বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বর্ষায় ট্রাফিক পুলিশকে অত্যাধুনিক দেড় হাজার ছাতা দেবে লালবাজার

বর্ষায় ট্রাফিক পুলিশকে অত্যাধুনিক দেড় হাজার ছাতা দেবে লালবাজার

কলকাতা ট্রাফিক পুলিশ।

পুরনো ছাতার মাঝখানে শ্যাফট তৈরি হতো কাঠ দিয়ে। তবে এবার কাঠের বদলে থাকবে ইস্পাত। যদিও ঐতিহ্য বজায় রাখার জন্য হাতল কাঠেরই থাকছে। এক একটি ছাতার দাম পড়ছে প্রায় ৩৫০ টাকা করে। বৃষ্টির সঙ্গে সঙ্গে ঝড়ো হাওয়া হয়ে থাকে। সেই কারণে এবার শক্তপক্ত ছাতা নিয়ে আসছে লালবাজার।

বর্ষা শুরু হয়ে গিয়েছে। তবে বৃষ্টি হলেও কোনও ছাদের তলায় বা কোনও ছাউনির নিচে গা বাঁচানোর সুযোগ নেই ট্রাফিক পুলিশের। সে অবস্থাতেও যানজট নিয়ন্ত্রণের জন্য রাস্তায় নেমে ডিউটি করতে হয় ট্রাফিক পুলিশদের। সেই কথা মাথায় রেখে ট্রাফিক পুলিশের জন্য দেড় হাজার ছাতার ব্যবস্থা করেছে লালবাজার। এর জন্য খরচ করেছে প্রায় সাড়ে ৫ লক্ষ টাকা। আগেও ছাতা ব্যবহার করত কলকাতা ট্রাফিক পুলিশ। তবে এবার নাইলনের ছাতা দেওয়া হবে, যেগুলি আগের থেকে অনেক বেশি মজবুত এবং হালকা হবে।

আরও পড়ুন: পথ নিরাপত্তা নিয়ে কলকাতা ট্রাফিক পুলিশকে প্রশিক্ষণ দেবে খড়গপুর আইআইটি

পুরনো ছাতার মাঝখানে শ্যাফট তৈরি হতো কাঠ দিয়ে। তবে এবার কাঠের বদলে থাকবে ইস্পাত। যদিও ঐতিহ্য বজায় রাখার জন্য হাতল কাঠেরই থাকছে। এক একটি ছাতার দাম পড়ছে প্রায় ৩৫০ টাকা করে। বৃষ্টির সঙ্গে সঙ্গে ঝড়ো হাওয়া হয়ে থাকে। সেই কারণে এবার শক্তপক্ত ছাতা নিয়ে আসছে লালবাজার। ট্রাফিক পুলিশ সূত্রে জানা গিয়েছে, ২৫টি ট্রাফিক গার্ডের হাতে এই সমস্ত ছাতা তুলে দেওয়া হবে। প্রত্যেকটি ট্রাফিক গার্ডে ৫০ থেকে ৬০ টি করে ছাতা দেওয়া হবে। এই ছাতাগুলি মূলত কর্তব্যরত কনস্টেবলদের দেওয়া হবে। লালবাজারের এক কর্তা জানিয়েছেন, যেহেতু এক হাতে ছাতা ধরেই ট্রাফিক পুলিশদের ডিউটি করতে হয় সেই কারণে ছাতার ওজন যতটা সম্ভব হালকা অথচ শক্ত করার জন্য বলা হয়েছে নির্মাতা সংস্থাকে। একই সঙ্গে ছাতার মাঝখানকার শ্যাফটে যাতে মরছে না পড়ে এবং দীর্ঘমেয়াদি হয় সে বিষয়টিতে নজর দিতে বলা হয়েছে। ছাতার শিক শক্ত করতে বলা হয়েছে নির্মাতা সংস্থাকে। ছাতার কাপড় তৈরি হবে জলনিরোধক নাইলন দিয়ে। ছাতার একেবারে উপরে লেখা থাকবে কলকাতা পুলিশ। ছাতা বন্ধ থেকে খোলা পর্যন্ত ট্রাফিক পুলিশদের যাতে কোনও সমস্যা না হয় সে বিষয়টিতে নজর দিতে বলা হয়েছে নির্মাতা সংস্থাকে। সাধারণত ছাতার বাঁট প্লাস্টিক বা অন্যান্য বস্তু দিয়ে তৈরি হয়ে থাকে। কিন্তু সেই ক্ষেত্রে খোলা এবং বন্ধ করার বোতাম অনেক ক্ষেত্রেই তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। কিন্তু, কলকাতা পুলিশ চাইছে ঐতিহ্য বজায় রেখে কাঠের হাতল তৈরি করতে। ছাতা বন্ধ করার এবং খোলার সময় যাতে তাড়াতাড়ি বোতাম নষ্ট না হয় সে বিষয়ে খেয়াল রাখতে বলা হয়েছে।

আগেও ছাতার হাতল তৈরি হতো কাঠ দিয়ে এবারও ছাতার হাতল কাঠ দিয়ে তৈরি করা হচ্ছে। তবে আগে যেমন হাতল সোজা বাঁকানো থাকতো এবার আর বাঁকানো থাকবে না। সোজা রাখা হবে ছাতার হাতল। একইসঙ্গে ছাতার হাতল পিছলে না যায় এবং ধরতে যেন আরামদায়ক হয় সে বিষয়টিকে নজর রাখতে বলা হচ্ছে।

 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

শুরু হয়েছে পদোন্নতি, ব্যবসায় লাভের যোগ! শুক্রের কৃপায় ভালো সময় শুরু কাদের? জেলে বসেই পাকিস্তানের গ্যাংস্টারকে ফোন করছেন লরেন্স বিষ্ণোই? তদন্ত ছাড়াই মৃত ট্রেন চালককে কেন দায়ী করা হচ্ছে? আইনি ব্যবস্থার পথে পরিবার ফের শূন্য রানে আউট ঋদ্ধিমান, সুদীপ-প্রিয়াংশুর তাণ্ডবে ব্যর্থ হল শাহবাজের ৯০ শিশুচুরির গুজবকে কেন্দ্র করে রণক্ষেত্র বারাসতের কাজিপাড়া, আক্রান্ত পুলিশও মাছের ছালটা কি আপনার খাওয়া উচিত? ‘হ্যাঁ’ বা ‘না’-এ চট করে উত্তরটা জেনে নিন ‘‌ঝুপড়ির গরিব মহিলারা আমাদের রক্ষাকর্ত্রী’‌, প্রকাশ্যে উপলব্ধি জানালেন সৌগত শ্যুটিং সেটে ফের রক্তাক্ত প্রিয়াঙ্কা চোপড়া! ছবি পোস্ট নায়িকার, এখন কেমন আছেন? 'আপনি কোথায় যাবেন', সংসদে DMK সাংসদের গাড়ি আটকাল CISF, শাহর কৈফিয়ত চাইল TMC অধিনায়ক হওয়ার পর, CSK-তে এবার কি কিপার হিসেবেও ধোনির বিকল্প হতে চলেছেন রুতুরাজ?

T20 WC 2024

'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.