বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শিবপুর–রিষড়া–ডালখোলার ঘটনায় ছয়টি এফআইআর করল এনআইএ, কোন পথে তদন্ত?

শিবপুর–রিষড়া–ডালখোলার ঘটনায় ছয়টি এফআইআর করল এনআইএ, কোন পথে তদন্ত?

এনআইএ

এই মামলায় রাজ্যের পক্ষ থেকে বলা হয়েছিল, এই ঘটনায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কোনও প্রয়োজন নেই। যদিও হাইকোর্টের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, কে বা কারা এই অশান্তিতে ইন্ধন দিয়েছে সেটা জানা রাজ্য পুলিশের পক্ষে সম্ভব নয়। কেন্দ্রীয় সংস্থা প্রয়োজন। আর তদন্তভার নিতে প্রস্তুত বলে আদালতে জানিয়ে দেয় এনআইএ।

আরও তৎপরতা বাড়াল এনআইএ। হাওড়া, রিষড়া এবং ডালখোলার অশান্তি নিয়ে ৬টি এফআইআর দায়ের করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (‌এনআইএ)‌। তার মধ্যে পাঁচটি হাওড়া ও রিষড়ার অশান্তিকে কেন্দ্র করে। আর একটি এফআইআর করা হয়েছে ডালখোলায় রামনবমীতে হিংসার ঘটনা নিয়ে। কলকাতা হাইকোর্টের নির্দেশে রামনবমীর মিছিলে অশান্তির ঘটনার তদন্তভার হাতে নিয়েছে এনআইএ। আর নিজেরা ৬টি এফআইআর দায়ের করল। আসলে অভিযুক্তদের নিজেদের হেফাজতে নিতেই এমন এফআইআর বলে মনে করা হচ্ছে।

এদিকে এই প্রক্রিয়ায় রাজ্য পুলিশের হাত থেকে তদন্তভার নেওয়া শুরু হল। শিবপুর, রিষড়া এবং ডালখোলার অশান্তির মামলায় মোট ৬টি এফআইআর দায়ের করেছে এনআইএ। ৬টি মামলার এফআইআর কপি আজ, বৃহস্পতিবার কলকাতায় এনআইএ আদালতে জমা পড়বে। এই মামলা সংক্রান্ত সব নথি রাজ্য পুলিশের থেকে এনআইএ’‌র হাতে তুলে দেওয়ার আবেদন জানানো হবে। আর রাজ্য পুলিশের হাতে গ্রেফতার হওয়া অভিযুক্তদেরও নিজেদের হেফাজতে চাইবে এনআইএ বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে এই অশান্তির ঘটনা নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি সিবিআই তদন্তের দাবি জানান। এই মামলায় রাজ্যের পক্ষ থেকে বলা হয়েছিল, রাজ্যের এই ঘটনায় কেন্ত্রীয় তদন্তকারী সংস্থার কোনও প্রয়োজন নেই। যদিও কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, কে বা কারা এই অশান্তিতে ইন্ধন দিয়েছে সেটা জানা রাজ্য পুলিশের পক্ষে সম্ভব নয়। তাই কেন্দ্রীয় সংস্থা প্রয়োজন। আর তদন্তভার নিতে একেবারে প্রস্তুত বলে আদালতে জানিয়ে দেয এনআইএ।

তারপর ঠিক কী ঘটল?‌ এই মামলায় ৬টি এফআইআর দায়ের করে এনআইএ। হাওড়ার পুলিশ কমিশনার, চন্দননগর পুলিশ কমিশনারেটের কমিশনার এবং এডিজি সিআইডি’‌কে চিঠি দেয় এনআইএ। তারপর এই অশান্তির মামলার তদন্ত কেমন করে এগিয়ে নিয়ে যাওয়া হবে সেটা নিয়েও বৈঠকও করেন এনআইএ’‌র কলকাতা শাখার দায়িত্বপ্রাপ্ত ডিআইজি। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ও হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ রামনবমীর মিছিলে অশান্তির ঘটনায় এনআইএ’‌কে সব তথ্য দেওয়ার নির্দেশ দেয়। সেই নথি চাওয়ার পাশাপাশি ৬টি এফআইআর দায়ের করল এনআইএ।

বন্ধ করুন