বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘চাইলে পুলিশ গুলি চালাতে পারত’, বিরোধীদের প্রচ্ছন্ন হুমকি মমতার
মমতা বন্দ্যোপাধ্যায়। (HT_PRINT)

‘চাইলে পুলিশ গুলি চালাতে পারত’, বিরোধীদের প্রচ্ছন্ন হুমকি মমতার

  • এদিন তমলুকের সভা থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘পুলিশ ইচ্ছা করলে গুলি চালাতে পার, কিন্তু সেটা কাম্য নয়। পুলিশ নিয়ন্ত্রণের মধ্যে থেকে শান্তিপূর্ণ ভাবে পরিস্থিতি সামলানোর চেষ্টা করেছে। ’ এমনকী বিক্ষোভকারীদের কাছে বোমা ছিল বলেও অভিযোগ করেন তিনি।

সরকারের দুর্নীতির বিরুদ্ধে বিক্ষোভকারীদের এবার প্রচ্ছন্নে গুলি করে মারার হুঁশিয়ারি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার তমলুকে পূর্ব মেদিনীপুর জেলার প্রশাসনিক বৈঠক থেকে মমতার মুখে শোনা যায় এই হুমকি। আইনজীবী তথা বাম সাংসদ বিকাশরঞ্জন ভট্টাচার্যের কথায়, স্পষ্ট প্ররোচনা দিচ্ছেন মুখ্যমন্ত্রী।

এদিন তমলুকের সভা থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘পুলিশ ইচ্ছা করলে গুলি চালাতে পার, কিন্তু সেটা কাম্য নয়। পুলিশ নিয়ন্ত্রণের মধ্যে থেকে শান্তিপূর্ণ ভাবে পরিস্থিতি সামলানোর চেষ্টা করেছে। ’ এমনকী বিক্ষোভকারীদের কাছে বোমা ছিল বলেও অভিযোগ করেন তিনি। 

পুলিশের পাশে দাঁড়িয়ে মমতা বলেন, ‘ট্রেন ভাড়া করে, এমনকী অন্য রাজ্যের লোক নিয়ে এসে গুন্ডামি করেছে। বোমা মারছে। ইট ছুড়ছে। গন্ডগোল করছে। অনেক পুলিশ আহত হয়েছে। এরা গুন্ডামি করার জন্যই নিয়ে এসেছিল। আন্দোলন করতে তো আমরা বাধা দিইনি। গণতান্ত্রিক পদ্ধতিতে গণতান্ত্রিক দেশে সবার আন্দোলন করার অধিকার রয়েছে। এখানে কোনও দ্বিমত নেই। কিন্তু আন্দোলনের নামে ব্যাগে করে বোম নিয়ে আসব, বন্দুক নিয়ে আসব, মাথা ফাটিয়ে দেব, এটা তো ঠিক নয়।’

ক্ষমতা থাকলে সরকারি সম্পত্তি নষ্টের জন্য মমতার বিরুদ্ধে পদক্ষেপ করে দেখান অভিষেক: রাহুল সিনহা

মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্যকে প্ররোচনামূলক, অকল্পনীয় ও অগণতান্ত্রিক বলে উল্লেখ করে বিকাশবাবু বলেন, ‘সুপ্রিম কোর্টের স্পষ্ট নির্দেশ রয়েছে, ব্যতিক্রমী পরিস্থিতি তৈরি না হলে গুলি চালানো যাবে না। গুলি চালালেও তা চালাতে হবে পা লক্ষ্য করে। মানুষের করে কেনা বুলেট মানুষের প্রাণ নেওয়ার জন্য নয়। মুখ্যমন্ত্রী যা বলছেন তা প্ররোচনার সামিল। উনি কি বলতে চাইছেন, পরের বার বিরোধীরা পথে নামলে পুলিশ গুলি চালাবে? এভাবে কি উনি ভয় দেখিয়ে বিরোধী কর্মীদের ঘরবন্দি করে রাখতে চাইছেন? একজন মুখ্যমন্ত্রীর মুখে এসব কথা মানায় না। ’

 

বন্ধ করুন