বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্যে আসছে জাতীয় নির্বাচন কমিশনের দল, লোকসভা নির্বাচন কি এগিয়ে আসবে?‌

রাজ্যে আসছে জাতীয় নির্বাচন কমিশনের দল, লোকসভা নির্বাচন কি এগিয়ে আসবে?‌

বছর ঘুরলেই লোকসভা নির্বাচন।

এই প্রক্রিয়া শুরু করার জেরে লোকসভা নির্বাচন এগিয়ে আসার বিষয়ে তুঙ্গে উঠেছে চর্চা। যদিও জাতীয় নির্বাচন কমিশন সূত্রে খবর, এই রাজ্যে প্রতিনিধিদের সফর একেবারেই রুটিনমাফিক প্রক্রিয়া। তার সঙ্গে লোকসভা নির্বাচন এগিয়ে আসার কোনও সম্পর্ক নেই। কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের মেয়াদ শেষ হচ্ছে ২০২৪ সালের ১৬ মে।

বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। এটাই এখন সব রাজনৈতিক দলের পাখির চোখ। সেটা মাথায় রেখেই সবাই প্রস্তুতি শুরু করে দিয়েছেন। দেশের তামাম বিরোধীরা ইন্ডিয়া জোট করেছেন। বিজেপি পাল্টা ভারত নাম নিয়ে এগিয়ে আসছে। এই আবহে একটা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে জাতীয় রাজনীতির অলিন্দে। সেটা হল— লোকসভা নির্বাচন কি এগিয়ে আনবে বিজেপি?‌ তবে আগেই এমন কথা শোনা গিয়েছিল রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে। এবার লোকসভা নির্বাচনের চূড়ান্ত প্রস্তুতি শুরু করে দিল জাতীয় নির্বাচন কমিশন।

বিষয়টি ঠিক কী ঘটতে চলেছে?‌ রবিবার বাংলায় আসছেন কেন্দ্রীয় নির্বাচন কমিশনের প্রতিনিধি দল। আর জাতীয় নির্বাচন কমিশন সূত্রে খবর, আগামীকাল রবিবার রাজ্যে আসছেন জাতীয় নির্বাচন কমিশনের দু’‌জন ডেপুটি নির্বাচন কমিশনার। নীতেশ ভ্যাস এবং ধর্মেন্দ্র শর্মা। তাঁদের এই হঠাৎ আগমনেই নানা গুঞ্জন তৈরি হয়েছে। শুধু তাই নয়, লোকসভা নির্বাচনে এগিয়ে আসা নিয়ে নানা কথা চাউর হচ্ছে। তবে ভোটার তালিকায় নাম সংযুক্তিকরণ এবং পরিমার্জন–সহ প্রস্তুতি খতিয়ে দেখতে আসছেন ওই দুই সদস্য বলে সূত্রের খবর। তার পর সোমবার দিন বৈঠকে বসবেন মুখ্য নির্বাচনী আধিকারিক এবং নির্বাচন কমিশনের অন্যান্য অফিসারদের সঙ্গে।

তারপর ঠিক কী হবে?‌ এই বৈঠকের পর আর একটি বৈঠক হবে। সেখানে আমন্ত্রণ জানানো হয়েছে রাজ্যের সব জেলার জেলাশাসককে। কারণ এখনও পর্যন্ত ধরা হচ্ছে ৪২টি লোকসভা কেন্দ্রকে। তবে নতুন আইন নিয়ে এসে কেন্দ্রীয় সরকার লোকসভা কেন্দ্রের সংখ্যা বাড়াবে কিনা সেটা ক্রমশ প্রকাশ্য। তবে গত জুলাই মাসে রাজ্যের সব জেলাশাসকদের সঙ্গে বৈঠক করেন মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব। আর দুর্গাপুজোর আগে নির্বাচন কমিশনের টিম আসার ঘটনা বেশ তাৎপর্যপূর্ণ। ইতিমধ্যেই রাজ্যের ইভিএম পরীক্ষার কাজ শুরু করেছে কমিশন। চলবে ৭ অক্টোবর পর্যন্ত। একই সঙ্গে পরীক্ষা চলছে ভিভিপ্যাটের।

