বাড়ি > বাংলার মুখ > কলকাতা > পুণে নয়, এবার কলকাতায় করোনাভাইরাসের পরীক্ষা
কলকাতায় হবে করোন-পরীক্ষা (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
কলকাতায় হবে করোন-পরীক্ষা (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

পুণে নয়, এবার কলকাতায় করোনাভাইরাসের পরীক্ষা

স্বাস্থ্য দফতরের আশা, কলকাতায় এবার করোনা-নির্ণয়ের পরিকাঠামো থাকায় দ্রুত রিপোর্ট আসবে। চিকিৎসা শুরুতেও দেরি হবে না।

এতদিন নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার জন্য পুনের গবেষণাগারে পাঠানো হত। ফলে রিপোর্ট হাতে পেতে অনেকটা সময় গড়িয়ে যেত। সেই সমস্যা সমাধানে এবার কলকাতায় একটি ল্যাবরেটরি খোলা হচ্ছে। সেখানে করোনাভাইরাসের নির্ণয়ের জন্য সোয়াব,স্পাটাম ও সিরাম পরীক্ষা করা হবে।

আরও পড়ুন : করোনাভাইরাসের উপসর্গ কী কী ? অসুখই বা কীভাবে রুখবেন? হেল্পলাইন চালু কেন্দ্রের

রাজ্য স্বাস্থ্য দফতরের এক উচ্চপদস্থ আধিকারিক জানান, বেলেঘাটায় ইন্ডিয়ান কাউন্সিল অফ মেজিক্যাল রিসার্চ - ন্যাশনাল ইনস্টিটিউট অফ কলেরা অ্যান্ড এন্টেরিক ডিজিজে (নাইসেড) পরিকাঠামো গড়ে তোলা হয়েছে। শুক্রবার থেকে সেই ল্যাবরেটরিতে কাজ শুরু হচ্ছে।

আরও পড়ুন: করোনাভাইরাস সংক্রমণে চূড়ান্ত সতর্কতা WHO-এর, ভারতীয়দের আনতে উহানে বিমান

বৃহস্পতিবার সব রাজ্যের মুখসচিবদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্স করেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব। সেখানেই সিদ্ধান্ত হয়, দ্রুত পরীক্ষার জন্য কলকাতায় একটি ল্যাবরেটরি তৈরি করা হবে।

আরও পড়ুন: এবার ভারতেও করোনা হানা, আক্রান্ত উহান-ফেরত পড়ুয়া

নাইসেডের এক উচ্চপদস্থ কর্তা বলেন, 'আগে আমরা পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে নমুনা পাঠাতাম। করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য নাইসেডে পরিকাঠামো গড়ে তোলার সিদ্ধান্ত হয়েছে।'

স্বাস্থ্য দফতরের এক অধিকর্তা জানান, এখনও পর্যন্ত কলকাতা থেকে দুজনের শরীর থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। তার মধ্যে একজনের শরীরে করোনাভাইরাস মেলেনি। অপরজনের রিপোর্ট পৌঁছাতে বেশ কিছুটা সময় লাগছে। স্বাস্থ্য দফতরের আশা, কলকাতায় এবার করোনা-নির্ণয়ের পরিকাঠামো থাকায় দ্রুত রিপোর্ট আসবে। প্রয়োজনীয় চিকিৎসা শুরুতেও দেরি হবে না।

বন্ধ করুন