বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Mounted Police: ডিউটিতে ফিরল কলকাতা পুলিশের তিন ঘোড়া, অসুস্থ হয়েছিল ইডেনের শব্দবাজিতে, কেমন আছে ওরা?

Mounted Police: ডিউটিতে ফিরল কলকাতা পুলিশের তিন ঘোড়া, অসুস্থ হয়েছিল ইডেনের শব্দবাজিতে, কেমন আছে ওরা?

ইডেনে বাজি পোড়ানোর জেরে ভয়ে মৃত্যু হয়েছিল কলকাতা পুলিশের ঘোড়ার প্রতীকী ছবি 

বর্তমানে কলকাতা পুলিশের আস্তাবলে তাদের অত্যন্ত সুরক্ষিতভাবে ও যত্নে রাখা হয়েছে। তাদের শরীর স্বাস্থ্য়ের উপর খেয়াল রাখা হচ্ছে।

গত ৫ নভেম্বর। ইডেনে ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্য়ে ক্রিকেট ম্য়াচ। আর সেই ম্যাচের দিনই একদিকে দেদার উল্লাস আর তার সঙ্গেই ব্যপক শব্দবাজি ফাটানো হয়। সেই শব্দবাজির দাপটে অসুস্থ হয়ে পড়েছিল একাধিক ঘোড়া। মূলত ঘোড়সওয়ার পুলিশের কাছেই ছিল এই ঘোড়াগুলি। তার মধ্যে চারটি ঘোড়া অসুস্থ হয়ে পড়ে।

এদিকে ওই শব্দবাজির তাণ্ডবে অসুস্থ হয়ে একটি ঘোড়ার মৃত্যুও হয়েছিল। সেই ঘোড়াটির বয়স ছিল ৬ বছর। অন্য় তিনটি ঘোড়ার চিকিৎসা চলছিল হাসপাতালে। তবে সেগুলি আপাতত সুস্থ রয়েছে। এতদিন ধরে সেগুলির চিকিৎসা চলেছে। অবশেষে কাজে ফিরছে সেই ঘোড়ারা। আপাতত তাদের ফিট সার্টিফিকেট দেওয়া হয়েছে।

কিন্তু তারা ডিউটিতে গেলেও হালকা কাজ দেওয়া হচ্ছে। কিছুক্ষণ ডিউটিতে রাখার পরেই তাদের ছুটি দেওয়া হচ্ছে। এদিকে হায়দরবাদে সর্দার বল্লভভাই পটেল ন্যাশানাল পুলিশ ট্রেনিং আকাদেমিতে অল ইন্ডিয়া পুলিশ ইকুয়েস্ট্রিয়ান চ্যাম্পিয়নশিপয়ে অংশ নেওয়ার জন্য় একাধিক ঘোড়াকে তৈরি করা হচ্ছিল। অসুস্থ হয়ে পড়া দুটি ঘোড়াও তার মধ্যে ছিল। এবার তাদের ওই প্রতিযোগিতায় অংশ নেওয়াটা কার্যত অনিশ্চিত হয়ে গেল। কারণ ওই প্রতিযোগিতার চাপ তারা নিতে পারবে কি না তা নিয়ে সংশয়টা থেকে গিয়েছে।

তবে বর্তমানে কলকাতা পুলিশের আস্তাবলে তাদের অত্যন্ত সুরক্ষিতভাবে ও যত্নে রাখা হয়েছে। তাদের শরীর স্বাস্থ্য়ের উপর খেয়াল রাখা হচ্ছে। তাদের উপর নজর রাখছেন পশু চিকিৎসকরা। তাদের ডায়েটের উপরেও বিশেষভাবে নজর দেওয়া হচ্ছে।

তবে তারা যে ডিউটিতে ফিরেছে এটা বড় ব্য়াপার। এদিকে বর্তমানে তাদের কেবলমাত্র ঘণ্টা দুয়েকের জন্য ডিউটিতে নামানো হচ্ছে। তাদের পিঠে যে পুলিশ চাপছেন তিনি যাতে একটু কম ওজনের হয় সেটা দেখা হচ্ছে।

সাধারণ ঘোড়াগুলিকে দিনে পাঁচ থেকে ৬ ঘণ্টা ডিউটিতে মোতায়েন করা হয়। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সেই সময়সীমা কমানো হয়েছে। তাদের যাতে আর স্বাস্থ্যের অবনতি না হয় সেটা দেখা হচ্ছে।

 

বাংলার মুখ খবর

Latest News

শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির হাজার চেষ্টাতেও দোকানের মতো মুচমুচে চিকেন ফ্রাই করতে পারছেন না? রইল গোপন রেসিপি দ্রাবিড়ের পরে কে হবে ভারতীয় দলের কোচ? গম্ভীর থেকে জয়াবর্ধনে, ভেসে উঠছে ৫টি নাম ‘আমার বিয়ে…’, সুখবর দিলেন ইধিকা, পাত্রের পরিচয় ফাঁস করলেন শাকিবের প্রিয়তমা ইন্দোনেশিয়ায় স্টারলিংক উদ্বোধন মাস্কের, প্রেসিডেন্ট উইদোদোর সঙ্গে উঠল ছবি মাথায় ‘কুডুলের কোপ’, সুন্দরবনে চোরা শিকারিদের হাতে খুন বনকর্মী তিন হাত লম্বা বাঁশ কেটে রাখুন, ভোট দিতে বাধা দিলেই ধোলাইয়ের নিদান BJP নেতার লখনউ থেকে চিনুক চপারের মডেল কি সত্যি চুরি গিয়েছে? মুখ খুলল কেন্দ্রীয় সরকার দাম্পত্য জীবনে অশান্তিতে ভুগছেন? আগামিকাল মোহিনী একাদশীতে অবশ্যই করুন এই কাজ প্লে-অফে যেতেই ‘মদ খেয়ে অসভ্যতামি RCB ফ্যানদের, ঘিরে ধরে CSK ফ্যানদের গালিগালাজ’

Latest IPL News

শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির প্লে-অফে যেতেই ‘মদ খেয়ে অসভ্যতামি RCB ফ্যানদের, ঘিরে ধরে CSK ফ্যানদের গালিগালাজ’ ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.