আরও পড়ুন:‌ ‘‌মাঝরাতে অ্যাকশন’‌ মন্তব্যে আলোড়ন, রাজ্যপালকে ‘ভ্যাম্পায়ার’–এর সঙ্গে তুলনা ব্রাত্যর

আর কী জানা যাচ্ছে?‌ এত তাড়াতাড়ি এই প্রক্রিয়া শুরু করার জেরে লোকসভা নির্বাচন এগিয়ে আসার বিষয়ে তুঙ্গে উঠেছে চর্চা। যদিও জাতীয় নির্বাচন কমিশন সূত্রে খবর, এই রাজ্যে প্রতিনিধিদের সফর একেবারেই রুটিনমাফিক প্রক্রিয়া। তার সঙ্গে লোকসভা নির্বাচন এগিয়ে আসার কোনও সম্পর্ক নেই। কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের মেয়াদ শেষ হচ্ছে ২০২৪ সালের ১৬ মে। তার আগে শেষ করতে হবে নির্বাচন প্রক্রিয়া। এপ্রিল থেকে মে মাসে লোকসভা নির্বাচন হতে পারে। এখনই এমন চমকের কিছু নেই। তবে অন্দরের খবর, ২০২৪ সালের লোকসভা নির্বাচন সময়ের আগে হবে।

বাংলার মুখ খবর

Latest News

পয়লা বৈশাখ উদযাপনের ইতিহাস কী? নববর্ষে নিম-হলুদ দিয়ে পালন হয় কোন বিশেষ রীতি? ‘একা ট্রিপে গেলে ছবি কে তোলে’! প্রেম নিয়ে প্রতীক্ষাকে খোঁচা রচনার, বয়ফ্রেন্ড কে? ‘ও আমায় মারল কি করে’, জনসনের বলে মাথায় আঘাত খাওয়ার পরেই ক্ষেপে যান কোহলি ইসরোর গগনযানের আগেই মহাকাশে যাচ্ছেন এক ভারতীয়! কে এই 'স্পেস ট্যুরিস্ট'? খাবার দিতে গিয়ে দামি জুতো চুরি করল ডেলিভারি বয়! ভিডিয়ো ফাঁস হতেই বিপাকে Swiggy রমজান মাসে ৬০ লাখ বিরিয়ানির অর্ডার এল সুইগিতে, ধারেকাছে নেই অন্য কোনও খাবার বাংলাই উন্নয়নের রোল মডেল! থাকছে দিদির গ্যারান্টি, আর কী থাকছে তৃণমূলের ইস্তেহারে গর্ভবতী সহকর্মী পরে ছুটি নেবে, বিরক্ত হয়ে পানীয়তে বিষ মেশালেন ব্যক্তি অফিস থেকে ১ দিন ছুটি নেওয়ায় কর্মীকে বেধড়ক মারধর করল মালিক, থানায় অভিযোগ সৌদিতে মৃত্যুদণ্ড পাওয়া ভারতীয়কে বাঁচাতে ৩৪ কোটি 'ব্লাড মানি' তুললেন মালয়ালিরা!

Latest IPL News

ফেয়ার প্লে ট্রফিটা পাবো তো….চাপ কাটানোর জন্য কী বলেছিলেন ধোনি, মনে করলেন হাসি মাত্র ২৯ বলে সেঞ্চুরির রেকর্ড আছে দিল্লি পরিবারের নয়া তারকা ম্যাকগার্কের! ভিডিয়ো-ঋষভ পন্তের রিভার্স স্কুপ শটে হতবাক মহারাজ! নাইটদের বিরুদ্ধে কি নামতে পারবেন মায়াঙ্ক, জানিয়ে দিলেন রাহুল আমরা ২টো রিভিউ পাই, এর মধ্যে আমার জন্য একটা ধরা থাকে- DRS নিয়ে মুখ খুললেন কুলদীপ প্রথম ম্যাচে চোট পেয়েছিলেন, কার জন্য এত তাড়াতাড়ি মাঠে ফিরতে পারলেন কুলদীপ যাদব এই কারণে হারল লখনউ! ম্য়াচ না জেতার জন্য এই ক্রিকেটারের উপর দায় চাপালেন রাহুল পন্তের জরিমানা হওয়া উচিত- আম্পায়ারের সঙ্গে ঋষভকে তর্ক করতে দেখে চটলেন গিলক্রিস্ট চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.