বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পিঁয়াজের এত দাম কেন?‌ বাজারে হানা দিল টাস্ক ফোর্স, উঠে এল কেন্দ্রের দ্বিচারিতা

পিঁয়াজের এত দাম কেন?‌ বাজারে হানা দিল টাস্ক ফোর্স, উঠে এল কেন্দ্রের দ্বিচারিতা

পিঁয়াজের দামে নাভিশ্বাস সাধারণ মধ্যবিত্তের। (Photo by Bachchan Kumar/ HT PHOTO) (HT PHOTO)

বাংলায় পিঁয়াজ ফলন হয় না। মহারাষ্ট্রের নাসিক থেকে আনতে হয়। নাসিকে ব্যবসায়ীরা ধর্মঘট চালাচ্ছে। তাই সংকট তৈরি হয়েছে। এই বছর কেন্দ্রীয় সরকার কো–অপারেটিভের মাধ্যমে কৃষকদের কাছ থেকে পিঁয়াজ কিনে নিয়েছে। তাই পিঁয়াজের দাম বৃদ্ধি হয়েছে। এখন মুখ্যমন্ত্রীর নির্দেশে নজরদারি চলছে।

দুর্গাপুজো শেষ হতেই পিঁয়াজের দামে নাভিশ্বাস সাধারণ মধ্যবিত্তের। বাঙালির রান্নাঘর পিঁয়াজের দামের ঝাঁঝে এখন বেসামাল। ওই আগুন দামে হাত দিলেই লাগছে ছ্যাঁকা। বাজারে এখন ৮০ টাকায় পৌঁছেছে পিঁয়াজ। তবে কোনও কোনও বাজারে ১০০ টাকা কেজি দরেও বিক্রি হচ্ছে পিঁয়াজ বলে অভিযোগ। এত দাম বৃদ্ধি পেলে সাধারণের পক্ষে পিঁয়াজ কেনা কঠিন। তাই আজ, বৃহস্পতিবার থেকে কড়া নজরদারি শুরু করল রাজ্যের টাস্ক ফোর্স। বৃহস্পতিবার সকালে স্থানীয় থানার পুলিশকে সঙ্গে নিয়ে শহরের নানা বাজারে হানা দেয় টাস্ক ফোর্স। বিপুল দামে যাতে পিঁয়াজ বিক্রি করা না হয় তার জন্য সতর্ক করা হয়েছে। তবে পিঁয়াজের দাম বৃদ্ধির জন্য কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন টাস্ক ফোর্সের অফিসাররা।

এদিকে বাজারে ঘুরে পিঁয়াজ, আলু, আদা, রসুনের দামের খোঁজ নেন টাস্ক ফোর্সের কর্তারা। দমদম, নাগেরবাজার থেকে শুরু করে বাগুইআটি, মানিকতলা–সহ নানা বাজারে হানা দেন তাঁরা। টাস্কফোর্সের সদস্য রবীন্দ্রনাথ কোলে জানান, বাংলায় পিঁয়াজ ফলন হয় না। মহারাষ্ট্রের নাসিক থেকে আনতে হয়। নাসিকে ব্যবসায়ীরা ধর্মঘট চালাচ্ছে। তাই সংকট তৈরি হয়েছে। এই বছর কেন্দ্রীয় সরকার কো–অপারেটিভের মাধ্যমে কৃষকদের কাছ থেকে পিঁয়াজ কিনে নিয়েছে। তাই পিঁয়াজের দাম বৃদ্ধি হয়েছে। এখন মুখ্যমন্ত্রীর নির্দেশে নজরদারি চলছে।

