বাড়ি > বাংলার মুখ > কলকাতা > কলকাতায় প্রয়াত ‌নবাব ওয়াজিদ আলি শাহয়ের প্রপৌত্র লখনউয়ের মির্জা ড. কাওকব কাদের
মির্জা কাওকব কাদের
মির্জা কাওকব কাদের

কলকাতায় প্রয়াত ‌নবাব ওয়াজিদ আলি শাহয়ের প্রপৌত্র লখনউয়ের মির্জা ড. কাওকব কাদের

  • অস্কারজয়ী বিখ্যাত চিত্রপরিচালক সত্যজিৎ রায় ওয়াজিদ আলি শাহকে নিয়ে গবেষণা করার সময় তাঁর সাহিত্য ও সাংস্কৃতিক অবদান সম্পর্কে ড.‌ কওকাব কাদেরের সঙ্গে পরামর্শ করেছিলেন।

প্রয়াত হলেন আওধের শেষ নবাব ওয়াজিদ আলি শাহ এবং বেগম হজরত মহলের প্রপৌত্র লখনউয়ের মির্জা কাওকব কাদের। রবিবার বিকেল ৪টে ২৫ নাগাদ কলকাতায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর।

একসময় আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করতেন মির্জা বিরজিস কাদেরের পুত্র ড.‌ কওকাব কাদের। লখনউয়ের প্রখ্যাত শিয়া ধর্মীয় পরিবারের সদস্য মামলিকাত বদর ছিলেন তাঁর স্ত্রী। ৬ সন্তানকে নিয়ে ছিল তাঁদের সংসার। মির্জা কওকাব কাদেরের কন্যা কলকাতাবাসী মানজিলাত ফাতিমা এদিন জানান, তাঁকে মেটিয়াব্রুজে পারিবারিক কবরস্থান গুলশানাবাদে সমাধিস্থ করা হবে।

তিনি আরও জানান, অস্কারজয়ী বিখ্যাত চিত্রপরিচালক সত্যজিৎ রায় ওয়াজিদ আলি শাহকে নিয়ে গবেষণা করার সময় তাঁর সাহিত্য ও সাংস্কৃতিক অবদান সম্পর্কে ড.‌ কওকাব কাদেরের সঙ্গে পরামর্শ করেছিলেন। তিনি সত্যজিৎ রায়ের ‘শতরঞ্জ কে খিলাড়ি’ চলচ্চিত্রের গবেষণামূলক পরামর্শদাতা ছিলেন। পরবর্তী বিভিন্ন লেখায় সত্যজিৎ রায় বহুবার কৃতজ্ঞতা জানিয়েছেন নবাব ওয়াজিদ আলি শাহয়ের প্রপৌত্র মির্জা কাওকব কাদেরকে।

বন্ধ করুন