান্ত নিয়েছে। সেখানে অন্য পড়ুয়া ১৩ মে থেকেই ছুটি পড়ছে। বিড়লা ভারতী স্কুলের প্রিন্সিপ্যাল অপলা দত্ত বলেন,' আমাদের স্কুলে গ্রীষ্মের ছুটি পড়ছে ১৩ মে থেকে। কিন্তু দশম থেকে দ্বাদশ শ্রেণি পড়ুয়াদের বাড়তি ক্লাস নেওয়া হবে।

(পডতে পারেন। আচার্য বিল নিয়ে সিদ্ধান্ত কবে, জানালেন রাজ্যপাল বোস)

সাউথ সিথি ইন্টারন্যাশানল স্কুলে ১৩ মে থেকে গ্রীষ্মকালীন ছুটি শুরু হচ্ছে। এই ছুটি শুরু হওয়ার আগে পর্যন্ত দশম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের বাড়তি ক্লাস নেওয়া হবে। স্কুলের প্রিন্সিপ্যাল জন বাগুল বলেন,'অনলাইন ক্লাস খুব একটা কার্যকরী নয়। তাই বোর্ডের পরীক্ষার্থীদের জন্য বিশেষ ক্লাস শুরু করা হয়েছে।' এশিয়ান ইন্টান্যাশানল স্কুল ইতিমধ্যেই বাড়তি ক্লাস নেওয়া শুরু করেছে। স্কুলের সময়সূচির মধ্যেই এই ক্লাসে নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন স্কুল কর্তৃপক্ষ। প্রিন্সিপাল বিজয়লক্ষ্মী কুমার বলেন,'তাপপ্রবাহের কারণ যে এক সপ্তাহ বন্ধ ছিল সেই সময় আমরা অনলাইন ক্লাস নিয়েছি। পর আমরা দেখছি উঁচু ক্লাসের পড়ুয়াদের বাড়তি ক্লাসের প্রয়োজন।' সে কারণে স্কুলের সময়ের মধ্যেই উঁচু ক্লাসের পড়ুয়াদের বাড়ি ক্লাস করা হচ্ছে।

বাংলার মুখ খবর

Latest News

বশিরের আগুনে বোলিং, দ্বিতীয় টেস্টেও গোহারান হারল উইন্ডিজ, সিরিজ জিতল ইংল্যান্ড সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে 'আউট' বাইডেন, ট্রাম্পের সামনে সওয়াল কমলার নাম সরকারি কর্মীরা আরএসএস কর্মসূচিতে অংশ নিতে পারবেন, আগের নির্দেশ তুলে নিল সরকার ৫৯-এ সেকেন্ড ইনিংস স্নেহাশিসের! ডোনার চেয়েও বয়সে ছোট সৌরভের নতুন বৌদি? অবিচার হল হার্দিকের সঙ্গে- বোর্ডের সিদ্ধান্তে অবাক ভারতের প্রাক্তন ব্যাটিং কোচ দরজায় কড়া নাড়লে আশ্রয় দেব- বাংলাদেশ নিয়ে ২১ শের মঞ্চ থেকে যা বললেন দিদি যদি প্রথমবার শ্রাবণ সোমবারের উপবাস করেন, তাহলে জেনে নিন কী খাবেন আর কী খাবেন না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.