বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > High Court on Maternity leave: মাতৃত্বকালীন ছুটি নিয়ে স্থায়ী-অস্থায়ী কর্মীতে তফাত করা যায় না, বলল হাইকোর্ট

High Court on Maternity leave: মাতৃত্বকালীন ছুটি নিয়ে স্থায়ী-অস্থায়ী কর্মীতে তফাত করা যায় না, বলল হাইকোর্ট

কলকাত হাইকোর্ট (PTI)

দীর্ঘ শুনানির পর সোমবার এই মামলায় রায় দিতে গিয়ে হাইকোর্টের বিচারপতি রাজা বসু চৌধুরী বলেন, মাতৃত্বকালীন ছুটির বিষয়ে দু’ধরনের কর্মীর মধ্যে এই পার্থক্য মেনে নেওয়া যায় না।

মাতৃত্বকালীন ছুটি নিয়ে ফারাক করা যায় না। স্থায়ী এবং অস্থায়ী উভয়ই সমান সংখ্যাক মাতৃত্বকালীন ছুটি পাওয়ার যোগ্য। বুধবার এক মামলার প্রেক্ষিতে এমনটা মন্তব্য করল কলকাতা হাইকোর্ট। কে স্থায়ী, কে অস্থায়ী কর্মী মাতৃত্বকালীন ছুটির ক্ষেত্রে তা শর্ত হতে পারে না। তেমনি করা হলে যা হবে কর্মীর নাগরিক অধিকার কেড়ে নেওয়া। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এক চুক্তির ভিত্তির কর্মীর মাতৃত্বকালীন ছুটিতে অনুমতি দিয়ে আদাালত তার এই পর্যবেক্ষণের কথা জানিয়েছে হাইকোর্ট। 

দীর্ঘ শুনানির পর সোমবার এই মামলায় রায় দিতে গিয়ে হাইকোর্টের বিচারপতি রাজা বসু চৌধুরী বলেন, মাতৃত্বকালীন ছুটির বিষয়ে দু’ধরনের কর্মীর মধ্যে এই পার্থক্য মেনে নেওয়া যায় না। তিনি বলেন, এটা যদি মেনে নেওয়া হয় তা সামাজিক ন্যায় বিচারের লক্ষ্য থেকে বিচ্যুত হবে।

জানা গিয়েছে,  তিনি বছরের চুক্তির ভিত্তিতে ২০১১ সালে অস্থায়ী কর্মী হিসাবে চাকরিতে যোগ দেন নীতা কুমারী। অন্তঃসত্ত্বা হওয়ার পর ১৮০ দিন মাতৃত্বকালীন ছুটির জন্য কর্তৃপক্ষের কাছে আবেদন করেন। কিন্তু কর্তৃপক্ষ জানিয়ে দেয়, যেহেতু তিনি অস্থায়ী কর্মী তাই তাঁকে ওই ছুটি দেওয়া যাবে না। কর্তৃপক্ষের এই বক্তব্যকে চ্যালেঞ্জ জানিয়ে তিনি কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন।

আরও পড়ুন। বিভ্রান্তি এড়াতে পদক্ষেপ, শীর্ষ আধিকারিকদের কাজের ক্ষেত্র নির্দিষ্ট করে দিল KMC

আরও পড়ুন। ‘আপনার দল ক্ষমতায় এলেও সেটাই করবে’, সন্দেশখালি যেতে বাধা নিয়ে তরুণজ্যোতিকে বললেন বিচারপতি

তাঁর দুই আইনজীবী রিজার্ভ ব্যাঙ্কের গাইডলাইন তুলে ধরে বলেন, সেই গাইডলাইন অনুযায়ী তাঁদের মক্কেলের ছুটি পাওয়ার অধিকার রয়েছে। সেই সঙ্গে তাঁরা আদালতে দাবি করেন, মাতৃত্বকালীন ছুটির ক্ষেত্রে যদি দুই মহিলার সমান অধিকার রয়েছে। যদি একজনকে বঞ্চনা করা হয়, তবে তা সমাজের ক্ষেত্রে বৈষম্যের উদাহরণ তৈরি করবে ।

রির্জাভ ব্যাঙ্কের আইনজীবী অবশ্য আদালতে জানান, আদালতে মামলা না করে তিনি অন্যভাবে ছুটি নিতে পারতেন। কিন্তু আদালত এই দাবিকে মানতে নারাজ, তার কথায় চুক্তির চাকরিতে মেডিকেল লিভ-সহ অন্য ছুটি থাকলে মাতৃত্বকালীন ছুটিও দিতে হবে। এটা না দেওয়া মানে একজন নাগরিকের মৌলিক অধিকারহরণ করা। 

আদালত বলে, মাতৃত্বকালীন ছুটির সুযোগ বিশ্বজনিন। এটির থেকে অস্থায়ী কমীকে বঞ্চিত করা মানে তাঁকে ন্যায় বিচার থেকে বঞ্চিত করা। এর ফলে কর্মরতা মহিলাদের মধ্যে একটি শ্রেণি প্রবণতা বৃদ্ধি পাবে। 

এই ধরনের ঘটনা দেশের ভবিষ্যতের পক্ষে ক্ষতিকর। কারণ মা ও শিশুর স্বাস্থ্য একটি গুরুত্বপূর্ণ বিষয় দেশের বিকাশে। 

 

 

বাংলার মুখ খবর

Latest News

ফুলের মালায় সজ্জিত একটার পর একটা গাড়ি, প্রস্তুত অনন্ত-রাধিকার বরযাত্রী! দেখুন বিক্রমের নতুন ছবি 'সূর্য' মুক্তির আগে শুভেচ্ছা জানালেন আর মাধবন! জানেন কেন? সিকিম যাওয়ার বিকল্প রুটও বন্ধ করা হল, একের পর এক ধস, সাবধান পর্যটকরা রাতে নৌকায় ঘুমিয়ে থাকার সময় ভয়ঙ্কর কাণ্ড, মৎস্যজীবীকে টেনে নিয়ে গেল বাঘ খুলে গেল নতুন দিগন্ত, এবার বিবাহিত, বিবাহবিচ্ছেদ হওয়া মেয়েরাও হবেন মিস সিঙ্গাপুর বিধায়ককে খুনের চেষ্টা, প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন সহ ৫ জনের বিরুদ্ধে মামলা বিরল ‘রংকাট’ শাড়িতে নীতাকে সাজিয়ে তুললেন মণীশ মালহোত্রা, কী বৈশিষ্ট্য এই শাড়ির হার্দিকের পাশে প্রাচীকে দেখে ‘ভাবি ২’ তকমা, নাতাশা বলছেন- শক্রুর সামনে মাথানত….' জন সিনা থেকে কার্দাশিয়ান সিস্টার্স, মহেশ বাবু: অনন্ত-রাধিকার বিয়েতে এলেন কারা? ৫০ টাকার পেঁয়াজ একলাফে কমবে, সুখসাগর কিনতে বলাগড়ের গ্রামে গ্রামে ঘুরছেন বিডিও

T20 WC 2024

T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর T20I-তে কোহলির তিন নম্বর জায়গাটা নেবেন রুতুরাজ? হঠাৎ কেন ধোনির কথা বললেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.