অন্যদিকে পিঁয়াজের মজুত কম। তাই যে কোনও মুহূর্তে পিঁয়াজ শেষ হয়ে যেতে পারে। এই গোটা পরিস্থিতি নিয়ে টাস্ক ফোর্সের এক অফিসার রবীন্দ্রনাথ কোলে বলেন, ‘‌কেন্দ্রীয় সরকার আমাদের সঙ্গে অন্যায় আচরণ করছে। নয়াদিল্লিতে কেন্দ্রীয় সরকারের যে কো–অপারেটিভ এবং সিসিসিএ এই দুই সংস্থা পিয়াঁয়াজ বিক্রি করছে ৩০ টাকা দরে। আর কলকাতায় বিক্রি করছে ৫০ টাকা দরে। এই বৈষম্য হওয়া উচিত নয়।’‌ বিষয়টি রাজ্যের মুখ্যসচিব এবং রাজ্য সরকারের অন্যান্য কর্তাদের জানানো হবে বলে জানিয়েছেন রবীন্দ্রনাথ কোলে। তিনি চান কেন্দ্রের সঙ্গে আলোচনা করুক রাজ্য সরকার। শহরের পাশাপাশি জেলাগুলিতেও নজরদারি চলবে। আগামী ১৫ দিনের মধ্যেই পিঁয়াজের দাম নিয়ন্ত্রণে চলে আসবে।

আরও পড়ুন:‌ সংগঠনের হাল ফেরাতে বসছে বিশেষ অধিবেশন, সিপিএমের রাজ‌্য কমিটিতে ‘‌ইন্ডিয়া’‌ ইস্যু

আর কী জানা যাচ্ছে?‌ পিঁয়াজের ঝাঁঝে মধ্যবিত্তের চোখ জল দেখা দিচ্ছে। অবশেষে পথে নামল পশ্চিমবঙ্গ টাস্ক ফোর্স। উত্তর শহরতলির বিভিন্ন বাজারে হানা দিয়ে পিঁয়াজ, আলু, আদা, রসুনের দাম জেনে নেন। দোকানদাররা কত দাম কিনছে কত দামে বিক্রি করছে সেটাও জেনে নেওয়া হয়। সবজি দাম কত?‌ তার উত্তরও জানতে চান সদস্যরা। টাস্কফোর্সের সদস্যরা পৌঁছন দমদম নাগেরবাজারে। সেখানকার বাজারে হানা দিয়ে পিঁয়াজের দাম জানার চেষ্টা করেন। আবার অন্যান্য সবজির দামের খোঁজও নেন।

বাংলার মুখ খবর

Latest News

সাগরে তৈরি ঘূর্ণাবর্ত, গভীর নিম্নচাপ ২দিন পরে, বাংলায় ভারী বৃষ্টি কবে থেকে? ভোটের আগে বড় স্বস্তি BJP প্রার্থী রেখা পাত্রর, রক্ষাকবচ দিল কলকাতা হাইকোর্ট বুদ্ধপূর্ণিমা ২০২৪ এ গজলক্ষ্মী সহ বহু শুভ যোগ! তুলা সহ ৩ রাশির সৌভাগ্য তুঙ্গে দেবের উত্থানের গল্প এবার বড়পর্দায়! বায়োপিকে ঝলক প্রকাশ্যে আসতেই হেসে খুন সবাই পাহাড়ে বেড়াতে গিয়ে পাথরের উপর পাথর সাজান, কিন্তু এর মানে জানেন? কখন এটি ‘অশুভ’ হামলাকারীকে ছাড়, আক্রান্ত সন্ন্যাসীদের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারা দিল পুলিশ ‘জগন্নাথদেবও মোদীর ভক্ত’, মন্তব্যের পর ৩ দিনের উপবাসের পথে BJPর সম্বিত পাত্র 'কিউট' পুরুষকে ন্যাপকিন নোট লিখেছিলেন মহিলা, শুরু হয়েছিল ১০ বছরের পুরনো বন্ধুত্ব ‘রাতে যার ইচ্ছে হয়…’, ২ বউ পায়েল-কৃতিকার সঙ্গে কীভাবে যৌন জীবন চলে? জবাব আরমানের 'BJP যদি ২৭৫ আসনে...', লোকসভার ফলাফল নিয়ে বড় মন্তব্য প্রশান্ত কিশোরের

Latest IPL News

কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.