বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > লঞ্চ মেরামত করতে পাশে দাঁড়াল রাজ্য সরকার, জলপথ সমবায় পেল সাড়ে সাত কোটি টাকা

লঞ্চ মেরামত করতে পাশে দাঁড়াল রাজ্য সরকার, জলপথ সমবায় পেল সাড়ে সাত কোটি টাকা

জলপথ পরিবহণ

মার্চ মাসে রাজ্য সরকারের নির্দেশে সমবায় সমিতিতে গঠন করা হয় ১২ সদস্যের মনোনীত পরিচালকমণ্ডলী। তারপর সব বিষয়টি খতিয়ে দেখা হয়। আর ওই পরিচালকমণ্ডলীর পক্ষ থেকে দফায় দফায় রাজ্য সমবায় দফতর, পরিবহণ দফতর এবং অর্থ দফতরে সংস্থার অবস্থা জানিয়ে অর্থ বরাদ্দের আবেদন করা হয়। হাওড়া–এসপ্ল্যানেড মেট্রো রুট চালু হয়েছে।

লঞ্চ পরিষেবা ধাক্কা খাচ্ছিল। কারণ মেরামত করা যাচ্ছিল না টাকার অভাবে। তাই সারি দিয়ে লঞ্চ খারাপ হয়ে গঙ্গাতেই পড়ে ছিল। আবার অনেকগুলি লঞ্চে বাতিল হয়ে গিয়েছিল যাত্রী পরিবহণের অনুমতি। সুতরাং বন্ধ হয়ে যায় বেশ কয়েকটি জলপথের রুট। আর তার জেরে রোজগারে টান পড়ে। অর্থাৎ আয় কমে যায়। গত ১০ বছর ধরে টিকিটের যে মূল্য ছিল এখনও একই মূল্য রয়েছে। সুতরাং কোষাগারে চাপ বাড়ে। অবশেষে এই পরিস্থিতি থেকে লঞ্চ পরিষেবাকে অটুট রাখতে বিপুল টাকা দিয়ে পাশে দাঁড়াল রাজ্য সরকার।

এদিকে টিকিটের দাম বৃদ্ধি না হওয়ায় ক্রমাগত কোষাগার শূন্য হয়ে পড়ছিল হুগলি নদী জলপথ পরিবহণ সমবায় সমিতি। কলকাতা–হাওড়ার জলপথ পরিবহণেও সমস্যা দেখা দিয়েছিল। মেট্রো চালু হওয়ায় এই পথে আয় কমতে শুরু করেছিল। এমন পরিস্থিতিতে এই সমবায় সমিতির পাশে এসে দাঁড়াল রাজ্য সরকার। ওই সংস্থারই পরিচালকমণ্ডলীর পক্ষ থেকে আবেদন করা হয়েছিল। সেখানে উল্লেখ করা হয়েছিল প্রকৃত সমস্যা। এবার সব ক’টি বসে যাওয়া লঞ্চ মেরামতির জন্য রাজ্য সরকার বরাদ্দ করেছে প্রায় সাড়ে ৭ কোটি টাকা। লোকসভা নির্বাচনের প্রাক্কালে এমন সাহায্য পেয়ে উৎসাহিত জলপথ পরিবহণ সমিতি।

আরও পড়ুন:‌ অর্ধেক দামে সোনা দেওয়ার টোপে পা, বকখালিতে গিয়ে সর্বশান্ত ক্রেতা, গ্রেফতার ২

