বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > একধাক্কায় কলকাতার পারদ নামল ১ ডিগ্রি, বর্ষবরণেও পড়তে পারে জাঁকিয়ে শীত
একধাক্কায় কলকাতায় তাপমাত্রা কমল ১ ডিগ্রি, বর্ষবরণেও পড়তে পারে জাঁকিয়ে শীত। (ছবি সৌজন্য পিটিআই)
একধাক্কায় কলকাতায় তাপমাত্রা কমল ১ ডিগ্রি, বর্ষবরণেও পড়তে পারে জাঁকিয়ে শীত। (ছবি সৌজন্য পিটিআই)

একধাক্কায় কলকাতার পারদ নামল ১ ডিগ্রি, বর্ষবরণেও পড়তে পারে জাঁকিয়ে শীত

  • শনিবার স্বাভাবিকের থেকে দু'ডিগ্রি কম তাপমাত্রা।

ঝোড়ো স্পেলের পরে দাপট কমেছিল। সেই ধাক্কা কাটিয়ে আবারও ধীরে ধীরে ফর্মে ফিরছে শীত। বড়দিনের থেকে শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা এক ডিগ্রি কমল। সপ্তাহান্তে শীতের সেই ফর্ম জারি থাকবে।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে আগেই জানানো হয়েছিল, বড়দিনের পর রাজ্যে আবারও জাঁকিয়ে শীতে পড়তে পারে। অনুভূত হতে পারে উত্তুরে হাওয়া। সেইমতো শনিবার বঙ্গের পারদ পড়েছে। বড়দিনের পরদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা কমে হয়েছে ১২.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দু'ডিগ্রি কম। আজ (শনিবার) এবং আগামিকাল (রবিবার) সেরকমই আবহাওয়া থাকবে। 

তবে আগামী সোমবার থেকে রাজ্যে আবারও শীতের দাপট কমতে থাকবে। সেদিন থেকে তাপমাত্রা আবারও বাড়তে পারে। কলকাতার তাপমাত্রা ১৫ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করবে। তা স্বাভাবিকের নীচেই থাকবে। সেই উষ্ণতার রেশ কাটিয়ে বর্ষবরণের আগে বঙ্গে উত্তুরে হাওয়ার দাপট বাড়তে পারে। হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী সপ্তাহের গোড়ার দিকে জম্মু ও কাশ্মীর, উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশে তুষারপাত হতে পারে। তার প্রভাবে বঙ্গের পরিমণ্ডলেও শীতল কনকনে হাওয়া প্রবেশ করতে পারে। তার প্রভাবে শীতের আমেজেই নয়া বছরকে স্বাগত জানাতে পারেন বঙ্গবাসীরা। তবে সেই বিষয়টি আগামী কয়েকদিনে পুরোপুরি স্পষ্ট হবে বলে জানিয়েছেন আবহাওয়া বিজ্ঞানীরা।

বন্ধ করুন