বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মমতা ছিলেন এই স্কুলের দিদিমণি, বাঁচল ভবানীপুরের সেই স্কুল, এবার হল ইংরেজি মাধ্যম
মমতা বন্দ্যোপাধ্যায়, মুখ্যমন্ত্রী (Shyamal Maitra)

মমতা ছিলেন এই স্কুলের দিদিমণি, বাঁচল ভবানীপুরের সেই স্কুল, এবার হল ইংরেজি মাধ্যম

  • মমতা বন্দ্যোপাধ্যায় একটা সময় শিক্ষকতা করতেন। অনেকের কাছেই অজানা ছিল এই তথ্য। পরবর্তীতে তিনি অগ্নিকন্যা। এবার তাঁর পড়ানো সেই স্কুলকে বাঁচাতে এগিয়ে এল সরকার। 

আজ তিনি মুখ্যমন্ত্রীর মসনদে। তৃণমূলের সুপ্রিমো। তবে একটা সময় ভবানীপুরের স্কুলে শিক্ষকতা করতেন আজকের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত বৃহস্পতিবার ভবানীপুরের কাঁসারিপাড়া শীতলামাতা মন্দিরের পুজোর উদ্বোধন করতে এসে এই মন্মথনাথ নন্দন বয়েজ অ্যান্ড গার্লস স্কুলের ব্যাপারে খোঁজখবর নেন মুখ্যমন্ত্রী। স্কুলে পড়ানোর দিনগুলি নিয়েও তিনি স্মৃতিচারণা করেন।  তবে সেই স্কুলটিই কার্যত উঠে যাওয়ার উপক্রম হয়েছিল।

তবে এবার সেই স্কুল বাঁচাতে এগিয়ে এল রাজ্য সরকার। সূত্রের খবর, স্কুলবাড়িটিকে ভেঙে প্রমোটিং করার পরিকল্পনা করা হয়েছিল। বিষয়টি জানতে পেরেই এনিয়ে হস্তক্ষেপ করেন স্থানীয় তৃণমূল নেতৃত্ব। ৭১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পাপিয়া সিংহ ও তাঁর স্বামী বাবলু সিংহ এনিয়ে বিশেষভাবে তৎপর হয়েছিলেন।

এনিয়ে মমতার কাছে আবেদনও জানিয়েছিলেন পাপিয়া। শিক্ষা দফতরেও চিঠি পাঠানো হয়। এদিকে এরপরই নড়েচড়ে বসে রাজ্য সরকার। আপাতত স্কুলের জমিটি নিজেদের হাতে নিয়েছে সরকার। পাশাপাশি স্কুলটিকে বাংলা মাধ্যম থেকে ইংরাজি মাধ্যম করারও উদ্যোগ নেওয়া হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায় যে স্কুলে পড়াতেন বিগত দিনে, সেই স্কুলই এবার নতুন রূপ পাচ্ছে। মন্মথনাথ নন্দন বয়েজ অ্যান্ড গার্লস স্কুল এবার থেকে ইংলিশ মিডিয়াম।

তবে অনেকের পক্ষে মোটা টাকা খরচ করে নামী স্কুলে সন্তানকে ইংরাজি পড়ানো সম্ভব হয় না। তাঁরা সরকারের এই উদ্যোগে অত্যন্ত খুশি। এদিকে সন্তানকে ইংরাজি মাধ্যম স্কুলে পড়ানোর সাধ থাকে অনেকেরই। কিন্তু সাধ্যে কুলোয় না। তবে মুখে মুখে আজ একটাই কথা, মমতা পড়াতেন যে স্কুলে, সেখানেই আজ সাধ পূরণ হবে অভিভাবকদের । 

বন্ধ করুন