অন্যদিকে হাওড়া–এসপ্ল্যানেড মেট্রো রুট চালু হয়েছে। সেখানে ব্যাপক হারে ভিড় হচ্ছে। আর তার জেরে মার খাচ্ছিল জলপথ পরিবহণ। এবার সেজে উঠেছে জলপথে লঞ্চের রুট। তাতে আবার আয় বাড়বে বলে মনে করা হচ্ছে। রাজ্য সমবায় দফতর সূত্রে খবর, ওই সমবায় সমিতির পক্ষ থেকে ১৯টি লঞ্চ সার্বিক মেরামতের জন্য রাজ্য সমবায় দফতর ও পরিবহণ দফতরের কাছে আবেদন করা হয়েছিল। সেই আবেদনের ভিত্তিতে সাড়ে ৭ কোটি টাকা বরাদ্দ করেছে অর্থ দফতর। ইতিমধ্যেই শালিমার শিপ বির্ল্ডাসের সঙ্গে কথা হয়ে গিয়েছে। আগামী ৬ থেকে ৮ মাসের মধ্যে ১৯টি লঞ্চই সম্পূর্ণ সারিয়ে তোলা হবে। গঙ্গায় নামানো হবে বলে লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

এছাড়া গত মার্চ মাসে রাজ্য সরকারের নির্দেশে ওই সমবায় সমিতিতে গঠন করা হয় ১২ সদস্যের মনোনীত পরিচালকমণ্ডলী। তারপর সব বিষয়টি খতিয়ে দেখা হয়। আর ওই পরিচালকমণ্ডলীর পক্ষ থেকে দফায় দফায় রাজ্য সমবায় দফতর, পরিবহণ দফতর এবং অর্থ দফতরে সংস্থাটির অবস্থা জানিয়ে অর্থ বরাদ্দের আবেদন করা হয়। এই বিষয়ে ওই সংস্থার পরিচালকমণ্ডলীর চেয়ারম্যান বাপি মান্না বলেন, ‘রাজ্য সরকারের দেওয়া টাকায় লঞ্চগুলি মেরামত হওয়ার পরেই আমরা বন্ধ হয়ে যাওয়া রুটগুলি চালু করব। লঞ্চ বাড়লেই যাত্রীও বাড়বে। আবার বাঁচার সুযোগ মিলবে।’

বাংলার মুখ খবর

Latest News

এবারের বর্ষায় স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি! তপ্ত জুনে গরম কেমন হবে?রইল পূর্বাভাস আরব সাগর পারে প্রসাদসম ‘ডুপ্লে’তে সংসার, ফের নতুন বাড়ি কিনলেন শাহিদ, দাম জানেন? অনাগত সন্তানের লিঙ্গ জানিয়ে বিপাকে ইউটিউবার, নোটিশ পাঠাল সরকার মেরু অঞ্চলের জলবায়ু পরিবর্তন নিয়ে বিশদে জানতে স্যাটেলাইট নিক্ষেপ নাসার বুড়ো ব্র্যাড হজ,জর্জ বেইলিরা ওয়ার্ম আপ ম্যাচে নামাবেন ! ভয়ঙ্কর বিড়ম্বনা অজিদের ফিলিপাইন্সে ডাক্তারির পড়াশোনা করে সেখানেই প্র্যাকটিস করতে পারবেন ভারতীয়রা পরীমনি অতীত, শাকিবের প্রাক্তন স্ত্রী বুবলিকে বিয়ে করলেন শরিফুল রাজ! সত্যিই? KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য শাহজাহানের বিরুদ্ধে আজ চার্জশিট জমা পড়ল আদালতে, দুর্নীতির অভিযোগ ইডির স্বাভাবিকের ৮.৫ ডিগ্রি কম! ঘূর্ণিঝড়ের জন্য পারদ পড়ল কলকাতায়, কবে বৃষ্টি হবে?

Latest IPL News

KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু! জিতল নাইট রাইডার্স তবে চিপকের মাঠে SRK-র গলায় সিএসকে ধ্বনি, দেখুন ভিডিয়ো প্লে অফে টানা অর্ধশতরান,বিরাট-রোহিতদের পিছনে ফেলে রেকর্ড KKR-এর বেঙ্কটেশ আইয়ারের KKR-কে চ্যাম্পিয়ন করার পরেই ক্রিকেটের এক ফর্ম্যাট থেকে অবসরের ইঙ্গিত স্টার্কের গিল নয়, ভারতীয় দলের অধিনায়ক হওয়ার জন্য এগিয়ে শ্রেয়স- প্রাক্তনীর ভবিষ্যদ্বাণী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.