বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বাবা মায়ের থেকে আলাদা থাকার জন্য চাপ দেন স্ত্রী, ডিভোর্স নিয়ে বড় রায় আদালতের

বাবা মায়ের থেকে আলাদা থাকার জন্য চাপ দেন স্ত্রী, ডিভোর্স নিয়ে বড় রায় আদালতের

বিবাহ বিচ্ছেদ নিয়ে বড় রায় আদালতের। প্রতীকী ছবি 

২০০৯ সালে প্রশান্ত কুমার মণ্ডল ও ঝর্ণা মণ্ডল নামে এক দম্পতির মধ্যে ডিভোর্স হয়েছিল। এদিকে এরপরই ওই মহিলা আদালতে এই ডিভোর্সের নির্দেশকে চ্যালেঞ্জ করেন। পারিবারিক আদালত ওই নির্দেশ দিয়েছিল।

স্ত্রী যদি স্বামীকে তাঁর বাবা মার থেকে আলাদা করতে চান তবে সেই স্বামী ডিভোর্সের জন্য মামলা করতে পারেন। সম্প্রতি কলকাতা হাইকোর্ট এনিয়ে একটা রায় দিয়েছে। ওই ব্যক্তি মানসিক নির্যাতনের অভিযোগ তুলে আদালতে মামলা করতে পারেন বলেও জানিয়েছে আদালত। আদালত জানিয়েছে. কোনও উপযুক্ত কারণ ছাড়াই যদি স্ত্রী তাকে এভাবে বাবা মায়ের থেকে দূরে থাকতে বাধ্য করেন তখন ওই স্বামী ডিভোর্সের জন্য় আদালতে মামলা করতে পারেন।

সম্প্রতি ফ্য়ামিলি কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে এক মহিলা উচ্চতর আদালতে গিয়েছিলেন। আর তানিয়েই এবার বিশেষ পর্যবেক্ষণের কথা জানিয়েছে আদালত।

গত ৩১ মার্চ বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি উদয় কুমার এক মহিলার আবেদনকে খারিজ করে দেন। ডিভিশন বেঞ্চের ওই সম্মানীয় বিচারকরা জানিয়ে দেন, ভারতীয় সংস্কৃতিতে কোনও পুত্র যদি তাঁর মায়ের সঙ্গে থাকতে চান তবে সেটাই স্বাভাবিক। একটি ইংরাজি সংবাদ মাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুসারে হাই কোর্ট জানিয়েছে, বাবা মাকে দেখা এটা কোনও পুত্রের আবশ্যক কর্তব্যের মধ্যে পড়ে।

এদিকে ২০০৯ সালে প্রশান্ত কুমার মণ্ডল ও ঝর্ণা মণ্ডল নামে এক দম্পতির মধ্যে ডিভোর্স হয়েছিল। এদিকে এরপরই ওই মহিলা আদালতে এই ডিভোর্সের নির্দেশকে চ্যালেঞ্জ করেন। পারিবারিক আদালত ওই নির্দেশ দিয়েছিল। মহিলার দাবি ছিল নিষ্ঠুর ভাবে তাকে ডিভোর্স দেওয়া হয়েছে। তবে শেষ পর্যন্ত তিনি হাইকোর্ট থেকেও তাঁর পক্ষে কোনও নির্দেশ পাননি।

তবে এবারই প্রথম নয়, এর আগেও আদালত ডিভোর্স সংক্রান্ত ব্যাপারে নানা তাৎপর্যপূর্ণ রায় দিয়েছে। এর আগে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, ডিভোর্সের জন্য় স্বামী স্ত্রীর মধ্যে একজনের ত্রুটি থাকতে হবে, এমনটার প্রয়োজন নেই। আদালতের পর্যবেক্ষণ মাঝেমধ্য়ে এমন পরিস্থিতি আসে যখন বিয়েটা ঠিকঠাক আর কাজ করে না কারণ তাঁদের মধ্য়ে ফারাকটা এতটাই বেশি।

বিচারপতি সঞ্জয় কিষান কৌলের নেতৃত্বে সাংবিধানিক বেঞ্চ জানিয়েছিল, ভারতে ডিভোর্সের ব্যাপারটি পুরোপুরি ওই ত্রুটি সংক্রান্ত বিষয়ের উপর নির্ভর করে। কিন্তু বাস্তব চিত্রটা এমন হতে পারে যে দুজন খুব ভালো মানুষ সবসময় ভালো পার্টনার নাও হতে পারেন।

বিচারপতিদের বেঞ্চের প্রশ্ন, ডিভোর্সের জন্য় কি একজনকে ত্রুটিযুক্ত হতে হবে? আদালতের মন্তব্য বেশিরভাগ ক্ষেত্রে ডিভোর্স চাওয়ার জন্য সামাজিক নিয়ম, প্রত্যাশা এসব বিষয়গুলি কাজ করে। আসলে ত্রুটিটা ঠিক কী? কেউ কেউ বলেন, স্ত্রী সকালে ঘুম থেকে উঠে বাবা মাকে চা দেন না। এটা কি ত্রুটির তত্ত্ব?এসবই সামাজিক নিয়ম থেকে উঠে আসা বিষয়। সেগুলিকেই আমরা ত্রুটি বলে ধরে নিই।

 

বাংলার মুখ খবর

Latest News

ষষ্ঠ দফার আগে অতিরিক্ত জেলাশাসক, নির্বাচনী আধিকারিককে সরাল কমিশন সোজা কলকাতায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রেমাল, ভোটের আগে লন্ডভণ্ড হতে পারে মহানগর ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন মাত্র ২টি ভোট নিয়ে তৃণমূল বিজেপির সংঘর্ষ, রণক্ষেত্র চেহারা নিল বেলেঘাটা মেরে ছাত্রের কোমর ভেঙে দিলেন প্রধানশিক্ষক, গ্রেফতারের দাবিতে পথ অবরোধ ভগবানগোলায় প্রকাশিত হল WBJEE 2024 এর OMR, রেসপন্স শিট, কোন লিঙ্কে ক্লিক করে জানবেন? দেখুন ৩-এ পা ছেলের, দেবায়নকে শুভেচ্ছা জানিয়ে শ্রেয়া লিখলেন, ‘জীবনে আসার জন্য…’ ডিভোর্সি মেয়ের পাত্র খোঁজা চলছে, সোনামণি-হানির 'শুভ বিবাহ' কবে? সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির

Latest IPL News

ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট রিঙ্কু সিং কোথায় গেলেন! KKR-এর তারকা ব্যাটরকে নিয়ে বড় মন্তব্য করলেন মাইকেল ভন মিলে গেল KKR-কে নিয়ে গম্ভীরের ভবিষদ্বাণী! ফাইনালের জন্য দিলেন বিশেষ বার্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.